Be a Trainer! Share your knowledge.
Home » Web Development » সাতটি জনপ্রিয় ও বহুল ব্যবহৃত ডোমেইন নেম এক্সটেনশন

সাতটি জনপ্রিয় ও বহুল ব্যবহৃত ডোমেইন নেম এক্সটেনশন

আপনি যদি কোন অনলাইন বিজনেস কিংবা Website শুরু করতে চান তাহলে সব থেকে দুইটা প্রয়োজনীয় বিষয় হচ্ছে ওয়েব হোস্টিং এবং অন্যটি হলো ডোমেইন নেম।

সাতটি জনপ্রিয় ও বহুল ব্যবহৃত ডোমেইন নেম এক্সটেনশন

ডোমেইন নেম হচ্ছে আপনার অনলাইন বিজনেস কিংবা Blog এর একটি ইউনিক নাম এবং Web Hosting হচ্ছে যেখানে আপনার সমগ্র ডাটা, ইমেজ, টেক্সট, ভিডিও স্টোর থাকে এবং সেটি অনলাইনের মাধ্যমে দিনে ২৪ ঘন্টা সপ্তাহে ৭ দিন এক্সেস করা যায়।
তাহলে এখন আপনার মনে প্রশ্ন আসতে পারে ডোমেইন নেম এক্সটেনশন টা আসলে কি? ডোমেইন নেম এক্সটেনশন হচ্ছে আপনার Domain এর শেষে থাকা পরবর্তী অংশ। আজকে আমি কথা বলব সব থেকে জনপ্রিয় সাতটি ডোমেইন নেম এক্সটেনশন নিয়ে।

ডোমেইন নেম এক্সটেনশন কি?

ডোমেইন নেম এক্সটেনশন হল Domain এর শেষে থাকা অবশিষ্ট অংশ। কিছু জনপ্রিয় ডোমেইন Extension হল .com, .net, .org, .edu, .gov ইত্যাদি। এছাড়াও, আরও অনেক ডোমেইন ডোমেইন নেম এক্সটেনশন রয়েছে।
মনে করেন, আপনি একটা ডোমেইন নেম কিনছেন (kabir.com) এখানে kabir হল ডোমেইন নেম এবং .com হচ্ছে ডোমেইন নেম এক্সটেনশন।
1. .com
পৃথিবীতে সবচেয়ে পরিচিত ও অধিক জনপ্রিয় ডোমেন এক্সটেনশন হল ডট কম। .com ডোমেইন কে বলা হয় কিং অফ দা ডোমেইন নেম।
.com হল সব থেকে পুরানো এবং অধিক ব্যবহৃত ডোমেইন নেম Extension। সারা বিশ্বে প্রায় ৪৬ ভাগ ওয়েবসাইট এর মালিক রা তাদের ওয়েবসাইট এর জন্য .com ডোমেইন কে বেশি prefer করে।
বিশ্বজুড়ে বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলি এই এক্সটেনশনটি ব্যবহার করার কারণ হল এটি অধিক বিশ্বাসযোগ্য ও সব থেকে পুরাতন ডোমেইন Extension। এবং সাধারণত ব্যবহার কারীরা .com এক্সটেনশন দেখে ওয়েবসাইট এ প্রবেশ করতে বেশি স্বাচ্ছন্দ বোধ করে।

2. .net

.net ডোমেইন নেম Extension কে বলা হয় .com ডোমেইন এর alternatives। যদি কোন কারনে আপনি আপনার পছন্দের ডটকম ডোমেটি না খুঁজে পান, তবে সেক্ষেত্রে ডট নেটটি আপনি কিনতে পারেন।
প্রথমের দিকে প্রাথমিকভাবে নেটওয়ার্ক সংস্থানগুলি, যেমন ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার বা অন্যান্য ইনফ্রাস্ট্রাকচার সংস্থাগুলি .net extension ব্যবহার করত, কিন্তু এখন এটি সাধারণভাবে ব্যবহৃত হয়।
.net হল একটি শর্টফর্ম যার অর্থ নেটওয়ার্ক। এটি ১৯৮৫ সালে চালু হয়েছিল এবং বর্তমানে এটি দ্বিতীয় জনপ্রিয় ডোমেইন extension।

3. .org
.org ডোমেইন হল আরো একটি জনপ্রিয় টপ-লেভেল ডোমেইন, যা সাধারণত অলাভজনক সংগঠনগুলি, চ্যারিটি, এবং শিক্ষামূলক প্রতিষ্ঠানগুলির জন্য ব্যবহৃত হয়।
.org শব্দটি হল organization এর সংক্ষিপ্ত রুপ। ১৯৮৫ সালে চালু হওয়া, এই ডোমেইনটি বিশ্বব্যাপী অলাভজনক এবং স্বেচ্ছাসেবী কর্মকাণ্ডের জন্য একটি জনপ্রিয় ডোমেইন extension হয়ে ওঠে।
সময়ের সাথে সাথে, .org ডোমেইনটি শুধুমাত্র অলাভজনক নয়, বিভিন্ন ধরনের সম্প্রদায় ও সাংস্কৃতিক গ্রুপ, এমনকি ব্যক্তিগত ব্লগ ও পোর্টফোলিও সাইটের জন্য ও ব্যবহৃত হয়ে থাকে।

4. .ai
.ai ডোমেইন প্রথমের দিকে একটি কান্ট্রি কোড টপ-লেভেল ডোমেইন হিসেবে পরিচিত ছিল, যা অ্যাঙ্গুইলা দ্বীপের জন্য বরাদ্দ করা হয়েছে। কিন্তু AI এর ব্যাপক প্রসারের কারণে এই ডোমেইনটি বিশেষ করে কৃত্রিম বুদ্ধিমত্তা (Artificial Intelligence বা AI) সংশ্লিষ্ট প্রযুক্তি ও স্টার্টআপগুলির মধ্যে জনপ্রিয় হয়ে ওঠে।
এই ডোমেইন Extension ব্যবহার প্রযুক্তি-নির্ভর সংস্থাগুলির মধ্যে ব্যাপক দেখা যায়। তাছাড়া, ChatGPT আসার পর থেকে .ai ডোমেইন extension এর ব্যাপক ব্যবহার লক্ষ্য করা যায়।

5. .startup
.startup” ডোমেইন নাম এক্সটেনশন হল আরও একটি নতুন জেনেরিক টপ-লেভেল ডোমেইন যা দারা বিশেষভাবে স্টার্টআপ সংস্থাগুলিকে বোঝানো হয়। এটি স্টার্টআপ সংস্থাগুলির ডিজিটাল উপস্থিতি তৈরি করতে এবং তাদের ব্র্যান্ড পরিচিতি বাড়াতে সাহায্য করে।
আপনি যদি কোন নতুন কোন Startup শুরু করতে চাচ্ছেন, এবং তার জন্য ভাবছেন কোন ডোমেইন extension ভাল হবে। তাহলে আপনার জন্য বেস্ট Choice হবে .startup ডোমেইন extension।

6. .app
.app” ডোমেইন নাম এক্সটেনশন হল একটি জেনেরিক টপ-লেভেল ডোমেইন, যা বিশেষ করে মোবাইল, ওয়েব, এবং অন্যান্য এপ্লিকেশন ডেভেলপারদের জন্য ডিজাইন করা হয়েছে। এটি গুগল দ্বারা পরিচালিত এবং ২০১৮ সালে চালু হয়েছে।
এই ডোমেইনের বিশেষত্ব হল এর নিরাপত্তা বৈশিষ্ট্য। প্রতিটি “.app” ডোমেইন ডিফল্ট হিসেবে HTTPS দ্বারা সুরক্ষিত থাকে, যা এনক্রিপ্টেড এবং নিরাপদ ডাটা ট্রান্সফার নিশ্চিত করে। এই বৈশিষ্ট্যটি এটিকে ব্যবহারকারীর গোপনীয়তা এবং ডাটা সুরক্ষার জন্য আদর্শ করে তোলে, যা এপ্লিকেশন বিকাশকারীদের জন্য অত্যন্ত জরুরী।

7. .io
.io ডোমেইন এক্সটেনশনটি মূলত ব্রিটিশ ইন্ডিয়ান ওশান টেরিটরির ইন্টারনেট কান্ট্রি কোড টপ-লেভেল ডোমেইন। এটি প্রথমে সেই ভৌগোলিক অঞ্চলের জন্য ব্যবহৃত হয়ে থাকলেও পরে তা প্রযুক্তি ও স্টার্টআপ কমিউনিটিগুলির মধ্যে জনপ্রিয় হয়ে ওঠে।
.io ডোমেইন বিশেষ করে প্রোগ্রামিং ও গেমিং ইন্ডাস্ট্রিতে ব্যাপকভাবে জনপ্রিয়, কারণ “IO” শব্দটি কম্পিউটার বিজ্ঞানে “Input/Output” এর সংক্ষেপ। এর ফলে, প্রোগ্রামার ও টেক উদ্যোক্তারা এই ডোমেইনকে পছন্দ করে থাকেন।
Conclusion
এই সাতটি ডোমেইন নেম extension ছাড়াও বর্তমানে শতাধিক ডোমেইন extension রয়েছে।

কিন্তু আমি আজকের আর্টিকেল এ, সাতটি জনপ্রিয় এবং বহুল ব্যবহৃত ডোমেন এক্সটেনশন সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা করেছি।পছন্দের ডোমেইন এক্সটেনশন টি লাইভ করার জন্য, আপনার দরকার হবে একটি ভালো web hosting services । web hosting কেনার জন্য আপনি Hostinger , Namecheap, অথবা আমাদের দেশিও হোস্টিং প্রোভাইডার Exonhost টেস্ট করে দেখতে পারেন ।

1 week ago (May 13, 2024)

About Author (58)

sharif
author

I am a student...... I am a simple boy............ my facebook page visit my recipe website প্রশ্নোত্তর সাইটের কাস্টমাইজ করা থীম প্রয়োজন হলে পেইজে মেসেজ দিন।স্বল্প মূল্যে দেওয়া হবে। Visit my Technology related website

Trickbd Official Telegram

2 responses to “সাতটি জনপ্রিয় ও বহুল ব্যবহৃত ডোমেইন নেম এক্সটেনশন”

  1. panoj85940 Contributor says:

    Egula dekte keu tbd te ase?

  2. panoj85940 Contributor says:

    Akdo. Fãltu post

Leave a Reply

Switch To Desktop Version