কোন লেখাকে আর্কষণীয় করে তুলে আমরা মাঝে মধ্যেই বিভিন্ন ফন্ট ব্যবহার করে থাকি। বিভিন্ন স্মার্টফোন কিংবা কম্পিউটারে ডিফল্ট ভাবে অনেক গুলোন ইংরেজি ফন্ট ইন্সটাল করা থাকলেও বাংলা ফন্ট থাকে হাতে গোন কয়েকটা। এর ফলে আমরা বাংলায় কোন কিছু লিখতে গেলে লেখাকে তেমন একটা আর্কষণীয় করে তুলে পারি না। আর, আজকের এই টিউনে আমি আপনাদের সাথে শেয়ার করব ১০ টি অসাধারণ বাংলা ইউনিকোড ফন্ট (10 Best Bangla Unicode Font)। যেগুলো আপনি লেখালেখির কাজে যেমন ব্যবহার করতে পারবেন তেমনি লোগো, ব্যানার ডিজাইনের কাজেও ব্যবহার করতে পারবেন।

Bangla font, Bangla unicode font, Bangla kalpurush font, bangl font frew downlad, best bangla font, top bangla font 2020, best 2020 bangla font, bangla font for logo, bangla font for Android, bangla font for windows, bangla font for photoshop, bangla font, best fonts unicode

অনেকেই হয়তো ইউনিকোড শব্দটি প্রথম শুনলেন। যদি আগে থেকে জানেন ইউনিকোড কি তাহলে তো ভালোই। আর, যদি না জেনে থাকে থাকি তাহলে জেনে নিতে ক্ষতি কি!!

ইউনিকোড কি?

ইউনিকোড হলো একটি আন্তর্জাতিক বর্ণ সংকেত নির্ধারণি ব্যবস্থা। সকল ভাষাকে একটি সার্বজনীন মানদন্ডে নিয়ে আসা ছিল ইউনিকোডের মূল লক্ষ্য। ইউনিকোড বিশ্বের প্রতিটি ভাষার প্রতিটি বর্ণর জন্য একটি করে নম্বর প্রদান করে ফলে কম্পিউটারে একটি ভাষা অন্য একটি ভাষার সাথে সংঘর্ষ হয় না।

যেহেতু কম্পিউটার শুধু বোঝে সংখ্যা দিয়ে এবং ইউনিকোডের সাহায্যে ভাষাকে সংখ্যায় রূপান্তর দেয়া হয়, তাই কম্পিউটারের সাথে আমরা যে কোন ভাষায় কথা বলতে পারি।

আশা করছি ইউনিকোড নিয়ে একটু হলেও বুঝতে পেরেছেন। আরো, বিস্তারিত জানতে গুগোল, ইউটিউব কিংবা উইকিপিডিয়া তে অনুসন্ধান করতে পারেন। এবার চলেন এই ফন্টগুলো ডাউনলোড করে নেওয়া যাক।

Download Best 10 Bangla Unicode Font Pack

সব ফন্টগুলোন একটি জিপ ফাইলের মধ্যে রাখা হয়েছে তাই খুব সহজেই সব ফন্ট একসাথে ডাউনলোড করে নিতে পারবেন ?। তবে, ডাউনলোড করার আগে জেনে নেওয়া যাক এই প্যাকের মধ্যে কি কি ফন্ট রয়েছে।

  1. Amar Bangla
  2. Apina Lohit
  3. Atrai OMJ
  4. Bensen Handwriting
  5. Ekushey Sumit
  6. Mitra Mono
  7. Rupali
  8. Siyam Rupali
  9. Sornaly
  10. Vrindab

* Zip file Password is UF-WIKIBN

এই ছিল আজকের টিউন। আশা করছি পোস্টটি ভালো লেগেছে। কোথাও কোন সমস্যা হলে কমেন্টের মাধ্যমে জানান। আপনার সুস্থ কামনা করে আজ এখানেই বিদায় নিচ্ছি। ভালো থাকুন সুস্থ থাকুন। আমাদের সাথেই থাকুন।

কমদামে প্রিমিয়াম ব্লগার টেমপ্লেট কিনতে এবং প্রোফেসনাল মানের সাইট বানাতে যোগাযোগ করুন অথবা এখানে ক্লিক করে অর্ডার করুন।

এই ধরনের পোস্ট পেতে ঘুরে আসুন আমার সাইটে এবং সাবস্ক্রাইব করুন আমার ইউটিউব চ্যানেলকে –

8 thoughts on "অসাধারণ স্টাইলিশ ১০ টি বাংলা ইউনিকোড ফন্ট || না দেখলে মিস করবেন"

    1. Lucifa ??? Expert Author Post Creator says:
      ??
  1. MD Shakib Hasan Contributor says:
    Screenshot দিলে ভালো হতো
    1. Lucifa ??? Expert Author Post Creator says:
      ?
  2. Lucifa ??? Expert Author Post Creator says:
    ?
  3. Tahsan Ahammed Subscriber says:
    যারা ফন্ট Screenshots দেখতে চান তারা নিচের লিংকে ক্লিক করে পোস্টটি দেখে আসুন
    https://bdfirsttech.blogspot.com/2020/02/10-awesome-bangla-unicode-font-free.html

Leave a Reply