জন্ম নিবন্ধন বাংলাদেশের সকল নাগরিকদের জন্য বাধ্যতামূলক। জন্ম নিবন্ধন ছাড়া আপনি বাংলাদেশের কোন অফিসিয়াল কাজকর্ম করতে পারবেন না। যদি বলেন জাতীয় পরিচয় পত্র দিয়ে কাজকর্ম করা যায়, তাহলে বলব জাতীয় পরিচয় পত্র তৈরি করতেও জন্ম নিবন্ধন এর প্রয়োজন হয়।

অনেকেই জন্ম নিবন্ধন করতে গিয়ে অনেক ধরনের ঝামেলা শিকার হন। এছাড়া জন্ম নিবন্ধন সংশোধন করতে গেলে আরো বেশি ঝামেলা তৈরি হয়। তাহলে চলুন জন্ম নিবন্ধন এর সকল সমস্যার সমাধান গুলো জেনে নেই…

• নতুন জন্ম নিবন্ধন এর সমাধান:
আপনারা হয়তো অনেকেই জানেন না যে অনলাইনে নতুন জন্ম নিবন্ধনের জন্য আবেদন করা যায়। আপনি চাইলে আপনার প্রয়োজনীয় তথ্যগুলো পূরণ করে অনলাইনের মাধ্যমে জন্ম নিবন্ধনের আবেদন করতে পারবেন।

নতুন জন্ম নিবন্ধন করতে অবশ্যই আপনার মা-বাবার জাতীয় পরিচয় পত্র বা অনলাইন জন্ম নিবন্ধন লাগবে। অথবা আপনার নিজের যদি জাতীয় পরিচয় পত্র থাকে, সেক্ষেত্রে আর কিছু লাগবে না। আপনি আপনার জাতীয় পরিচয় পত্র দিয়েই জন্ম নিবন্ধন করতে পারবেন।

(তবে আপনার বয়স যদি ২০০০ সালের পরে হয়, সেক্ষেত্রে মা-বাবার জাতীয় পরিচয়পত্র বা অনলাইন জন্ম নিবন্ধন বাধ্যতামূলক করা হয়েছে।)

আপনি চাইলে আপনার নিকটস্থ ইউনিয়ন/পরিষদ/সিটি কর্পোরেশন/কাউন্সিলর অফিস/পৌরসভা তে গিয়েও নতুন জন্ম নিবন্ধনের আবেদন করতে পারবেন।

অনেকে একটা প্রশ্ন থাকে সেটা হলো:
আমার একটা জন্ম নিবন্ধন আছে, সেটার মধ্যে ভুল থাকার কারণে আমি আরেকটা জন্ম নিবন্ধন করতে চাচ্ছি, আমি কি সেটা করতে পারবো?

উত্তর হলো করতে পারবেন। তবে যেটার মধ্যে ভুল আছে সেটা সংশোধন করে নেওয়াটাই উত্তম। সংশোধন করতে না পারলে, নতুন করে করতে পারবেন।

• নতুন জন্ম নিবন্ধনের ফি:
১. বয়স ০ থেকে ৪৫ দিনের মধ্যে হলে কোন টাকা লাগবে না।
২. বয়স ৪৫ দিনের উপরে হলে ২৫ টাকা খরচ হবে।
৩. বয়স ৫ বছরের উপরে হলে ৫০ টাকা খরচ হবে।

(বিঃদ্রঃ এটা সরকারি ফি)

• জন্ম নিবন্ধন সংশোধন এর সমাধান:
আপনার জন্ম নিবন্ধনে যদি কোনো ধরনের ফুল থাকে, তাহলে আপনি যে ইউনিয়ন/পরিষদ/সিটি কর্পোরেশন/কাউন্সিলর অফিস/পৌরসভা থেকে জন্ম নিবন্ধনটি তৈরি করেছেন, সেখান থেকেই শুধুমাত্র সংশোধন করতে পারবেন।

এক জেলার জন্ম নিবন্ধন অন্য জেলায় সংশোধন করা যায় না। তবে আপনি চাইলে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন অফিস থেকে বাংলাদেশের যেকোনো জায়গার জন্ম নিবন্ধন সংশোধন করতে পারবেন। মনে রাখবেন জন্ম নিবন্ধন সংশোধন ফি হচ্ছে মাত্র ১০০ টাকা।

• সাবধানতা:
নতুন জন্ম নিবন্ধনের আবেদন এবং সংশোধন নিয়ে অনলাইনে অনেক প্রতারক বিভিন্ন ধরনের পোস্ট করে। এছাড়া অনলাইনে অনেক দালাল বেশি টাকা নিয়ে এ সমস্ত কাজগুলো করে থাকে। এদের থেকে সাবধানতা অবলম্বন করবেন।

আপনার পরিচিত কেউ যদি জন্ম নিবন্ধন সম্পর্কিত কোন কাজের সাথে জড়িত থাকে, সেক্ষেত্রে আপনি তাকে দিয়ে করিয়ে নিতে পারেন। এতে করে আপনার জন্ম নিবন্ধন এর সমাধান অনেক তাড়াতাড়ি পাবেন। অযথা কোন দালালের ফাঁদে পরে টাকা নষ্ট করবেন না।

আশা করি আজকের পোস্টটি আপনাদের অনেক কাজে লাগবে।

সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ।

ভার্চুয়াল Ram (Virtual Ram) কি? ভার্চুয়াল Ram এর সুবিধা এবং অসুবিধা What is virtual Ram in Bangla

ই-সিম (Embedded Sim) কি? ই-সিম এর সুবিধা এবং অসুবিধা What is esim in Bengla

5 thoughts on "জন্ম নিবন্ধন সম্পর্কিত সকল সমস্যার সমাধান জেনে নিন | নতুন জন্ম নিবন্ধনের আবেদন | জন্ম নিবন্ধন সংশোধন"

  1. H. M. Mozammal Hoque Contributor says:
    Link দিয়ে দিলে আরো ভালো হতো,
    এই পোস্টের মাধ্যমে অনেক উপকৃত হলাম
    1. Md Nuhu Author Post Creator says:
      গুগোল এ birth registration লিখে সার্চ করলে প্রথম যে ওয়েবসাইটটা পাবেন সেটাই সরকারি ওয়েবসাইট
    1. Md Nuhu Author Post Creator says:
      Thanks ♥♥
  2. Md Naimul Hossain Contributor says:
    অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই সম্পর্কে বিস্তারিত জানতে এই পোস্টটি দেখতে পারেন https://www.trickbd24.xyz/2022/03/online-birth-certificate-check%20.html

Leave a Reply