আমরা যারা টুকিটাকি ওয়েব ডিজাইনের কাজ করি তাদের অনেক সময় বিভিন্ন এক্সটার্নাল সিএসএস এবং জাভাস্ক্রিপ্ট ফাইল হোস্ট করার জন্য ক্লাউড এর দরকার হয়। আমরা অনেকেই ফ্রী ক্লাউড হিসেবে ফাইল হোস্ট করার জন্য ড্রপবক্স ব্যবহার করি, আবার অনেকে ফাইল হোস্ট করার ঝামেলা থেকে বাঁচতে রেডিমেড সিডিএন খুঁজেন। অনেকেই হয়তো মনে মনে ভাবেন যে গুগল ড্রাইভে যদি এসব ফাইল হোস্ট করা যেত তাহলে অনেক ভালো হতো। যারা এরকম ভাবেন তাদের জন্য সুখবর হলো গুগল ড্রাইভে ফাইল হোস্ট করে সেগুলো ওয়েবপেজে ব্যবহার করা যায়। গুগল ড্রাইভে ফাইল হোস্ট করে কিভাবে সেটা ওয়েবপেজে ব্যবহার করা যায় সেটা জানাতেই আজকের পোস্ট। আমি টাইটেলে শুধু সিএসএস এবং জাভাস্ক্রিপ্ট এর কথা বললেও এই পদ্ধতিতে আপনি অন্যান্য ফাইলও হোস্ট করে ব্যবহার করতে পারবেন।

গুগল ড্রাইভে সিএসএস এবং জাভাস্ক্রিপ্ট হোস্ট করার পদ্ধতি বিস্তারিত জানতে সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়ার অনুরোধ রইলো।

  • প্রথমেই আপনার গুগল ড্রাইভ ওপেন করার পর প্লাস আইকনে ক্লিক করে আপনি যে সিএসএস কিংবা জাভাস্ক্রিপ্ট ফাইলটি হোস্ট করতে চান সেটা আপলোড করুন।
  • ফাইল আপলোড সমন্ন হলে এবার আপনার আপলোড করা ফাইলটির পাশে থাকা থ্রিডট মেনুতে ক্লিক করে মেনু ওপেন হলে সেখান থেকে link sharing off অপশনে ক্লিক করে ফাইলটির পাবলিক অ্যাকসেস (লিঙ্ক শেয়ারিং) এনাবল করুন।
  • পাবলিক অ্যাকসেস এনাবল হলে আবার থ্রিডট মেনুতে ক্লিক করে Copy link অপশনে ক্লিক করে ফাইলটির লিঙ্ক কপি করুন।
  • এবার আপনার কপি করা লিঙ্ক কোথাও পেস্ট করে সেখান থেকে ফাইলটির আইডি আলাদা ভাবে কপি করুন( লিংকের কোন অংশটি ফাইলের আইডি সেটা বুঝতে নিচের লিংকের মার্ক করা অংশটি দেখুন)।
  • https://drive.google.com/file/d/1NmwIMcRyTuUGTrhsB-6EjUfw_CxDYUGc/view?usp=drivesdk
  • এবার নিচের লিংকে FILE_ID এর জায়গায় আপনার কপি করা আইডিটি রিপ্লেস করে দিন, তাহলেই তৈরি হয়ে গেল আপনার আপলোড করা ফাইলের সিডিএন লিঙ্ক।

Link Structure:  https://drive.google.com/uc?export=view&id=FILE_ID

Link Example: https://drive.google.com/uc?export=view&id=1NmwIMcRyTuUGTrhsB-6EjUfw_CxDYUGc

এখন আপনি এই লিংক যে কোনো ওয়েবপেজে ব্যবহার করতে পারবেন। এখানে আমি শুধু সিএসএস এবং জাভাস্ক্রিপ্ট এর কথা বললেও আপনারা যে কোনো ফাইল এর সিডিএন লিঙ্ক তৈরী করতে পারবেন।

তো বন্ধুরা এই ছিলো আজকের পোস্ট, আশা করছি কখনো আপনাদের কাজে আসবে। পোস্টটি ভালো লাগলে কমেন্ট সেকশনে জানাবেন, ধন্যবাদ।

7 thoughts on "সিএসএস এবং জাভাস্ক্রিপ্ট ফাইল গুগল ড্রাইভে হোস্ট করেই ওয়েবপেজে ব্যবহার করুন"

  1. Riz1raj Contributor says:
    Ami free 20 taka recharge paisi.. apneraw paben.. try it..

    https://www.facebook.com/needmoney2017

  2. webhasan Contributor says:
    screenshot deya post korbn
  3. Sharif Contributor says:
    File download hoye jay. Show kore na.
  4. 2Xa4A Author says:
    HTML file a mp4/mp3/jpg add koraa jaabe?

Leave a Reply