ট্রিকবিডিতে সবাইকে স্বাগতম


এখনকার সময়ে আমাদের বেশ কিছু ব্যাসিক সফটওয়্যার এর ব্যবহার জানতেই হয়। এগুলো যেমন আমাদের দৈনন্দিন অফিসের কাজ, পার্সোনাল প্রজেক্ট,ক্লায়েন্ট প্রজেক্টের জন্য কাজে লাগে তেমনি এগুলোর উপর দক্ষতা প্রমান করে আপনার প্রোডাক্টিভিটি কেমন।এখনকার প্রতিযোগিতাপূর্ণ কর্মক্ষেত্রে ভালো করতে চাইলে এসব সফটওয়্যার এর শর্টকাট আয়ত্ব করা জরুরি। এসব শর্টকাট যেমন আপনার সময় বাঁচিয়ে দিবে তেমনি কাজের ডেথলাইন মেইনটেইন করাও সহজ হবে।

আজকে আলোচনা করবো এমন একটি ওয়েবসাইট নিয়ে যেখানে নিত্যপ্রয়োজনীয় সফটওয়্যার গুলোর কি-বোর্ড শর্টকাট অল-ইন-ওয়ান প্লেইস হিসেবে আছে। অর্থাৎ এখন আপনাকে প্রতিটা সফটওয়্যার এর জন্য আলাদাভাবে ভিন্ন ভিন্ন জায়গায় খুঁজতে হবে না।এক জায়গাতেই আপনি বিভিন্ন সফটওয়্যারের বিভিন্ন ধরনের শর্টকাট পেয়ে যাবেন।

চলুন দেখে নেয়া যাক ওয়েবসাইটটির key-feature গুলো‌ নিয়ে

ওয়েবসাইটের নাম: Shortcut Design

Link: এখানে

ওয়েবসাইটটির কয়েকটি মেইন ফিচার হলো

•এটি অনেক ক্লিন এবং ইউজার ফ্রেন্ডলি।এখানে সফট‌ওয়্যারের শর্টকাট তাদের জনরা অনুযায়ী সাজানো আছে।

•ডিজাইন টুলস সেক্টরে বেশ বহুল ব্যবহৃত adobe এর সফটওয়্যারগুলো আছে। যেমন Adobe Photoshop,After effect ইত্যাদি। ইউজাররা তাদের প্রয়োজনমতো সিলেক্ট করে শর্টকাটগুলো জেনে নিতে পারবে।

•উইন্ডোজ আর ম্যাকের জন্য রয়েছে আলাদা সেকশন। অর্থাৎ যারা ম্যাক ইউজার তাদের জন্য আলাদাভাবে সেকশন করা আছে। নিজছদের ডিভাইস অনুযায়ী আপনারা খুঁজে নিতে পারবেন।

•যারা ডেভেলোপার হিসেবে নতুন নতুন কাজ‌ শিখতে চাইছেন তাদের জন্য বেশ একটি handy প্ল্যাটফর্ম এটি। Android studio,Github desktop,Vscode ইত্যাদি প্রয়োজনীয় সফটওয়্যার এর কী-বোর্ড শর্টকাট ভালোভাবে দেয়া আছে। ডেভেলোপারদের জন্য বেশ উপকারী হতে পারে।


•সর্বোপরি কমপ্যাক্ট এবং ইজি-টু একসেস একটি ওয়েবসাইট।এক সাইটেই বিভিন্ন জনরার এবং বিভিন্ন সফটওয়্যারের শর্টকাট দেয়া আছে।

আজ এই পর্যন্তই। আশা করি আপনাদের উপকারে আসবে‌। ট্রিকবিডিতে সাথেই থাকুন।ধন্যবাদ।

Leave a Reply