বর্তমানে ইন্টারনেট কতটা গুরুত্বপুর্ণ তা বলার অপেক্ষা রাখে না । বই পড়া, গান শুনা, মুভি দেখা, গেম খেলা এগুলো ছাড়াও স্কুল কলেজে ভর্তির আবেদন করা, চাকরির আবেদন করা, পাবলিক পরীক্ষার রেজাল্ট দেখা নিউজপেপার পড়া, ক্রিকেটের লাইভ স্কোর আপডেট দেখা, বন্ধুদের সাথে চ্যটিং করা এমন হাজারটা কাজ বলা যাবে যা ইন্টারনেট ব্যাবহার করে করা যায় । আর সবগুলো কাজ করার জন্য রয়েছে আলাদা আলাদা ওয়েবসাইট । ভবিষ্যতে সব কিছুই হবে ইন্টারনেটভিত্তিক । আর ওয়েব হচ্ছে ইন্টারনেটের সবচেয়ে বড় অংশ । তাহলে ওয়েবে ক্যারিয়ার গড়া কতটা স্মার্ট হবে আশা করি বুঝতে পেরেছেন ।

 

ওয়েবে কাজ করার অনেক উপায় রয়েছে । যেমনঃ- ওয়েব রিসার্চ, ওয়েব ডিজাইন, ওয়েব ডেভেলপমেন্ট, ওয়েব অ্যানালিটিকস, সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন, ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্ট ইত্যাদি । আজকের পোস্টে আমরা শুধুমাত্র ওয়েব ডিজাইন নিয়ে আলোচনা করব । কেন শিখবেন, কিভাবে শিখবেন, কি কি শিখবেন, কোত্থেকে শিখবেন, সহজ এবং বিনামুল্যে ওয়েব ডিজাইন শিখার জন্য কয়েকটা বেস্ট ওয়েবসাইট ইত্যাদি বিষয়গুলো একটু জানার চেস্ট করব ।

 

ওয়েব ডিজাইন কি তাইতো ??

ওয়েবসাইট কি তাতো বুঝেন । না বুঝলে বলব আপনি এখন যেখানে আছেন সেটা একটা ওয়েবসাইট । এই ওয়েবসাইটের দুইটা পার্ট রয়েছে এক ওয়েব ডিজাইন আর ওয়েব ডেভেলপমেন্ট । ডেভেলপমেন্ট এর কাজটা হচ্ছে প্রোগ্রামিংয়ের মতো যেমন কোথায় ক্লিক করলে কোথায় যাবে বা কি হবে । মানে ডেভেলপমেন্ট এর কাজটা চোখে দেখা যায় না । আর ডিজাইন হচ্ছে একটি ওয়েবসাইটের বাহ্যিক চেহারা যা চোখে দেখা যায় । যেমনঃ- ওয়েবসাইটের কালার কেমন হবে, লেখাগুলোর সাইজ কতটুকু হবে, কি স্টাইলের হবে, সাইডবার কোথায় থাকবে, আর্টিকেলগুলো কিভাবে শো করবে ইত্যাদি মানে পুরো ওয়েবসাইটটি দেখতে কেমন হবে সেটাই হচ্ছে ওয়েব ডিজাইনের কাজ ।

 

কেন শিখবেন ?

ওয়েব ডিজাইন শিখার অনেক কারণ থাকতে পারে । যেমন আপনি নিজের জন্য একটা ওয়েবসাইট তৈরি করতে পারবেন, আবার আরেকজনের ওয়েবসাইট তৈরি করে দিয়ে ইনকাম করতে পারবেন । আর অনলাইন মার্কেটপ্লেসে ওয়েব ডিজাইনের উপর প্রচুর কাজ পরে রয়েছে যেগুলো করে দিয়ে ডলার আয় করতে পারবেন । আপনি যদি ফ্রীল্যান্সিং পেশায় ইন্টারেস্টেড হয়ে থাকেন তাহলে ওয়েব ডিজাইন হতে পারে একটি বেস্ট পন্থা । মার্কেটপ্লেসগুলোতে সবচেয়ে বেশি রেট হচ্ছে ওয়েব ডিজাইনারদের । আর মজার কথা হচ্ছে বিশ্বজুড়ে ওয়েব ডিজাইনারদের চাহিদা বেড়েই চলেছে ।

 

কিভাবে শিখবেন ?

আপনার কাছে একটি ইন্টারনেটযুক্ত ডিভাইস তা হোক মোবাইল বা পিসি থাকলেই আপনি ওয়েব ডিজাইন শিখতে পারবেন । আপনার শুধু ইচ্ছা থাকতে হবে আর শিখার জন্য ধৈর্য আর মানসিকতা । মুক্তজ্ঞানের এই পৃথিবীতে যেকোন শিখার জন্য ইন্টারনেটের চেয়ে বেস্ট আর কিছু হতে পারে না । আপনাকে শুধু খুঁজে নিতে হবে । আর খুঁজে দেওয়ার কাজটি করে দেবে গুগল । ইন্টারনেট ব্যাবহার করে নিজের পছন্দের বিষয়গুলো কিভাবে শিখে নিবেন জানতে হলে এই পোস্টটি পড়তে পারেন ।

 

কি কি শিখবেন ?

ওয়েব ডিজাইন শিখতে হলে আপনাকে তেমন কঠিন কিছুই শিখতে হবে না । কোন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজও শিখতে হবে না । শুধুমাত্র ওয়েব ডিজাইন শিখার জন্য HTML,CSS, Javascript, Bootstrap শিখলেই এনাফ । আর মনোযোগ দিয়ে শিখলে তিনমাসের বেশি সময় লাগার কথা না । তবে ফ্রীল্যান্স মার্কেটপ্লেসে কাজ করার জন্য এক বছর সময় শেখার পেছনে ব্যয় করলে বেটার হবে । HTML কোন প্রোগ্রামিং ল্যাংগুয়েজ না, ওয়েবসাইটের কাঠামো তৈরি করতে এটা লাগে । শিখা খুবই সহজ মাত্র সাত দিনেই কমপ্লিট করা সম্ভব । CSS ও খুবই সোজা । এটা ওয়েবসাইট স্টাইল করার কাজে ব্যাবহার করা হয় । ভালোভাবে প্র্যাকটিস করলে ২০ দিনে কমপ্লিট করা সম্ভব । ওয়েবসাইটে কিছু ইন্টার‌্যাক্টিভ ইফেক্ট যেমনঃ- পপআপ তৈরি করা, টাইম শো করা, স্লাইডশো তৈরি করা ইত্যাদি কাজের জন্য Javascript  ব্যাবহার করা হয় । Javascript একটু কঠিন এটা প্রোগ্রামিং ল্যাংগুয়েজের কাছাকাছি । ভালোভাবে শিখতে ২ মাস প্র্যাকটিস করলেই এনাফ । এই তিনটা শিখলেই আপনি মোটামোটি যেকোন ওয়েবসাইট ডিজাইন করতে পারবেন । আর Bootstrap  মূলত একটি CSS এর একটি ফ্রেমওয়ার্ক । এক্সট্রা হিসেবে এটা শিখে রাখতে পারেন । অনেকেই মনে করেন ওয়েব ডিজাইন শিখা মানেই Bootstrap শিখতে হবে । মূলত রেস্পন্সিভ ওয়েব ডিজাইনের কাজটা কম CSS কোড লিখে করে ফেলার জন্যই Bootsrap ব্যাবহার করা হয় । Bootsrap শিখতেই হবে এমন কোন কথা নেই । এটা ছাড়াও CSS এর অনেক ফ্রেমওয়ার্ক রয়েছে । চাইলে যেকোন একটা শিখতে পারেন ।

 

কোত্থেকে শিখবেন ?

আমি আগেই বলেছি আপনার ইচ্ছা থাকলে আপনি ইন্টারনেট থেকেই ফ্রীতে শিখতে পারবেন । তবে আপনি যদি প্রোফেশনাল ওয়েতে শিখতে চান তাহলে বাংলায় আইটি-বাড়ি টিউটোরিয়াল বেস্ট হবে । আমি নিজেও তাদের কাছ থেকে শিখেছি অনেক ভালো মানের টিউটোরিয়াল তারা প্রোভাইড করে থাকে । তাছাড়া বাংলায় অনেক ওয়েবসাইট রয়েছে যেগুলোতে ফ্রী টিউটোরিয়াল রয়েছে । যেমনঃ- Webcoachbd.com, Tutorialbd.com, jakir.me আরও অনেক ওয়েবসাইট । “Web Design Bangla Tutorial” লিখে গুগলে সার্চ করলেই অনেকগুলো ওয়েবসাইট পেয়ে যাবেন । আর ইংরেজি ওয়েবসাইটের তো অভাব নেই । নিচে কিছু বেস্ট ওয়েবসাইটের নাম উল্লেখ করছি যেগুলোতে ফ্রী টিউটোরিয়াল পাবেন । আর কোত্থেকে ওয়েব ডিজাইন শিখবেন সে বিষয়ে বিস্তারিত জানতে চাইলে এই লিখাটি পড়তে পারেন ।

 

কিছু বেস্ট ওয়েবসাইট ।

ওয়েব ডিজাইন এন্ড ডেভেলপমেন্ট শিখার জন্য দুনিয়ার সবচেয়ে বেস্ট ওয়েবসাইটটির নাম হচ্ছে W3schools.com । এই একটি ওয়েবসাইট ভালোভাবে ফলো করতে পারলে আপনি একজন ভালোমানের ওয়েব ডিজাইনার হতে পারবেন । এখানে একদম শুন্য থেকে অ্যাডভান্স পর্যন্ত সকল বিষয়ের টিউটোরিয়াল পাবেন । ওয়েবসাইটটিতেই আপনি কোড লিখে রান করাতে পারবেন । সবচেয়ে মজার ব্যাপার হলো ওয়েবসাইটটিতে একদম ফ্রেশ ইংরেজি ভাষা ব্যাবহার করা হয়েছে । যাতে যেকোন ভাষার মানুষ সহজে বুঝতে পারে । ওয়েব ডিজাইন শিখার জন্য একদম পারফেক্ট এবং কমপ্লিট একটা ওয়েবসাইট হচ্ছে এটি ।

সবগুলো ওয়েবসাইট সম্পর্কে বিস্তারিত লিখা পসিবল নয় । নিচে কয়েকটি বেস্ট ওয়েবসাইটের নাম লিখে দিলাম ভিজিট করে দেখে নিবেন ।

2. Codecademy

3. Mozilla Developer Network

4. Google Web Fundamentals 

5. The Odin Project

 

ওয়েব ডিজাইন শিখে কিভাবে আয় করবেন তা আপাতত আমি বলার যোগ্য নই । কারণ আমি এখনও কোন মার্কেটপ্লেস থেকে বা অন্য কোন উপায়েও আয়ের মুখ দেখার ভাগ্য হয় নি (সংগত কিছু কারণেই) । আর যতক্ষণ না নিজে একটা বিষয় ভালোভাবে জানব ততক্ষণ আপনাদেরকে জানানো থেকেও বিরত থাকব । কিভাবে আয় করবেন এ নিয়ে বাংলায় অনেক আর্টিকেল রয়েছে । গুগলে সার্চ করে জেনে নিবেন কাইন্ডলি । যদি কখনও আয় করার অভিজ্ঞতা হয় তাহলে অবশ্যই আপনাদেরকে জানানোর চেস্টা করব ইনশাল্লাহ । তবে এতটুকু বলতে পারি আপনি চোখ বুঝে ওয়েব ডিজাইন শিখে ফেলুন আয় করার জন্য কাজের অভাব হবে না ।

 

সকলের জন্য শুভকামনা রইল ।

-আল্লাহ হাফেজ-

29 thoughts on "ওয়েব ডিজাইনে পূরণ করুন আপনার স্বপ্ন ! বিস্তারিত গাইডলাইন ।।"

  1. Md Rasel Rhaman Rocky Rasel Tips Contributor says:
    Good post so I comment korlam


    1. Ràkíb Ràkíb Expert Author Post Creator says:
      ধন্যবাদ
  2. Md Rasel Rhaman Rocky Rasel Tips Contributor says:
    ভালোই পোস্টটা
  3. Md Rasel Rhaman Rocky Rasel Tips Contributor says:
    খারাপ না
  4. Md Rasel Rhaman Rocky Rasel Tips Contributor says:
    আরো পোস্ট দেবার চেষ্টা করবেন।।
    আমার সাইটে ভিজিট করবেন।।
    ITRASEL24BD
  5. Md Rasel Rhaman Rocky Rasel Tips Contributor says:
    আমি অবশ্য w3school.com সাইটের কথা জানি।। আরো আগে থেকে।।
  6. OndhoKobi OndhoKobi Author says:
    CSS এর আরো কয়েকটা ফ্রেমওয়ার্ক এর নাম বলবেন? 😶😶
    1. Ràkíb Ràkíb Expert Author Post Creator says:
      Foundation, Gumby, Ui Kit, Semantic UI, Conclusion
    2. OndhoKobi OndhoKobi Author says:
      ধন্যবাদ।
    3. Ràkíb Ràkíb Expert Author Post Creator says:
      ওয়েলকাম ভাইয়া
  7. Nil digonto Nil digonto Contributor says:
    good post
    কাজ পাওয়া কি সহজ হবে কিনা এটা নিয়ে একটু চিন্তিত


    1. Ràkíb Ràkíb Expert Author Post Creator says:
      অন্যান্য সেক্টরের চেয়ে কাজ পাওয়া সহজ হবে
    1. Ràkíb Ràkíb Expert Author Post Creator says:
      ধন্যবাদ
    1. Ràkíb Ràkíb Expert Author Post Creator says:
      ধন্যবাদ ভাই
  8. Shahriar Ahmed Shovon Shahriar Ahmed Shovon Author says:
    আরে মিঞা ধুর!! আমি রাত জেগে এই নিয়েই তো পোস্ট লিখছি। আর আপনি পোস্ট করে দিলেন।। এ কেমন বিচার!!!
    😥😥😥😥

    যাক পোস্ট টা অসাধারণ হয়েছে!!!

    1. Trickbd Support Trickbd Support Moderator says:
      আপনিও করুন।
      হয়তো নতুন কোনো তথ্য পাওয়া যাবে।
    2. Ràkíb Ràkíb Expert Author Post Creator says:
      হা হা হা… ধন্যবাদ আপনিও করুন ভাই ।
    1. Ràkíb Ràkíb Expert Author Post Creator says:
      থ্যাংকস


    1. Ràkíb Ràkíb Expert Author Post Creator says:
      ধন্যবাদ
    1. Ràkíb Ràkíb Expert Author Post Creator says:
      থ্যাংকস ব্র
    1. Ràkíb Ràkíb Expert Author Post Creator says:
      থ্যাংকস
  9. Biswas Biswas Author says:
    Droid Vpn Unlimited account korar akta post cilo but search kore paice na… kaw aktu khuje diben oi link ta…
  10. Md Rasel Rhaman Rocky Rasel Tips Contributor says:
    আমাকে অথর বানান

Leave a Reply