আমরা ইতিমধ্যেই জানি যে বর্তমান সময়ে মেক্সিমাম বাসা বাড়িতেই অত্যাধুনিক সব প্রযুক্তির ব্যবহার থাকাই সেই সমস্ত বাড়িগুলো স্মার্ট বাড়ি বলে ডাকা হচ্ছে। তবে আমাদের অনেকেরই অজানা যে আমাদের বাসায় কোন কোন কাজগুলি করলে বা থাকলে আমাদের বাসাগুলো হয়ে যাবে স্মার্ট বাসা। তো এই বিষয়গুলো নিয়েই আমাদের আজকের আয়োজন, যারা স্মার্ট হোম কি এবং এর সুবিধা গুলো কি কি এগুলো জানার জন্য ইন্টারনেটে দীর্ঘদিন ধরে খোঁজাখুঁজি করছেন তাদের জন্য মূলত আজকের এই পোস্টটি ভীষণ উপকারে আসবে আশা করছি।

তো চলুন জেনে নিই ই একটা নরমাল বাসাকে স্মার্ট ভাষায় পরিণত করতে হলে বাসায় কি কি পরিবর্তন আনতে হবে।

একটি বাসাকে স্মার্ট বাসা তখনই বলা হয় তখনই  যখন একটি বাসায় হিটিং, কুলিং, আর লাইটিং, এই ৩টি জিনিসকে আমরা কোন ডিভাইস দিয়ে নিয়ন্ত্রণ করতে পারি।

চলুন একটু ভালোভাবে বোঝার চেষ্টা করি স্মার্ট হোম আসলে কি?

আপনার বাসায় এসি, হেটিং সিস্টেম, লাইটিং সিস্টেম, স্মার্ট টিভি ইত্যাদি এগুলোতো নিশ্চয়ই আছে তাই না? তো এই সবগুলোকে যদি একটি রিমোট কন্ট্রোল দিয়ে অথবা কোন ডিভাইস দিয়ে কন্ট্রোল করতে পারেন তাহলেই আপনার বাসা স্মার্ট বাসা।?

অর্থাৎ স্মার্ট হোম হলো এমন একটি প্রযুক্তি যার মাধ্যমে আমরা আমাদের বাসা বাড়ির প্রায় সকল কাজ, রিমোট বা ডিভাইস দ্বারা নিয়ন্ত্রণ করতে পারি। আর এই জিনিসটাকে আমরা স্মার্ট হোম বলে থাকি।


এখন চলুন জেনে নেই এই স্মার্ট হোমের সুবিধা গুলো কি কি!


1.ধরুন আপনার বাসাটা তালা দিয়ে রেখে আপনি অফিসে চলে গেলেন, এখন হঠাৎ আপনার বাসায় আপনার গ্রাম থেকে আপনার বাবা-মা আসলো, এখন আপনি যেহেতু অফিসে আছেন তাহলে তারা তো বাসায় ঢুকতে পারবে না তাই না? কিন্তু আপনার বাড়িটা যদি স্মার্ট বাড়ি হয় তাহলে অবশ্যই আপনার বাবা-মা বাসায় ঢুকতে পারবে! নিশ্চয়ই প্রশ্ন জাগছে কি করে? এর উত্তরও খুবই সোজা আপনার বাসাটা যদি স্মার্ট হয় তাহলে আপনি চাইলেই আপনার অফিস থেকে খুব সহজেই মোবাইলের অ্যাপ ব্যবহার করে আপনার বাসা আনলক করে ফেলতে পারবেন।

2. আরেকটি এক্সাম্পল দেই-ধরুন আপনি আপনার অফিস থেকে বিকাল ৪ টার সময় বাসার উদ্দেশ্যে রওনা দিবেন , এখন যদি আপনি বাসায় গিয়ে তারপর আপনার বাসার এসি-টা অন করেন সেক্ষেত্রে ঘরটা ঠান্ডা হতে বেশ সময় লেগে যাবে। কারণ একটি এসি নরমালি অন করলে রুমটি পুরোপুরি ঠান্ডা হতে ২০ মিনিট সময় লাগে। আপনি চাইলে অফিস থেকে বাসায় যাওয়ার ঠিক ২০ মিনিট আগেই আপনার বাসার এসিটি অন করে দিতে পারেন অফিসে বসেই।
 
3.আরেকটি সুবিধা সেটি হল ধরুন আপনি অফিসেই আছেন বাসায় ফিরতে অনেক রাত হয়ে যাবে আপনার, আপনার বাসার পর্দা জানালা আটকে দিতে হবে এখন কি করবেন? এটির ও সমাধান আছে আপনার বাসা যদি স্মার্ট বাসা হয় তাহলে আপনি চাইলেই খুব সহজে অফিসে বসেই অ্যাপ দিয়ে আপনার বাসার পর্দা কিংবা জানালা কন্ট্রোল করতে পারেন।
 
তো মূলত এই প্রযুক্তিকেই আমরা স্মার্ট হম বলে থাকি, আশা করছি আপনি এই আর্টিকেলের মাধ্যমে খুব সহজেই বুঝতে পারছেন স্মার্ট হোম কি এবং স্মার্ট হোমের সুবিধাগুলোই বা কি কি। বুঝতে কোথাও অসুবিধা হলে কমেন্ট সেকশনে জানাতে পারেন। পোস্টটি ভালো লাগলে শেয়ার করে দিবেন, আজকের মত এখানেই বিদায় নিচ্ছি, ধন্যবাদ।

আমার একটা গুগল এডসেন্স অ্যাপ্রুভ করা ওয়েবসাইট লাগবে (এডসেন্স একাউন্ট সহ) যদি কারো কাছে থেকে থাকে তাহলে আমার সঙ্গে যোগাযোগ করার অনুরোধ করা হলো। (আমার ফেসবুক আইডি লিংক)

Leave a Reply