আসসালামু আলাইকুম প্রিয় ভিউয়ার্স, আজকের টপিক হচ্ছে বাদামের উপকারিতা নিয়ে, তাই চলুন শুরু করা যাক। প্রথমেই আমরা জেনে নিই_বাদামে কি কি পুষ্টিগুণ রয়েছে!

>–  বাদামে রয়েছে প্রোটিন,  সেলেনিয়াম, ভিটামিন সি, পটাশিয়াম এবং ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড অ্যান্টি-অক্সিডেন্ট, ক্যালসিয়াম, ভিটামিন-ই, ফাইবার,অ্যামাইনো অ্যাসিড, সহ আরও কয়েকটি বিশেষ উপাদান।

আপনারাও অবাক হবেন, সামান্য একটা বাদামে এতো রকমের পুষ্টি উপাদান কিভাবে থাকতে পারে! বেশ কয়েকটি উপাদানের সংমিশ্রণে তৈরী এই বাদাম। আমরা প্রায় সবাই বাদাম খেয়ে থাকি_সেটা বাজারে হোক, বাইরের কোনো আড্ডায় হোক, কিন্তু আমরা কেউই জানিনা যে আমরা যা খাচ্ছি তা কতটা ভালো বা শরীরের জন্য উপকারী! আমি নিজেও কিছুদিন আগে জেনেছি_এর আগে আমিও জানতামনা।  একটা জিনিস ভালোই লাগে যে বাদাম স্বল্পমূল্যে কিনতে পাওয়া যায়, এবং সবাই এটা খেতে পছন্দ করে।

বাদাম খাওয়ার ফলে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়।  নিয়মিত বাদাম খাওয়া শুরু করলে শরীরের অনেক পরিবর্তন হবে। যেমন ধরুন_ বাদামে কয়েক প্রকারের পুষ্টি উপাদান উপস্হিত রয়েছে যেগুলো শরীরের অন্যান্য সব পুষ্টির ঘাটতি পুরণ করতে সক্ষম । সহজ কথায় এটা আপনার শরীরের ভিটামিনের অভাব পূরণ করবে।

বাদাম খাওয়ার নিয়মটা ভলোভাবে জেনে এবং রুটিন মেনে নিয়মিত খাওয়া শুরু করে আপনি আপনার শরীরের ওজন নিয়ন্ত্রণে রাখতে সক্ষম হবেম। বাদাম অনেকেই খেয়ে থাকে তার শরীর এবং স্বাস্থ্য ফিট রাখার জন্য।  বাদামে সঠিক মাত্রায় থাকে কার্বোহাইড্রেট, ফ্যাট আর প্রোটিন যা আপনার ভুড়ি নিয়ন্ত্রণে রাখতে ভুমিকা পালন করবে।

বাদাম আপনারা নিয়মিত খাওয়ার অভ্যাস করেন তাহলে আপনার শরীরে রক্তের শর্করার মাত্রাটা অনেকটা নিয়ন্ত্রণে থাকবে, ডায়াবেটিসের মতো জটিল রোগ হওয়ারও চান্স থাকেনা অথবা কম থাকে।

বাদামে থাকা ম্যাগনেসিয়াম আপনার শরীরে রক্তচাপ নিয়ন্ত্রণ করবে। অবশ্যই আপনারা একটি বিষয়ে অবগত আছেন যে_ উচ্চ রক্তচাপের কারণে হার্ট অ্যাটাক/কিডনি সমস্যা হতে পারে।
বাদাম খেলে অনেক সময় বেশি ক্ষিদে পায়না!  আমি এই বিষয়ে তেমন কিইছু যানিনা,

আজ এখানেই শেষ করলাম, ধন্যবাদ, ভালো থাকবেন সবাই।

2 thoughts on "বাদাম কেন খাবেন? বাদাম শরীরের পক্ষে কতোটা উপকারী, চলুন বিস্তারিত জেনে নিই,,"

  1. Asif5 Contributor says:
    Nice post
  2. mithu8099 Author Post Creator says:
    ধন্যবাদ..?

Leave a Reply