আসসালামু আলাইকুম! আশা করি সবাই অনেক সুস্থ এবং নিরাপদে আছেন। মেসেঞ্জার কিন্তু আমরা প্রায় সবাই ব্যবহার করি কিন্তু ম্যাসেঞ্জারের এমন কিছু সেটিংস আছে যেটা আমরা অনেকেই জানিনা। আর এরকম পাঁচটা সেটিংস এর কথা আজকে আমি আপনাদেরকে জানিয়ে দেবো।

১ নাম্বার যে সেটিং টার কথা বলবো সেটা হচ্ছে CONTACTS.

আমাদের মাঝে অনেকেই কিন্তু জানেন না আমরা যে গুগোল কিংবা জিমেইলে আমাদের  CONTACTS গুলো সিং করিয়ে ব্যাকআপ হিসেবে রাখি ঠিক সেম ভাবে মেসেঞ্জারে কিন্তু আমরা আমাদের ফোনবুক টাকে আপলোড করে রাখতে পারি।

আর এটাতে আপনি যে সুবিধা টা পাবেন সেটা হচ্ছে আপনি যখনই কোন ফোন চেঞ্জ করবেন কিংবা নতুন একটা ফোন কিনবেন। তখন যখন আপনি ওই ফোনে ম্যাসেঞ্জার অ্যাপটা লগইন করবেন তখন কিন্তু আপনার আগের

ফোনের যত কন্টাক্টস ছিল মানে আপনার ফোনবুক যেটা ছিল সব নাম্বার কিন্তু আপনি এই মেসেঞ্জার থেকেই পেয়ে যাবেন। এটার জন্য আপনার ফোনের মেসেঞ্জারে চলে যাবেন মেসেঞ্জার এর উপরে বাম পাশে যে প্রোফাইল পিকটা থাকে

ওখানে ট্যাপ করবেন। এখান থেকে একটু নিচের দিকে আসলে একটা অপশন পাবেন ফোন কন্টাক্টস। তারপর ফোন কন্টাক্টস এর উপর কে ট্যাপ করবেন। তারপর উপরের দিকে একটা অপশন দেখতে পাবেন আপলোড কন্টাক্ট। এখন আপনি যদি এই আপলোড কন্টাক্ট এর উপর ক্লিক করেন।

এবং নিচের দিকে যে টার্ন অন যে অপশনটা আছে সেটা অন করে দেন এরপর এলাও অপশন থেকে যদি এলাও করে দেন। তাহলে আপনার মোবাইলে ফোন বুকে থাকা সব নাম্বারগুলো মেসেঞ্জারে দেখা যাবে। আর সেটা দেখতে হলে আপলোড কন্টাক্টস এর নিচে যে ম্যানেজ কন্টেক্সট অপশন রয়েছে সেটার উপর ক্লিক করবেন।

তারপর আপনার ফোনবুকের সমস্ত কন্টাক্ট গুলো আপনি দেখতে পারবেন। তারপর যে কোন একটা নামের উপর ক্লিক করলেই আপনি ডিটেলস দেখতে পাবেন। এভাবে আপনি যদি মেসেঞ্জারে আপনার কন্টাক্ট গুলো সেভ করে রাখেন তাহলে আপনার কন্টাক্ট হারানোর ভয় আর থাকলো না।

এখন আসি ২ নাম্বার সেটিংসে আর সেটা হচ্ছে USER NAME.

অনেক সময় এরকম হয় যে সে আমার ফেসবুক ফ্রেন্ড না কিন্তু আমার সাথে মেসেঞ্জারে যোগাযোগ করতে চাচ্ছে হয়তো ওভার ফোন কিন্তু যখন দেখা হল তখন জিজ্ঞেস করল তোমাকে মেসেঞ্জারে কিভাবে খুজে পাব?

আপনি হয়তো আপনার নামটা বললেন ফর এক্সাম্পল আমি যদি এখন বলি আমার নাম ইমরুল হাসান। এখন কেউ যদি ফেসবুকে গিয়ে ইমরুল হাসান লিখে সার্চ দেয় তাহলে কিন্তু শত শত ইমরুল হাসান সেখানে আসে।

বাট আপনি যদি আপনার একটা ইউনিক ইউজারনেম বানিয়ে দিতে পারেন তাহলে ওই নাম দিয়ে সার্চ দিলে শুধুমাত্র আপনার মেসেঞ্জার টাই পাওয়া যাবে। আর সেটা করতে হবে মেসেঞ্জার থেকেই। মেসেঞ্জার এর উপরে বাম পাশে প্রোফাইলে ক্লিক করবেন। ক্লিক করার পর একটু নিচের দিকেই পাবেন ইউজারনেম।

তারপর ওটার উপরে ক্লিক করবেন এখানে একটি ইউজারনেম দেওয়ায় থাকে। আপনি এখান থেকে এডিট ইউজারনেম যে অপশনটা আছে সেটার উপর ক্লিক করবেন।

এরপর আসি ৩ নম্বর সেটিংস এ এটা একটা সিকিউরিটি সেটিংস।

যেমন আমরা আমাদের ফেসবুক প্রোফাইল টা কে cq করার জন্য অপশন চালু করে রাখি এবং কেউ লগইন করতে চাইলে সেখানে সিকিউরিটি কোড চাই কিন্তু মেসেঞ্জারে ক্ষেত্রে কি হবে।

যদিও ফেসবুক প্রোফাইল এবং মেসেঞ্জার একসাথে কানেক্টেড। বাট একসাথে কানেক্টেড হলেও শুধু মেসেঞ্জার দিয়ে তো আলাদা করে লগইন করা যায়। সো আপনার মেসেঞ্জার অজান্তে অন্য

কোথাও লগইন করে রেখেছে কিনা সেটা আপনি কিভাবে দেখবেন এবং সেটা যদি করা থাকে তাহলে সেটা লক আউট কিভাবে করবেন সেটা এখন দেখিয়ে দিচ্ছি। মেসেঞ্জার এপ্লিকেশনটা ওপেন করবেন উপরে বাম পাশে প্রোফাইল পিকচারের উপর ক্লিক করবেন। একটু নিচের দিকে যাবেন তারপর প্রাইভেসি নামে একটা অপশন পাবেন।

তারপর প্রাইভেসি অপশনএর উপর ক্লিক করবেন তারপর একটা অপশন পাবেন লগইন নামে। তারপর এখানে একটা লিস্ট পাবেন আপনার মেসেঞ্জার কোথায় কোথায় লগইন আছে। তারপর একটু উপরের দিকে পাবেন (হোয়ার ইউ আর লগেড) । ওখানে যদি আপনি ক্লিক করেন এ পর্যন্ত আপনি যত জায়গায় লগইন করেছিলেন যতগুলো ডিভাইসে

সবগুলো লিস্ট কিন্তু আপনি এখান থেকে পেয়ে যাবেন। এখন এই লম্বা লিস্ট থেকে আপনার যদি মনে হয় কোন একটা ডিভাইস আপনার নিজের না তখন কিন্তু আপনি সেটা লগআউট করে ফেলতে পারেন।

এরপর আসি ৪ নম্বর সেটিংসে আর সেটা হচ্ছে মেসেজ রিকুয়েস্ট‌.

ওটার উপরে ক্লিক করবেন। তারপর উপরের দুইটা অপশন দেখতে পাবেন you may know আর spam । এখন এই মেসেজের লম্বা লিস্ট থেকে

আপনার মনে হয় কোন এক জন কে আপনি চিনেন কিংবা আপনার পরিচিত কেউ তাহলে তার নামের উপর ক্লিক করবেন এবং আপনি যদি মেসেজের রিপ্লাই দেন তাহলে কিন্তু সে আপনার ম্যাসেঞ্জারে অ্যাড হয়ে যাবে।

এখন পাঁচ নাম্বারে যে সেটিংস টা আছে সেটা কিন্তু বেশ ইন্টারেস্টিং আর সেটা হচ্ছে WORD EFFECTS.

আমরা যখন মেসেঞ্জারে কারো সাথে চ্যাট করি তখন দেখা যায় টাইপ করছি এবং ইমোজি সেন্ড করছি।

But যদি এরকম হয় ইমোজি গুলো ব্লাস্ট করছে কিংবা ইমোজি গুলো উড়ে যাচ্ছে অথবা কোন একটা অ্যানিমেশন হচ্ছে। তাহলে কিন্তু ব্যাপারটা অনেক নাইস। তো আপনি চলে যাবেন আপনার ফোনের মেসেঞ্জারে।

যাওয়ার সাথে আপনি

WORD EFFECTS ইউজ করতে চাচ্ছেন তার সাথে যে চ্যাটের অপশন টা আছে সেটার উপর ক্লিক করবেন। তারপর উপরের দিকে দেখবেন ডান পাশে একটা আই বাটন আছে। তারপর আপনার আমায় বাটনের উপর ক্লিক করবেন। তারপর ওখানে একটা অপশন পাবেন এফেক্টস ওটার উপরে ক্লিক করবেন।

তারপর এখানে নিচের দিকে আপনি কোন একটা ওয়ার্ড বা সেন্টেন্স লেখার জন্য অপশন পাবেন। তারপর ওখানে কিছু একটা সেন্টেন্স লিখবেন লেখার পর বাম পাশে যে ইমোজির বাটন আছে ওখানে ক্লিক করবেন এবং এখান থেকে আপনি যে কোন একটা ইমোজি চয়েজ করবেন।

তারপর ডান পাশে যে সেন্ড অপশনটা আছে ওটাতে ক্লিক করে দিবেন। এটা দিয়ে কি হলো এটা দেখার জন্য ব্যাকে চলে আসবেন। তো আপনি যদি এখন কোন মানুষকে সেন্টেন্স টা লিখে পাঠান এবং এটা যদি এখন সেন্ড করেন একটা ইমোজির এনিমেশন যাবে।

এবং আপনি এখন যে এনিমেশনটা দেখতে পেলেন সেও কিন্তু সেই একই এনিমেশন দেখতে পাবে। বিষয়টা কিন্তু অনেক ইন্টারেস্টিং। আপনি চাইলে এভাবে অনেকগুলো সেন্টেন্স ওখানে ইমোজি দিয়ে সেট করে রাখতে পারবেন।

আজকের মত এ পর্যন্তই পরবর্তী পোস্টে দেখা হবে আজকের মত আল্লাহ হাফেজ ❤️❤️

5 thoughts on "মেসেঞ্জার এর ৫টি আনবিলিভেবল সেটিংস | আপনি জানেন তো?"

  1. SÅGØR RŌHMĀN Contributor says:
    বিষয়গুলো জানা ছিল।
    কিন্তু যারা জানেন না তাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ
  2. Aubdulla Al Muhit Author says:
    Contact এর ব্যাপারটা জানতাম না । ধন্যবাদ ।
  3. DarkWizard_570 Contributor says:
    bro Id ta ki sell dicen

    apnake to Facebook e Knock deya jacche na so parle amake knock diyen telegram- @FIRE570

  4. MD Shakib Hasan Author says:
    ধন্যবাদ 🥰

Leave a Reply