বাংলাদেশের পাসপোর্টধারীদের জন্য ভিসামুক্ত দেশের তালিকা:

ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অথরিটির তথ্যের উপর ভিত্তি করে, হেনলি পাসপোর্ট ইনডেক্স প্রতি বছর 227টি গন্তব্যে 199টি পাসপোর্টের পাসপোর্ট সিস্টেম বিশ্লেষণ করে সারা বিশ্বের দেশগুলির একটি র‌্যাঙ্কিং প্রকাশ করে। 2021 সংস্করণের হিসাবে, বাংলাদেশ গত বছরের তুলনায় 10 স্থান নিচে 108 তম স্থানে রয়েছে। এই পর্যায়ে, একটি বৈধ বাংলাদেশি পাসপোর্ট ভিসা ছাড়া বিশ্বের 40 টি দেশে ভ্রমণ করতে পারে।
তাদের মধ্যে, 19 টি দেশে আগমনের ভিসা রয়েছে, যার অর্থ তারা গন্তব্য দেশে প্রবেশের ঠিক আগে আবেদন করলে তারা ভিসা পেতে পারে। ইলেকট্রনিক ভিসা শুধুমাত্র এশিয়ার দেশ শ্রীলঙ্কায় প্রবেশ করলেই পাওয়া যাবে। উপরন্তু, বাকি 20টি দেশে প্রবেশের সময় তাদের ভিসা সংক্রান্ত কোনো প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে না।

19-দেশের প্রবেশ ভিসা:
আফ্রিকার ১৩টি দেশের মধ্যে রয়েছে মাদাগাস্কার, মৌরিতানিয়া, মোজাম্বিক, রুয়ান্ডা, সেনেগাল, সেশেলস, সিয়েরা লিওন, সোমালিয়া, টোগো, উগান্ডা, কেপ ভার্দে দ্বীপপুঞ্জ, কমোরোস দ্বীপপুঞ্জ এবং গিনি-বিসাউ।
এশিয়ার যে তিনটি দেশ অন অ্যারাইভাল ভিসা দেয় সেগুলো হল মালদ্বীপ, নেপাল এবং তিমুর-লেস্তে। বলিভিয়ায় দেওয়া একমাত্র মার্কিন ভিসা। ওশেনিয়ার দেশগুলির মধ্যে রয়েছে সামোয়া এবং টুভালু।
ভিসা নীতিহীন 20টি দেশ:
গাম্বিয়া এবং লেসোথো আফ্রিকার দুটি দেশ। 2 এশিয়ান দেশ ভুটান এবং ইন্দোনেশিয়া, বাহামা, বার্বাডোস, ব্রিটিশ ভার্জিন দ্বীপপুঞ্জ, ডোমিনিকা, গ্রেনাডা, হাইতি, জ্যামাইকা, মন্টসেরাট, সেন্ট কিটস এবং নেভিস, সেন্ট ভিনসেন্ট এবং গ্রেনাডাইনস এবং ত্রিনিদাদ ও টোবাগো সহ 11টি ক্যারিবিয়ান দেশ। ওশেনিয়ার ৫টি দেশের মধ্যে রয়েছে ভানুয়াতু, কুক দ্বীপপুঞ্জ, ফিজি, মাইক্রোনেশিয়া এবং নিউজিল্যান্ড।
বাংলাদেশী পাসপোর্টের সম্পূর্ণ অবস্থা:

হেনলি পাসপোর্ট ইনডেক্স 2021 অনুযায়ী, দক্ষিণ-পূর্ব ইউরোপের দেশ কসোভো এবং উত্তর আফ্রিকার দেশ লিবিয়া বাংলাদেশের সাথে সমান। বিশ্বের 40টি দেশে ভ্রমণের জন্য এই দুটি দেশ তাদের নিজ নিজ দেশে কোনও ভিসা নিয়মের মুখোমুখি হয় না।

গত দুই দশকে বাংলাদেশের পাসপোর্টের অবস্থার দিকে তাকালে দেখা যায়, একটি পশ্চাদপসরণমূলক প্রবণতা দেখা যাচ্ছে। বাংলাদেশী পাসপোর্টধারীরা এ পর্যন্ত যথাক্রমে 2010 এবং 2014 সালে ভিসা-মুক্ত ভিত্তিতে দেশটিতে যাওয়ার সর্বোচ্চ সংখ্যক সুযোগ পেয়েছেন। বিশ্বের 42টি দেশ আছে যেখানে ভিসা ছাড়াই ভ্রমণ করা যায়। দুই বছরে বাংলাদেশের অবস্থান যথাক্রমে ৮৫ ও ৮৬তম।

২০০৬ সালে বাংলাদেশের র‌্যাঙ্ক ছিল সর্বোচ্চ ৬৮তম। যাইহোক, সেই সময়ে হেনলি পাসপোর্ট সূচকে স্থানের সংখ্যা এখনকার (227) তুলনায় অনেক কম ছিল। বাংলাদেশি পাসপোর্টধারীদের ২৮টি দেশের ভিসা ছিল
2009 থেকে 2021 এবং 2017 সাল পর্যন্ত বাংলাদেশের ভিসামুক্ত দেশের মধ্যে সবচেয়ে কম 38টি। অন্যান্য বছরগুলিতে, সংখ্যাটি 39 থেকে বেড়ে 41 হয়েছে এবং 2019 সালে এই সংখ্যাটি (40) ফিরে এসেছে।

ইন্টারন্যাশনাল সিভিল এভিয়েশন অর্গানাইজেশনের তথ্য অনুযায়ী, র‌্যাংকিংয়ের দিক থেকে পিছিয়ে রয়েছে বাংলাদেশ। 2012 থেকে 2013 পর্যন্ত, এটি 93 তম থেকে 85 তম স্থানে চলে গেছে। 2015 থেকে 2017 পর্যন্ত টানা তিন বছর র‌্যাঙ্কিং 99 থেকে 96-এ চলে গেছে; তারপর তা বেড়ে 95 হয়েছে। 2018 থেকে 2020 সালের পরিসংখ্যান একই রকম। যথাক্রমে 100 থেকে 98। তবে 2021 সালের রেকর্ডটি গত ছয় বছরের অনুক্রমিক বৃদ্ধির চেয়ে অনেক বেশি।
তো বন্ধুরা আজকের আর্টিকেল এই পর্যন্তই ছিল। সবাই ভালো থাকবেন। দেখা হবে আগামী পর্বে (ইনশাআল্লাহ)।

5 thoughts on "বাংলাদেশের পাসপোর্টধারীদের জন্য ভিসামুক্ত দেশের তালিকা।"

  1. Aubdulla Al Muhit Contributor says:
    আটিকেলের টাইটেল কই??
    1. 242admin Contributor Post Creator says:
      It’s done now.
  2. mdmamunrahman Contributor says:
    বুঝলাম না ভাই পরিষ্কারভাবে লিখুন কোন দেশে ভিসা লাগবে আর কোন দেশে ভিসা লাগবে না
    যদি একটু আপডেট আনেন খুব খুশি হব যে দেশে ভিসা লাগবে না সে দেশ এবং যে দেশে যেতে ভিসা লাগবে
    আপনার লেখাটির অর্থ বুঝতে পারেনি তাই বললাম যদি একটু পরিষ্কার করতেন

    ধন্যবাদ ভাই

  3. JM Sujon Contributor says:
    Copy from web
    1. 242admin Contributor Post Creator says:
      vai na jene andaje kotha bolben na.

Leave a Reply