আসসালামু আলাইকুম বন্ধুরা। আশা করি সবাই মহান রব্বুল আ’লামিনের রহমতে ভালো অছেন। আমিও আপনাদের দোয়া এবং আল্লহর অশেষ রহমতে ভালোই আছি। বরাবরের মতো আমি মো: তামিম আহম্মেদ এবারও আরেকটা প্রযুক্তি আপডেট খবর নিয়ে আপনাদের সামনে হাজির হয়েছি। আশা করছি আমার আর্টিকেলটি আপনাদের ভালোই লাগবে। তো আর্টিকেল শুরু করার আগে একটা কথা না বললেই নয় আমার এই আর্টিকেলটি যে ১০০ শতাংশ নির্ভুল হবে সেটা কিন্তু আমি কখনই বলবো না। আমার আর্টিকেল ভুল যেতেই পারে। তাই সেই ভুলটিকে ক্ষমার দৃষ্টিতে দেখবেন আশা করছি। আর পারলে কমেন্টে আমাকে একটু কষ্ট করে জানিয়ে দিবেন। আমি পরবর্তী সময়ে চেষ্টা করবো ভুলটি সংশোধন করার। তাই বলে কেউ যেন খারাপ মন্তব্য করবেন না। তো আনেক কথা বলা হয়ে গেল তো চলুন এখন মূল বিষয়ে প্রবেশ করা যাক।

আজকে আমার আর্টিকেলের বিষটি হয়তো আপনার সবাই আর্টিকেলের টাইটেল এবং থামনেল দেখে বুঝেয় গেছেন। তবুও বলে রাখি আজকে আমি ফেসবুকের একটি নতুন ফিচার নিয়ে আলোচনা করবো। সেটি হলো ফেসবুকের নিউজ ফিডের কন্টেন্ট নিয়ন্ত্রন নিয়ে। তো বিস্তারিত শুরু করা যাক তাহলে।

ফেসবুক নামটি মনে হয় কারো কাছেই অপরিচিত নয়। এমন কি যে অ্যান্ড্রয়েড মোবাইল ফোনও ব্যবহার করে না সেও অন্তত পক্ষে ফেসবুক নামটি জানে। এটি মুলত মেটা কোম্পনির আন্তর্ভুক্ত একটি সোসাল মিডিয়া সাইট। বাংলাদেশের প্রায় সকল মোবাইল ব্যাবহারকারী মানুষ ফেসবুক ব্যাবহার করে থাকে। ৩য় শেণির বাচ্চা থেকে শুরু করে বৃদ্ধ মানুষও ফেসবুক ব্যাবহার করে থাকে। না করলেও তাদের একটা করে ফেসবুক অ্যাকাউন্ট আছে। বাংলাদেশের যদি কোন মানুষ কে জিজ্ঞাসা করা হয় যে “তোমার একটা টুইটার অ্যাকাউন্ট আছে?” কিংবা জিজ্ঞাসা করা হয় যে “তোমার একটি লিংকড ইন অ্যাকাউন্ট আছে?” তখন অধিকাংশ মানুষই বলবে যে না। আবার অনেকেই বলবে যে টুইটার / লিংকড ইনটা আবার কি? অবার একজন ছোট বাচ্চাকেও যদি জিজ্ঞাসা করা হয় যে “তোমার ফেসবুক অ্যাকাউন্ট আছে?” তখন সে অনায়াসেই বলবে যে আমার একটি নয় চার পাঁচটি অ্যাকাউন্ট আছে। এই উদাহরণটি দিয়ে তাহলে আপনারা হয়তো বুঝেয় গেছেন ফেসবুকের প্রসার গোটা বিশ্বে কত বেশ? আর এই ফেসবুকই মানুষের পথকে সহজ এবং সুন্দর করতে প্রতিনিয়ত নতুন নতুন ফিচার আপগ্রেড করছে।

তাই ফেসবুকের আরেকটি নতুন ফিচার হলো নিউজ ফিডের নিয়ন্ত্রণ। ধরুণ আপনি এখন ফেসবুক স্ক্রলিং করছেন। এমন সময় আপনার ইচ্ছার বিরুদ্ধে অনাকাংখিত পোস্ট বার বার আপনার সামনে চলে আসছে। তখন তো আপনার রাগ হবেই। এমনটা এড়াতেই ফেসবুক নিউজ ফিডের পোস্টের নিয়ন্ত্রণ ব্যাবহার কারী দের হাতেই তুলে দিতে যাচ্ছে। তখন আপনি যদি কোন গ্রুপ বা পেজ কিংবা কোন মানুষের পোস্ট যদি আপনার ভালো লাগে তাহলে আপনি তখন উপরে থাকা ৩ টা ডট অপশনটিতে ক্লিক করে Show more বাটনটিতে ক্লিক করলেই হবে। পরবর্তী সময়ে ফেসবুক আপনার কাছে ওই গ্রুপ, পেজ কিংবা ওই লোকের পোস্টকে আপনার নিউজ ফিডে আগে প্রাধান্য দিবে।

আবার আপনার যদি কোন পোস্ট ভালো না লাগে তাহলে আপনা ৩ টা ডট অপশনটিতে ক্লিক করে Show less অপশনটিতে ক্লিক করলেই হবে। তখন ফেসবুক এই ধরণের পোস্টটি কম দেওয়ার চেষ্টা করবে।

পর্যায় ক্রমে এটি সবার জন্য উন্মুক্ত করতে যাচ্ছে ফেসবুক।

আজকে এই পর্যন্তই। যদি আর্টিকেলটি ভালো লাগে তবে তো একটা লাইক আশা করাই যায়। আর একটা সুন্দর মন্তব্য করে অমাকে এমন আর্টিকেল আরো লেখার জন্য উৎসাহিত করুন।

আর বন্ধুরা আমার একটা প্রশ্ন উত্তর সাইট আছে।যেটির নামEquationbd যেটিতে আপনার অজানা কোন প্রশ্ন করতে পারেন Equation তে। আর আপনার যদি ওখানের কোন উত্তর জানা থাকে তাহলে উত্তরও দিতে পারেন। তাই এখনই ভিজিট করুণ Equationbd তে ধন্যবাদ।

13 thoughts on "ফেসবুক নিউজ ফিডের উপর নিয়ন্ত্রণ হবে ব্যাবহার করীর হাতে।"

  1. Xein Ahmed Author says:
    facebook chalanoi chere diyechi
  2. Rafi Contributor says:
    উপরের লিখাটায় কালার কোড ব্যবহার না করলেও পারতেন!
    ভুল হবে ভেবে যখন অগ্রিম ক্ষমা চাইলেন তখন সেটাকে হাইলাইট করুন, এমন কালার দিলেন যে বোঝাই দায় হয়ে গিয়েছে!

    আমি শুধুমাত্র আমার মন্তব্য বলে গেলাম, বাকিটা আপনার ইচ্ছা!☺️

    1. MD Zakaria Contributor says:
      হলুদ কালারটা দেখা যায়
    2. MD Musabbir Kabir Ovi Author says:
      বাহ ভালোই তো
    3. Najmul Nazu Author says:
      Dear Ovi, what are you doing here?
    4. Xein Ahmed Author says:
      simple er upor vayer gorgeous topic😎
  3. MD Zakaria Contributor says:
    ফেসবুক যেভাবে আমাদের তথ্য বিক্রি করে দিচ্ছে তাতে সমস্ত ফীচার দিয়ে লাভ নেই
    1. Najmul Nazu Author says:
      কার কাছে বিক্রি করছে?
      ফেসবুক ইনফরমেশন বিক্রি করে না কাজে লাগায় নিজেদের।
    2. Najmul Nazu Author says:
      আপনি প্রচুর আন্দাজি কথা বলেন
    3. MD Zakaria Contributor says:
      হাহাহাহা, তথ্য বিক্রির জন্য শত শতবার ফেসবুককে জরিমানা করা হয়েছে, আন্দাজে কথা বলেন আপনি, না জেনে হুদাই কথা বলেন, আগে ভালো করে জেনে নিবেন তারপর কথা বলবেন।
  4. Aubdulla Al Muhit Contributor says:
    হলুদ কালারের পরিবতে লাল বা সবুজ ব্যবহার করুন । এতে লেখা দৃশ্যমান হবে ।
  5. Md Abul basar Contributor says:
    এমন শিক্ষনীয় ভালো কিছু শেয়ার করেন।
  6. Najmul Nazu Author says:
    আমাদের হাতে পাওয়ার থাকলে অথরিটি ওদেরই।

Leave a Reply