বৈদ্যুতিক সমস্যাগুলি দক্ষতার সাথে সনাক্ত:

সমস্যা সমাধানের যে যুগ  উপযোগী সরঞ্জাম যেমন থার্মাল ক্যামেরা কাজের ক্ষেত্রে বিশেষ ভূমিকা রাখে আজকে তার সম্পর্কে আলোচনা করা করবো। থার্মাল ইমেজারগুলি শ্রমসাধ্য, ব্যবহার করা সহজ এবং কয়েক বছর আগের তুলনায় অনেক বেশি সাশ্রয়ী। দৈনন্দিন বৈদ্যুতিক রক্ষণাবেক্ষণের জন্য একটি বাস্তবসম্মত সমাধান হয়ে উঠেছে।

দক্ষ প্রকৌশলী দ্বারা থার্মাল ইমেজার ব্যবহার:

এই থার্মাল ক্যামেরাটি ব্যবহার করার জন্য একজন যোগ্যতাসম্পন্ন টেকনিশিয়ান বা ইলেকট্রিশিয়ান প্রয়োজন। সরঞ্জামগুলিতে তাপীয় চিত্রক নির্দেশ করে এবং অপ্রত্যাশিত হট স্পটগুলি খুঁজে বের করে অবিলম্বে স্ক্যান করে। সরঞ্জাম থেকে নির্গত তাপের একটি লাইভ চিত্র তৈরি করে ট্রিগারের দ্রুত চাপ দিয়ে একটি তাপীয় চিত্র ধারণ করে। পরিদর্শন সম্পূর্ণ হলে, প্রযুক্তিবিদদের নিবিড় বিশ্লেষণ, প্রতিবেদন এবং ভবিষ্যত প্রয়োজনের জন্য ছবিগুলিকে একটি কম্পিউটার, স্মার্টফোন বা ট্যাবলেট কম্পিউটারে আপলোড করতে পারেন৷

বৈদ্যুতিক লোড, নিরাপত্তা, এবং নির্গততা:

যদিও ইমেজারগুলি ব্যবহার করা সহজ, তবে তারা একজন যোগ্য প্রযুক্তিবিদের হাতে সবচেয়ে কার্যকরী। যিনি বৈদ্যুতিক পরিমাপ এবং পরিদর্শন করা Electrical Tools সম্পর্কে বোঝেন। নিম্নলিখিত তিনটি পয়েন্ট বিশেষভাবে গুরুত্বপূর্ণ।

লোড হচ্ছে:

থার্মাল ইমেজারে সমস্যা সনাক্ত করতে যে বৈদ্যুতিক সরঞ্জামগুলি পরিদর্শন করা হচ্ছে তা অবশ্যই নামমাত্র লোডের 40 শতাংশ বা তার বেশি হতে হবে। সর্বোচ্চ লোড শর্ত আদর্শ, যদি সম্ভব হয়।

নিরাপত্তা:

বৈদ্যুতিক পরিমাপ নিরাপত্তা মান এখনও NFPA 70E * এর অধীনে প্রযোজ্য । একটি খোলা, লাইভ বৈদ্যুতিক প্যানেলের সামনে দাঁড়ানোর জন্য ব্যক্তিগত সুরক্ষামূলক সরঞ্জাম (PPE) প্রয়োজন। স্ক্যান করা সরঞ্জামগুলির পরিস্থিতি এবং ঘটনার শক্তি স্তরের (বোল্টড ফল্ট কারেন্ট) উপর নির্ভর করে, এতে অন্তর্ভুক্ত থাকতে পারে।

নির্গততা:

নির্গততা বর্ণনা করে যে একটি বস্তু কতটা ভালোভাবে ইনফ্রারেড শক্তি বা তাপ নির্গত করে। এটি একটি তাপীয় চিত্রক বস্তুর পৃষ্ঠের তাপমাত্রা কতটা সঠিকভাবে পরিমাপ করতে পারে তা প্রভাবিত করে। বিভিন্ন উপকরণ বিভিন্ন উপায়ে ইনফ্রারেড শক্তি নির্গত করে। প্রতিটি বস্তু এবং উপাদানের একটি নির্দিষ্ট নির্গততা রয়েছে যা 0 – 1.0 স্কেলে রেট করা হয়েছে। থার্মাল ইমেজাররা সঠিক তাপমাত্রার রিপোর্ট করার জন্য, নির্গততা যত বেশি হবে, তত ভাল।

যেসব বস্তুর উচ্চ নির্গমন ক্ষমতা আছে সেগুলো ভালোভাবে তাপ শক্তি নির্গত করে এবং সাধারণত খুব বেশি প্রতিফলিত হয় না। কম নির্গমনকারী উপাদানগুলি তাপ শক্তি ভালভাবে নির্গত করে না এবং সাধারণত মোটামুটি প্রতিফলিত হয়। আপনি সতর্ক না হলে এটি বিভ্রান্তি এবং ভুল বিশ্লেষণের কারণ হতে পারে। একটি থার্মাল ইমেজার শুধুমাত্র একটি বস্তুর পৃষ্ঠের তাপমাত্রা নির্ভুলভাবে গণনা করতে পারে যদি উপাদানটির নির্গমন ক্ষমতা তুলনামূলকভাবে বেশি হয় বা ইমেজারের নির্গমন মাত্রা বস্তুর নির্গমনের কাছাকাছি সেট করা হয়।

বেশিরভাগ আঁকা বস্তুর উচ্চ নির্গমন ক্ষমতা প্রায় 0.90 – 0.98। সিরামিক, রাবার, এবং বেশিরভাগ বৈদ্যুতিক টেপ এবং কন্ডাকটর নিরোধকেরও তুলনামূলকভাবে উচ্চ নির্গমন রয়েছে। অ্যালুমিনিয়াম বাস, তবে, খুব প্রতিফলিত, এবং তাই তামা এবং স্টেইনলেস স্টীল কিছু ধরনের হয়.

ভাল খবর হল যে বৈদ্যুতিক পরিদর্শনের জন্য সঞ্চালিত বেশিরভাগ তাপীয় চিত্র একটি তুলনামূলক, বা গুণগত, প্রক্রিয়া। আপনার সাধারণত একটি নির্দিষ্ট তাপমাত্রা পরিমাপের প্রয়োজন হয় না। পরিবর্তে, আপনি আশা করেন না এমন একই লোড অবস্থার অধীনে অনুরূপ সরঞ্জামের চেয়ে গরম এমন একটি জায়গা সন্ধান করুন।

বৈদ্যুতিক সিস্টেমের সমস্যা সমাধান:

আপনি যদি ব্রেকার সমস্যা বা লোড কর্মক্ষমতা সমস্যা তাড়া করেন বা হট স্পট জন্য পরীক্ষা করবেন। একবার আপনি আপনার মেরামত সম্পন্ন হলে, অন্য থার্মাল স্ক্যান নিন। যদি মেরামত সফল হয়, আপনি প্রথম যে হট স্পটটি সনাক্ত করেছেন সেটি চলে যাওয়া উচিত। এটি লক্ষ্য করা গুরুত্বপূর্ণ যে সমস্ত বৈদ্যুতিক হট স্পটগুলি আলগা সংযোগ নয়। সঠিক রোগ নির্ণয়ের জন্য, একজন যোগ্য ইলেকট্রিশিয়ানকে থার্মাল স্ক্যান করানো বা এটি শেষ হওয়ার সময় উপস্থিত থাকা বুদ্ধিমানের কাজ। সমস্যা সমাধানের সময় চেক করার জন্য বেশ কয়েকটি ক্ষেত্র রয়েছে।

তিন-পর্যায়ের ভারসাম্যহীনতা:

ড্রাইভ, সংযোগ বিচ্ছিন্ন এবং নিয়ন্ত্রণ সহ সমস্ত বৈদ্যুতিক প্যানেল এবং অন্যান্য উচ্চ-লোড সংযোগ পয়েন্টগুলির তাপীয় চিত্রগুলি ক্যাপচার করুন৷ যেখানেই আপনি উচ্চ তাপমাত্রা আবিষ্কার করেন, সেই সার্কিটটি অনুসরণ করুন এবং সংশ্লিষ্ট শাখা এবং লোড পরীক্ষা করুন।

তিনটি বৈদ্যুতিক পর্যায় পাশাপাশি তুলনা করুন এবং তাপমাত্রার পার্থক্য পরীক্ষা করুন। একটি ঠাণ্ডা-সাধারণ সার্কিট বা পা একটি ব্যর্থ উপাদান সংকেত হতে পারে. আরো ভারী লোড পর্যায়গুলি উষ্ণ প্রদর্শিত হবে। গরম কন্ডাক্টর ছোট বা ওভারলোড হতে পারে। যাইহোক, একটি ভারসাম্যহীন লোড, একটি ওভারলোড, একটি খারাপ সংযোগ এবং হারমোনিক্স সব একই ধরনের প্যাটার্ন তৈরি করতে পারে, তাই সমস্যাটি নির্ণয়ের জন্য বৈদ্যুতিক বা পাওয়ার মানের পরিমাপ অনুসরণ করুন।

ফিউজ এবং সুইচ জুড়ে ভোল্টেজের ড্রপগুলি মোটরের ভারসাম্যহীনতা এবং মূল সমস্যায় অতিরিক্ত তাপ হিসাবেও প্রদর্শিত হতে পারে। আপনি অনুমান করার আগে আপনি কারণ খুঁজে পেয়েছেন, বর্তমান ড্র পরিমাপ করতে একটি থার্মাল ইমেজার এবং একটি মাল্টিমিটার বা ক্ল্যাম্প মিটার উভয়ের সাথে দুবার চেক করুন।

সংযোগ এবং তার:

অনুরূপ লোডের অধীনে অন্যান্য অনুরূপ সংযোগের তুলনায় উচ্চ তাপমাত্রার সংযোগগুলি সন্ধান করুন। বর্ধিত প্রতিরোধের সাথে একটি আলগা, অতিরিক্ত টাইট বা ক্ষয়প্রাপ্ত সংযোগ নির্দেশ করতে পারে। সংযোগ-সম্পর্কিত হট স্পটগুলি সাধারণত, তবে সর্বদা নয়, প্রতিরোধের জায়গায় সবচেয়ে উষ্ণ দেখায়, সেই স্থান থেকে দূরত্বের সাথে শীতল হয়। কিছু ক্ষেত্রে, একটি ঠান্ডা উপাদান অস্বাভাবিক কারণ কারেন্ট উচ্চ-প্রতিরোধী সংযোগ থেকে দূরে সরে যায়। এছাড়াও আপনি ভাঙা বা ছোট আকারের তার বা ত্রুটিপূর্ণ নিরোধক খুঁজে পেতে পারেন। ইন্টারন্যাশনাল ইলেকট্রিক্যাল টেস্টিং অ্যাসোসিয়েশন নির্দেশিকা বলে যে একই ধরনের লোডের অধীনে অনুরূপ উপাদানগুলির মধ্যে তাপমাত্রার পার্থক্য 15°C (~25°F) এর বেশি হলে, অবিলম্বে মেরামত করা উচিত।

ফিউজ:

যদি একটি ফিউজ তাপ স্ক্যানে গরম দেখায়, তবে এটি তার বর্তমান ক্ষমতার কাছাকাছি বা কাছাকাছি হতে পারে। যাইহোক, সব সমস্যা গরম হয় না। একটি প্রস্ফুটিত ফিউজ, উদাহরণস্বরূপ, স্বাভাবিক তাপমাত্রার চেয়ে শীতল উৎপন্ন করে।

মোটর নিয়ন্ত্রণ কেন্দ্র:

লোডের অধীনে একটি মোটর নিয়ন্ত্রণ কেন্দ্র মূল্যায়ন করতে, প্রতিটি বগি খুলুন এবং মূল উপাদানগুলির আপেক্ষিক তাপমাত্রার তুলনা করুন: বাস বার, কন্ট্রোলার, স্টার্টার, কন্টাক্টর, রিলে, ফিউজ, ব্রেকার, সংযোগ বিচ্ছিন্ন, ফিডার এবং ট্রান্সফরমার। সংযোগ এবং ফিউজ পরিদর্শন এবং ফেজ ভারসাম্যহীনতা সনাক্ত করার জন্য পূর্বে উল্লিখিত নির্দেশিকা অন্তর্ভুক্ত করুন। প্রতিটি স্ক্যানের সময় লোড পরিমাপ করুন, যাতে আপনি স্বাভাবিক অপারেটিং অবস্থার বিরুদ্ধে আপনার পরিমাপ সঠিকভাবে মূল্যায়ন করতে পারেন।

ট্রান্সফরমার:

তেল-ভরা ট্রান্সফরমারগুলির জন্য, উচ্চ- এবং কম-ভোল্টেজের বাহ্যিক বুশিং সংযোগ, কুলিং টিউব এবং কুলিং ফ্যান এবং পাম্পগুলির পাশাপাশি গুরুত্বপূর্ণ ট্রান্সফরমারগুলির পৃষ্ঠগুলি দেখতে একটি তাপীয় চিত্রক ব্যবহার করুন। (শুকনো ট্রান্সফরমারগুলির কয়েলের তাপমাত্রা পরিবেষ্টনের তুলনায় এত বেশি থাকে যে তাপীয় চিত্রগুলির সাথে সমস্যাগুলি সনাক্ত করা কঠিন৷) সংযোগ এবং ভারসাম্যহীনতার জন্য নির্দেশিকাগুলি অন্তর্ভুক্ত করুন৷ কুলিং টিউব উষ্ণ প্রদর্শিত হবে. এক বা একাধিক টিউব তুলনামূলকভাবে শীতল হলে, তেল প্রবাহ সম্ভবত সীমাবদ্ধ থাকে। মনে রাখবেন যে একটি বৈদ্যুতিক মোটরের মতো, একটি ট্রান্সফরমারের একটি ন্যূনতম অপারেটিং তাপমাত্রা থাকে যা পরিবেষ্টিত তাপমাত্রার (সাধারণত 40 ডিগ্রি সেলসিয়াস) উপরে সর্বাধিক অনুমোদিত বৃদ্ধিকে প্রতিনিধিত্ব করে। নেমপ্লেট অপারেটিং তাপমাত্রার উপরে 10°C বৃদ্ধি সম্ভবত ট্রান্সফরমারের আয়ু 50 শতাংশ কমিয়ে দেবে।

 

Leave a Reply