আমরা যারা ওয়েবসাইট বা ওয়েব এ্যাপ্লিকেশন নিয়ে কাজ করি তারা বিভিন্ন ধরনের ওয়েব হোস্টিং এর নাম শুনে থাকি। যেমন শেয়ার্ড হোস্টিং, রিসেলার হোস্টিং, ক্লাউড হোস্টিং, ওয়ার্ডপ্রেস হোস্টিং, ডেডিকেটেড সার্ভার হোস্টিং ইত্যাদি। তবে এর পাশাপাশি আরেকটি নাম হয়তো আপনি শুনেছেন সেটি হলো BDIX Connected Hosting সার্ভিস। আপনি জানেন কি এই BDIX Web Hosting আসলে কি আর কেনই বা এমন নাম করণ? আর এই BDIX Web Hosting কে কেনো বলা হয় এতো দ্রুতগতি সম্পন্ন? জাননেনা তো! তাহলে পুরো লিখাটি পড়ুন এবং জেনে নিন। কারণ আজকে আমি আপনাদেরকে জানাবো BDIX Web Hosting এর আদ্যোপান্ত।

BDIX Connected Hosting কি জানার আগে আমাদেরকে জানতে হবে BDIX কি এবং এটি কিভাবে কাজ করে।

BDIX-web-hosting

BDIX কি?

BDIX এর পূর্ন অর্থ হলো Bangladesh Internet Exchange । যেটি কিনা বাংলাদেশের অনেক গুলো ISP বা Internet Service Provider মিলে তৈরি করা হয়েছে। এর প্রধান কাজ হলো, সব ISP এর User দের মধ্যে ডাটা শেয়ার করা। সব ISP বলতে, যেসব ISP , BDIX এর সদস্য তাদের মধ্য দ্রুত গতির ডাটা শেয়ার করার একটি মাধ্যম । এখানে ডাটা শেয়ার বলতে বুঝায় ফাইল ডাউনলোড, ভিডিও স্ট্রিমিং, ফাইল শেয়ার ইত্যাদি। সহজ ভাষায় বলতে, BDIX একটি IXP (Internet Exchange point) যেখানে আইএসপি গুলো সংযুক্ত হয়ে, একে অন্যের সাথে রাউটিং তথ্য শেয়ার করতে পারে। BDIX এ কানেক্টেড আছে দেশের প্রায় ৩৫০০+ আইএসপি।

BDIX এর কাজ কি?

BDIX এর কাজ কী, সেটি জানার জন্য আপনাকে প্রথমে জানতে হবে ,পৃথিবীর অনান্য সার্ভার কিভাবে কাজ করে। ধরুন সেটি , Youtube এর সার্ভার । এখন আপনি, যখন Youtube এ কোন ভিডিও প্লে করতে চান । তখন আপনাকে ওই ভিডিও এর উপর ক্লিক করতে হয়। আপনি যখন ওই ভিডিওতে ক্লিক করেন, তখন আপনার ওই Request টি আমারেকিায় থাকা Youtube এর সার্ভার এর কাছে যায়। যেটি কিনা বাংলাদেশ থেকে কয়েক হাজার কিলো মিটার এর থেকেও অনেক বেশি হয়ে থাকে। আর ওই Request টি, যে সরাসরি Youtube এর সার্ভার এর কাছে যায়, তেমন কিন্তু নয়। প্রথমে আপনার Request টি, আপনার wifi router থেকে Fiber cable দিয়ে আপনার Local ISP এর কাছ যাবে। এরপর আপনার ISP যেখান থেকে মূল সংযোগ এনেছে , সেই ISP এর কাছে যাবে ,ধরুন BTCL এর কাছে, এরপর BTCL এর সার্ভার ওই Request টি ফাইবার ক্যাবল এর সাহায্যে আমেরিকায় থাকা Youtube server এর কাছে পাঠাবে। এরপর যখন, Youtube এর সার্ভার ওই Request টি Accept করবে, তখন ওই সিগন্যালটি আবার Youtube এর সার্ভার থেকে আপনার ডিভাইস পযর্ন্ত আসবে। এরপর আপনার ওই Youtube Video টি প্লে হবে।
তো বুঝতেই পারছেন, ইন্টারনেট এ কোন কিছু এক্সেস করতে হলে, অনেক গুলো ধাপ পেরোতে হয়। যা কিনা হয়ে থাকে মাত্র কয়েক ন্যানো সেকেন্ড এর মধ্যে। আর তাই আমরা বুঝতে পারি না।
এখন ভাবুন ওই সার্ভার যদি, বাংলাদেশের কোনো শহরে থাকতো তাহলে এটি কত দ্রুত এ্যাকসেস করা যেতো? নিশ্চয়ই ভাবছেন তাহলে তো চোখের পলকে সব এ্যাকসেস করা যেতো।
জ্বি, আপনি ঠিকই ভাবছেন।

এখন কথা হলো BDIX এর কাজ কি এখানে?
আমি আগেই বলেছি BDIX এ যুক্ত থাকা সকল ISP এর ইউজাররা একে অপরের মধ্যে ডাটা দ্রুত গতিতে ভাগাভাগি করতে পারে। এবার মনে করুন ঢাকা তে অবস্থিত একটি সার্ভারে কোনো একটি ওয়েবসাইটের ডাটা রয়েছে, যেমনটা ইউটিউব এর ডাটা আমেরিকার সার্ভারে রয়েছে। আর ঢাকার এই সার্ভারে BDIX কানেকশন রয়েছে। তাহলে BDIX এ যুক্ত থাকা সকল ISP এর ইউজাররা কত দ্রুত এই সার্ভারে থাকা ওয়েবসাইটের ডাটা এ্যাকসেস করতে পারবে সেটা নিশ্চয়ই এবার অনুমান করতে পারছেন। এই যে দ্রুত গতিতে সবার সাথে ফাইল শেয়ার করার কাজটি BDIX এর মাধ্যমে করা হয়ে থাকে।

তাহলে, BDIX Web Hosting কি?

আগেই জেনেছেন যে BDIX এক ধরনের ভার্চুয়াল নেটওয়ার্ক তৈরি করে যার মাধ্যমে আপনি খুব সহজেই তাদের সার্ভার থেকে যে কোন ফাইল অনেক কম সময় অনেক দ্রুত গতিতে ডাউনলোড করতে পারবেন। এই নেটওয়ার্কের আওতাভুক্ত সার্ভারকেই BDIX Hosting বলা হয়।

BDIX Hosting এর সুবিধা কি?

১। বাংলাদেশের ISP নেটওয়ার্ক ব্যবহারকারীরা ২০০ গুণ বেশি দ্রুতগতিতে ব্রাউজ করতে পারবে।

২। লেটেন্সি কম থাকে বিধায় খুব দ্রুত ট্রাফিক রাউটিং হয়।

৩। প্রতিটা ইন্টারনেট প্রভাইডার এমনকি মোবাইল অপারেটর গুলিতে ও বিডিআইএক্স এর এক্সট্রা Bandwidth Speed থাকে যার ফলে আপনি সর্বোচ্চ গ্রাহকের কাছে পৌছাতে পারবেন সাইটের স্পিড ধরে রেখে।

৪। গ্লোবাল নেটওয়ার্ক স্পিড ১০০ এমবিপিএস থাকলে ও বিডিআইএক্স ১জিবিপিএস পর্যন্ত থাকে। যেই জন্য খুব দ্রুত ওয়েবসাইট লোড হয়।

৫। গ্লোবাল ইন্টারনেট যেকোনো কারনে সমস্যা হলেও বিডিআইএক্স হোস্টিং এ রাখা আপনার সাইট স্বাভাবিক থাকবে। স্বাভাবিক স্পীডেই ভিজিট হবে।

BDIX হোস্টিং কাদের জন্য?

খুব সহজে বললে, আপনার টার্গেট যদি বাংলাদেশি ভিজিটর হয় তবে আপনার BDIX হোস্টিং নেওয়া উচিত। যেমন বাংলাদেশ ভিত্তিক ই-কমার্স, ব্লগ বা নিউজ পেপার, বিভিন্ন ধরনের সার্ভিস প্রদানকারী প্রতিষ্ঠান।

BDIX সার্ভারে সাইট হোস্ট করলে বিশ্বের অন্য যেকোনো দেশ থেকে স্বাভাবিক ভাবেই সবাই ব্রাউজ করতে পারবে তাই এ বিষয়ে অতিরক্ত চিন্তার কারণ নেই।

কোন লোকেশনের হোস্টিং আপনার সাইটের জন্য নিবেন ? বিস্তারিত জেনে নিন।

বিডিআইএক্স হোস্টিংয়ের অসুবিধাঃ

আপনার ওয়েব সাইটের টার্গেটেড ভিজিটর যদি ইন্টারন্যাশনাল হয় তাহলে BDIX Hosting ব্যবহার করা উচিত নয়। কারণ বাংলাদেশি কোন ভিজিটর যদি মার্কিন যুক্তরাষ্ট্রে থাকা সার্ভার ভিজিট করে তাহলে তার জন্য সার্ভারের ল্যাটেন্সি বেশি হবে, ঠিক তেমনি BDIX Server এ হোস্ট করা কোন সাইট মার্কিন যুক্তরাষ্ট্রের কোন ভিজিটরের জন্য ল্যাটেন্সি আরও বেশি হবে।

কোন কোম্পানি থেকে আপনি BDIX Hosting নিবেন?

আমি আপনাকে এখানে সাজেস্ট করবো BDIXWebHosting.Com থেকে BDIX কানেক্টেড Shared, Reseller, VPS বা ডেডিকেটেড সার্ভিস নেওয়ার জন্য। কারণ BDIXWebHosting এর আছে ঢাকা ও চট্টগ্রামে নিজস্ব ডাটাসেন্টার এবং দক্ষ সাপোর্ট ও টেকনিক্যাল টিম। এছাড়া BDIXWebHosting.Com এর রয়েছে ১০জিবিপিএস+ নেটওয়ার্ক ক্যাপাসিটি । BDIXWebHosting সম্পূর্ণ নিজস্ব প্রযুক্তি ব্যবহার করে BDIX কানেক্টেড ওয়েব হোস্টিং সার্ভিস দিচ্ছে একারণে আপনি আপনার পছন্দ মতো হোস্টিং প্যাকেজ সাজিয়ে নিতে পারবেন।

2 thoughts on "BDIX Connected Hosting কি? কি কারনে এতো ফাস্ট BDIX Web Hosting? বিস্তারিত জেনে নিন।"

  1. ariyansafi Contributor says:
    হুম ভালো কিছু জানলাম

Leave a Reply