Hello ট্রিক বিডি বাসি কেমন আছেন আপনারা সবাই আশা করি সবাই আল্লাহর রহমতে ভাল আছেন আমিও ভাল আছি তো আবারো আজকে একটি নতুন আটিকে নিয়ে আপনাদের মাঝে হাজির হলাম আশা করি আপনারা আজকের আর্টিকেলটিও প্রতিবারের ন্যায় উপভোগ করবেন তাহলে চলুন কথা না বাড়ি আজকে আর্টিকেলটি শুরু করি।

আমাদের মস্তিষ্কের সরল বিশ্বাস। অর্থাৎ, আমরা যা বিশ্বাস করতে চাইব, তার অনুরূপ ফলাফল আসবে। হ্যাঁ আজকে আমরা কথা বলতে যাচ্ছি ক্লাসি বো এফেক্ট সম্পর্কে অনেকেই আপনারা হয়তো এই ইফেক্টটির কথা কখনো শোনেননি।

মেডিকেল সাইন্স এর একটি গুরুত্বপূর্ণ ইফেক্ট হলো প্লাসিবো ইফেক্ট আজকে আমরা যথাসম্ভব আপনাদেরকে এই বিষয়টি বুঝিয়ে দেয়ার চেষ্টা করব ইফেক্ট সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য আপনাদের মাঝে তুলে ধরব।

আজকের আর্টিকেলটি আরো ইন্টারেস্টিং হতে যাচ্ছে আপনি যদি পড়েন আশা করি আপনারা এই ইফেক্ট সম্পর্কে একদম ক্লিয়ার হয়ে যাবেন এবং আরও একটি অজানা বিষয়কে জানতে পারবেন তাহলে কথা না বলে চলুন আমরা আর্টিকেলটিতে চলে যাই।

প্লাসিবো ইফেক্ট কি?

প্লাসিবো ইফেক্ট ব্যাপারটা এমন-আপনি যদি আগে থেকে দৃঢ় বিশ্বাস নিয়ে কোনো কিছু করেন, তাহলে তার ফলাফলটা হবে আপনার চিন্তার অনুকূলে। ধরুন আপনি ব্যথার ট্যাবলেট খাবেন ব্যথা থেকে মুক্তি পেতে। আপনাকে ট্যাবলেটটি পাতা থেকে খুলে দেওয়া হলো, অর্থাৎ আপনি জানেন না আপনি ব্যথার ট্যাবলেটই খাচ্ছেন, নাকি অন্যকিছু। তবে খাওয়ার পর যথারীতি আপনার ব্যথার উপশম হবে, কারণ আপনি ব্যথার ট্যাবলেট বিশ্বাস নিয়েই তা খেয়েছেন।

মস্তিষ্কের একটি সরল বিশ্বাস এই ইফেক্টর পিছনে কাজ করে। আপনি আপনার মস্তিষ্কে যে বিষয়টি উপর দীর্ঘ বিশ্বাস স্থাপন করবেন মস্তিষ্ক সেই বিষয়টি না হলেও তার উপর তার আস্থা কাজ করবে।

এরকম টা কেন হয়?

মস্তিষ্ক ভেবে নেয় তাকে মেডিসিন দেওয়া হয়েছে তার মানে সে সুস্থ। তখন যে স্বাভাবিকভাবেই কিছু এনজাইম এবং হরমোন নিঃসরন করে। (এন্ডোক্যানাবিনয়েডস অথবা এন্ডজেনাস অপিওয়েডস হরমোন এবং আরো কিছু পদার্থের উপস্থিতি প্লাসিবো প্রভাবকে প্রভাবান্বিত করে)। মস্তিষ্ক সুস্থ মানে শরীর সুস্থ।

ঠিক এভাবেই এই ইফেক্ট টিকে ব্যবহার করা হয় চিকিৎসা বিজ্ঞানে।

আরো পড়ুনঃ Banglalink internet offer 2023

আরো পড়ুনঃ Insurance development and regulatory authority of bangladesh

আজকে এই পর্যন্ত আশা করি আপনারা আজকের আর্টিকেলটি খুবই ভালোভাবে উপভোগ করেছেন এরকম আরো নিত্য নতুন এবং অজানা আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইটটি প্রতিনিয়ত ভিজিট করুন।

4 thoughts on "চিকিৎসা বিজ্ঞানের একটা অসাধারণ বিষয় প্লাসিবো ইফেক্ট!"

  1. MD Musabbir Kabir Ovi Author says:
    বেশ ভালো লাগলো
  2. MD Hasan Xhmed Contributor says:
    ভালো লিখেছেন।
  3. Asif Contributor says:
    সুন্দর পোস্ট।
  4. Asif Contributor says:
    এই বিষয়ে আরো জানতে চাই

Leave a Reply