আমাদের মধ্যে যাদের ওয়েবসাইট আছে তারা অবশ্যই ডোমেইন এবং হোস্টিং এর সাথে পরিচিত। কারণ ডোমেইন এবং হোস্টিং ছাড়া একটি ওয়েবসাইট তৈরি করা সম্ভব না।

আমি গত একটি পোস্টে ডোমেইন নিয়ে আলোচনা করছিলাম, তাই আজকে আমি হোস্টিং নিয়ে আলোচনা করব। তাহলে চলুন জেনে আসি…

• হোস্টিং (Hosting) কি?
হোস্টিং মূলত একটি সার্ভার, আবার কখনো এটিকে ওয়েব সার্ভার ও বলা হয়। যেখানে আপনার ওয়েবসাইটের ইমেজ, ভিডিও, ফাইল এবং অন্যান্য তথ্য গুলো জমা থাকে।

যেখানে সার্বক্ষণিক (২৪ ঘন্টা /৩৬৫ দিন) আপনার ফাইল গুলো জমা থাকে।

• হোস্টিং কিভাবে কাজ করে:
আপনি যখন একটি ওয়েবসাইট তৈরি করবেন তখন আপনার ওয়েবসাইট এর জন্য একটি আলাদা পাবলিক আইপি থাকবে। ওই আইপিটি হলো আপনার ওয়েবসাইটের মূল অ্যাড্রেস।

তবে ওই আইটির সাথে আপনি আপনার ওয়েবসাইটের জন্যে নির্দিষ্ট এক বা একাধিক ডোমেইন যুক্ত করতে পারবেন।

যখন কেউ আপনার ওয়েবসাইটের এড্রেস লিখে সার্চ করবে, তখন আপনার ওয়েব এড্রেস টি আইপি (IP) অ্যাড্রেস এ রূপান্তরিত হয়ে আপনার ওয়েবসাইটের সার্ভারে (হোস্টিং এ) নিয়ে যাবে। যেখানে আপনার ওয়েবসাইটের ইমেজ, ভিডিও, ফাইল ও অন্যান্য তথ্য জমা আছে।

এই কাজটা মূলত করবে সার্চ ইঞ্জিন ও ব্রাউজার। একজন ইউজার যে বিষয় সম্পর্কে জানতে চাচ্ছে, ওই বিষয়ের তথ্যগুলো আপনার ওয়েবসাইটের হোস্টিংয়ে সার্চ ইঞ্জিন খুঁজে দেখবে। এবং সেটা পেলে সাথে সাথে ঐ ইউজারকে সেই তথ্য পৌঁছে দিবে।

সার্চ ইঞ্জিন ও ডিএনএস (DNS) নিয়ে আমি ডিএনএস আর্টিকেলে বিস্তারিত আলোচনা করেছি। সেখান থেকে দয়া করে একটু পড়ে নিবেন, তাহলে আপনি আরো ভালোভাবে বুঝতে পারবেন।

আশাকরি ওয়েব হোস্টিং সম্পর্কে আপনারা সম্পূর্ণভাবে বুঝতে পেরেছেন। যদি কোন প্রশ্ন থাকে তাহলে কমেন্টে জানাতে পারেন। আমি উত্তর দেওয়ার চেষ্টা করব, ইনশাল্লাহ।

সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ।

 

জন্ম নিবন্ধনটি অনলাইন আছে? অনলাইনে নতুন জন্ম নিবন্ধন আবেদনকারীদের জন্য কিছু কথা

ই-সিম (Embedded Sim) কি? ই-সিম এর সুবিধা এবং অসুবিধা

3 thoughts on "ওয়েব হোস্টিং (Hosting) কি? এবং কিভাবে কাজ করে জেনে নিন"

    1. Md Nuhu Author Post Creator says:
      কি সমস্যা??

Leave a Reply