আসসালামু আলাইকুম কি অবস্থা সবাই কেমন আছেন আপনারা সবাই আশা করি সবাই ভাল আছেন আজকে আবারো আমি একটি নতুন টপিক নিয়ে আপনাদের মাঝে হাজির হয়েছি।

কখনো কি এমন হয়েছে আপনি কোন অচেনা জায়গায় গিয়েছেন গিয়ে দেখলেন আপনার জায়গাটা চেনা চেনা লাগছে মনে হচ্ছে জায়গায় টি তে আপনি আগেও গিয়েছিলেন। কিন্তু এটি কখনোই সম্ভব না কেননা আপনি প্রথম সেই জায়গাটিতে গিয়েছেন।

এরকম অচেনা বিষয়বস্তুকে আমাদের প্রায়শই চেনা চেনা লাগে আর এটিকে বিজ্ঞানীরা নাম দিয়েছেন দেজা ভ্যু।

অনেক সময় আমাদের সাথে ঠিক এমনটি হয়ে থাকে কখনো কি ভেবে দেখেছি এটি কেন হয় বা এর আদৌ কোন বৈজ্ঞানিক ব্যাখ্যা আছে কিনা?

আজকের আর্টিকেলটিতে মূলত আমরা এই বিষয়টি উন্মোচন করার চেষ্টা করব আপনাদের সামনে আলোচনা করতে যাচ্ছি আরো একটি নতুন এবং গুরুত্বপূর্ণ ইন্টারেস্টিং আর্টিকেল নিয়ে আশা করি আপনারা সবাই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়বেন।

দেজা ভ্যু কি?

কোন একটি অচেনা দৃশ্য হঠাৎ করে আপনার চেনা মনে হওয়ার অনুভূতি কে সহজ ভাষায় দেজা ভ্যু বলা যেতে পারে। দেজা ভু শব্দটি এসেছে ফারাসি শব্দ থেকে যার বাংলা বলা যেতে পারে ইতিমধ্যে দেখা (Already seen).

বিষয়টি হয়তো আপনার বোধগম্য হচ্ছে না তো শুরুর দিকে আমরা একটি উদাহরণ আপনাদেরকে দিয়েছিলাম আপনাদের জন্য আরো একটি উদাহরণ দেজা ভ্যু কে সঠিকভাবে বোঝার জন্য।

ধরুন আপনি একটি মুভি দেখছেন হলে বসে এবং সেই মুভিতে একটি সিনের জায়গা আপনার খুব পরিচিত মনে হল। কিন্তু বাস্তবে আপনি কখনোই সেই জায়গাটিতে যাননি এবং সেখানে যাওয়ার কোন প্রশ্নই উঠে না। তবে আপনি যে অনুভূতিটি ফিল করছেন অর্থাৎ আপনার যে জায়গাটি চেনা চেনা লাগছে এটা কে সহজ ভাষায় দেজা ভ্যু বলতে পারেন।

দেজা ভ্যু হওয়ার কারণ কি?

পৃথিবীর প্রায় 60 থেকে 80 পার্সেন্ট মানুষ এই অনুভূতিটি প্রায়ই অনুভব করে এখন পর্যন্ত এর কারণের সুস্পষ্ট ব্যাখ্যা কেউ দিতে পারেনি তবে অনেকেই নানা রকম মতামত পোষণ করেছে যদিও তাদের মতামতের সাথে অনেকে দ্বিমত।

তো আমরা যদি এর খুব সম্ভবত একটি কারণ ধরি সেটি হবে আপনার স্বপ্নের প্রভাব। অর্থাৎ আপনি স্বপ্নের প্রভাবের কারণে এরকম অনুভূতি ফিল করে থাকেন অনেক বিজ্ঞানী এই বিষয়টিকে উঁচু করে ধরেছেন।

দেজা ভ্যু কি রোগ?

আপনার মনে হয়তো প্রশ্ন আসতে পারে এটি কি কোনরকম রোগ আপনি যেন অবাক হবেন যে অনেক বিজ্ঞানী এটিকে মানসিক রোগ হিসেবে চিহ্নিত করেছে যদিও এর সঠিক ব্যাখ্যা বা কারণ এখন পর্যন্ত কেউ দিতে পারেনি।

অনেকেই এটিকে মানসিক রোগ হিসেবে দেখছেন এখন পর্যন্ত অনেক বিজ্ঞানী এর উপর গবেষণা চালিয়ে যাচ্ছে এই অজানা বিষয়টিকে জানার জন্য।

আপনি যদি কখনো এরকম অনুভূতি ফিল করে থাকেন বা আপনার সাথে এরকম হয়ে থাকে তাহলে অবশ্যই আমাদেরকে কমেন্ট করে জানাবেন আপনার অনুভূতিটি শোনার জন্য অপেক্ষায় রইলাম।

আরো পড়ুনঃ জাতীয় পরিচয়পত্রের সার্ভার কপি নেওয়ার উপায় ২০২২

আরো পড়ুনঃ Gp free internet offer

তো আজকের আর্টিকেলটি এ পর্যন্তই দেখা হচ্ছে নতুন কোন ইন্টারেস্টিং পার্ট নিয়ে সে পর্যন্ত ভালো থাকুন সুস্থ থাকুন ট্রিকবিডির সঙ্গে থাকুন আল্লাহ হাফেজ।

7 thoughts on "দেজা ভ্যু কি? অচেনা দৃশ্য কেন চেনা মনে হয়!"

  1. Sk Shipon Author says:
    সুন্দর লিখেছেন। আরো চাই এমন পোস্ট, কিন্তু আর একটু বড় করলে ভাল হতো পোস্ট।
  2. NaYaN Contributor says:
    Amar o erokom hoi but shodo jaiga noi amar samne kono kicu gotle amar mone hoi amar sathe etha ageo hoieyechilo
  3. MD Shakib Hasan Author says:
    গুড পোস্ট। আমার সাথে এরকম প্রায় হয়
  4. Hazmir Contributor says:
    ❤️ good post
  5. ভালো লিখেছেন।চালিয়ে যান!
  6. MD Musabbir Kabir Ovi Author says:
    এই নাম তো আগে শুনি নি প্রথম শুনলাম
  7. Md Ibrahim Hossen Contributor says:
    হ্যাঁ আমি মাঝে মাঝে কোন কাজ করলে মনে হয় আমি সেই কাজ করেছি।

Leave a Reply