Hello TrickBD Users

আসসালামুওয়ালাইকুম

কেমন আছেন সবাই ? HTML , CSS & JavaScript এর ২য় লিখিত ক্লাসে আপনাকে স্বাগতম ।  যারা আগের ক্লাস টি দেখেন নি তারা এক্ষুনি আমার আগের ক্লাস টি দেখে আসুন । সব ক্লাস গুলো মনযোগ সহকারে না দেখলে বুঝবেন না যে আমি কি বলছি । কারন কোডিং অনেক সেনসিটিভ একটি বিষয় ।

ক্লাস ০১ লিংকঃ

সম্পূর্ণভাবে HTML । CSS । JavaScript শিখে হয়ে যান দক্ষ ওয়েব ডেভেলপার – For Begginers To Advance [Part-01 / HTML পরিচিতি]

এই ক্লাসে আমরা যা যা শিখবো

  • কত রকমের ডকুমেন্ট এডিটর আছে
  • কোন ডকুমেন্ট এডিটর এই পুরো কোর্স এ ব্যবহৃত হবে এবং তার সুবিধা
  • কোন ব্রাউজার ব্যবহার করবো ।

Code/Doccument Editors

Doccument দ্বারা আমি বোঝাচ্ছি এই কোর্স এ যে ৩ ভাষা শেখানো হবে এই গুলোর ডকুমেন্ট । অর্থাৎ HTML , CSS , JavaScript ।

অনেক রকমের ডকুমেন্ট এডিটর রয়েছে

Dialog Image

যেমনঃ Notepad , Notepad++, Visual Studio Code, Sublime Text , Atom ইত্যাদি ।

যার মধ্যে আমরা এই কোর্স এ Visual Studio Code ব্যবহার করবো কারণ এই অন্য সকল কোড এডিটর এর থেকে এই এডিটর সবথেকে এডভান্স ,  কেনো এডভান্স তা আপনারা এমনিতেই বুঝে যাবেন যখন আমি মূল কোডিং এ যাবো ।

Visual Studio Code / VS Code

Visual Studio Code, সাধারণভাবে VS Code নামেও পরিচিত, এটি Windows, Linux এবং MacOS এর জন্য Electron Framework সহ মাইক্রোসফ্ট দ্বারা তৈরি একটি Code Editor। এর কিছু বিশেষ বৈশিষ্ট্য রয়েছে । বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে ডিবাগিং, সিনট্যাক্স হাইলাইটিং, বুদ্ধিমান কোড সমাপ্তি, স্নিপেটস, কোড রিফ্যাক্টরিং এবং এমবেডেড গিট-এর সাপোর্ট।

Click Here To Download VS Code

এবার কথা বলি ব্রাউজার নিয়ে

Browsers

ব্রাউজার হল একটি সফ্টওয়্যার যা ওয়েব পেজ ভিজিট করতে সাহায্য করে। এটি ইন্টারনেট থেকে সেই ওয়েব পেজগুলি ডাউনলোড করে এবং আপনার কম্পিউটারের স্ক্রিনে প্রদর্শন করে৷ ইন্টারনেট এক্সপ্লোরার, ক্রোম, ফায়ারফক্স ইত্যাদির মতো বিভিন্ন ব্রাউজার রয়েছে।

ব্রাউজার এর কাজ কি?

ব্রাউজার হল একটি অ্যাপ্লিকেশন সফটওয়্যার যা ওয়েব সার্ফ করতে ব্যবহৃত হয়। এটি এইচটিএমএল পেজ, টেক্সট ফাইল, ছবি, মাল্টিমিডিয়া ফাইল, স্ক্রিপ্ট এবং জাভা অ্যাপলেটের মতো সমস্ত ওয়েব-সম্পর্কিত সংস্থান প্রদর্শন, আপডেট এবং ইন্টারঅ্যাক্ট করতে ব্যবহৃত হয়। এটি টেক্সট, ইমেজ ইত্যাদি আকারে আউটপুট প্রদান করে। এটি একটি ওয়েব সার্ভার হিসেবেও কাজ করে। ব্রাউজারগুলি ওয়েব সার্ভার থেকে ডাউনলোড করা বিষয়বস্তু ব্যাখ্যা করে এবং প্রদর্শন করে। কিছু জনপ্রিয় ব্রাউজারগুলো হল মজিলা ফায়ারফক্স, গুগল ক্রোম, ইন্টারনেট এক্সপ্লোরার, অপেরা, সাফারি ইত্যাদি।

ব্রাউজার কিভাবে কাজ করে?

ব্রাউজার হল ওয়েব পেজ দেখার জন্য ব্যবহৃত সফটওয়্যার। উইন্ডোজ, ম্যাক, লিনাক্স, এমনকি মোবাইলের মতো বিভিন্ন প্ল্যাটফর্মের জন্য বিভিন্ন ব্রাউজার উপলব্ধ। একটি ব্রাউজার HTML (হাইপার টেক্সট মার্কআপ ল্যাঙ্গুয়েজ), CSS (ক্যাসকেডিং স্টাইল শীট) এবং জাভাস্ক্রিপ্ট ব্যবহার করে ওয়েব পেজ প্রদর্শন করে।

ইন্টারনেট এক্সপ্লোরার, ফায়ারফক্স এবং ক্রোম কিছু জনপ্রিয় ব্রাউজার। ইন্টারনেট সার্ফিং করার সময়, আপনি যদি এমন একটি ওয়েবসাইট দেখেন যা প্রদর্শন করা যায় না, তবে সম্ভবত এটি ঘটেছে কারণ ব্রাউজারটি সেই নির্দিষ্ট ধরণের ওয়েব পেজটিকে সাপোর্ট করে না।

ব্রাউজার ইন্টারনেটের একটি ইন্টারফেস হিসাবে কাজ করে এবং ব্যবহারকারীর কাছ থেকে একটি অনুরোধ পায়। এটি তারপর ওয়েব সার্ভারের সাথে সংযোগ করে এবং একটি ওয়েব পেজের অনুরোধ করে। ব্রাউজার তারপর ফলাফল পেজটি নেয় এবং এটিকে একটি ইন্টারনেট পেজে ফর্ম্যাট করে যা মনিটরে প্রদর্শিত হতে পারে। ব্রাউজার এইচটিএমএল ফরম্যাটেড টেক্সট তৈরি করে এবং ব্যবহারকারীর কাছে ফেরত পাঠায়।

কয়েকটি ব্রাউজার এর উদাহরণ

সবচেয়ে সাধারণ ব্রাউজার হল Firefox, Chrome এবং Safari। ফায়ারফক্স ওপেন সোর্স এবং বিনামূল্যের একটি ব্রাউজার, এটি একটি আকর্ষণীয় ব্রাউজার। Google Chrome খুব দ্রুত, দক্ষ, সহজ এবং নিরাপদ। সাফারি বেশ ভালো এবং বিনামূল্যেও। তিনটির মধ্যে নির্বাচন করা মূলত ব্যবহারকারীর পছন্দের বিষয়।

 

আমরা এই কোর্সে কোন ব্রাউজার ব্যবহার করবো ?

আমরা এই কোর্স এ Chrome ব্রাউজার ব্যবহার করবো কারণ এর অনেক ভালো দিক রয়েছে যা আমি পরবর্তীতে আলোচনা করবো ।

 

এই ক্লাস এই পর্যন্তই । বাকি ব্যাপার আগামীতে আলোচনা করবো । ট্রিকবিডির সাথেই থাকুন ।

ধন্যবাদ

আসসালামুওয়ালাইকুম

11 thoughts on "সম্পূর্ণভাবে HTML । CSS । JavaScript শিখে হয়ে যান দক্ষ ওয়েব ডেভেলপার – For Begginers To Advance [Part-02 / Code Editors & Browsers]"

  1. Md Abdus Sabur Legend Author says:
    নাইচ পোস্ট
    1. Saimum Raihan Author Post Creator says:
      ধন্যবাদ ??
  2. Jibon Roy Author says:
    সুন্দর।
    এগিয়ে যান।
    1. Saimum Raihan Author Post Creator says:
      Thanks bhai ?
  3. SaDik10 Contributor says:
    ভাল পোস্ট
    1. Md Abdus Sabur Legend Author says:
      ধন্যবাদ
  4. Rupom sarker Contributor says:
    Vai Amar pc nei, phone e solo learn use kore sikhte parbo ki??
    1. Saimum Raihan Author Post Creator says:
      জ্বি ভাই! চেষ্টা থাকলে অবশ্যই পারবেন, তবে কিছু কিছু ক্ষেত্রে ঝামেলা হতে পারে! কোনো সমস্যায় পরলে আমাকে কমেন্টে জানিয়েন, আমি সলিউশন দেওয়ার চেষ্টা করবো।
  5. MD Musabbir Kabir Ovi Author says:
    বেশ ভালো পোস্ট
    1. Saimum Raihan Author Post Creator says:
      অসংখ্য ধন্যবাদ ভাই ?
    2. MD Musabbir Kabir Ovi Author says:
      জ্বি ভাই আপনাকেও ধন্যবাদ

Leave a Reply