আসছালামু-আলাইকুম !
Hi, I’m £xprogrammer
আশা করি সবাই ভালো আছেন। আমিও ভালো আছি! কারন
ট্রিকবিডির সাথে থাকলে সবাই ভালো থাকে!
আমি আমার প্রতি পোস্টে আপনাদের ভালো কিছু নিয়ে আসার
চেস্টা করব।

ডার্ক ওয়েব (Dark Web) বা ডিপ ওয়েব (Deep Web) কি? ডার্ক ওয়েব বা ডিপ ওয়েব হচ্ছে ইন্টারনেটের একটি অদৃশ্য অংশ (The Dark Web or the Deep Web is an invisible part of the Internet.)। আমরা সার্ফেস ওয়েবে যা পাইনা বা ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবে (WWW) পাইনা অর্থাৎ গুগল বা ইয়াহুর মত সার্চ ইঞ্জিনে খুজে পাইনা তাই ডিপ ওয়েব।

ডার্ক ওয়েব বা ডিপ ওয়েব নামটি শুনে নাই এমন মানুষের সংখ্যা খুবই কম। আমাদের ব্লগে এই ডার্ক ওয়েব সম্পর্কে পূর্বেও আর্টিকেল পাবলিশ করা হয়েছে। আমরা সে সময়ে ডার্ক ওয়েব সম্পর্কে কিছু তথ্য আপনাদের জানিয়েছিলাম। যেমন, ডার্ক ওয়েবে কিভাবে প্রবেশ করব এবং ডার্ক ওয়েব কিভাবে ব্যবহার করতে হয় এবং এই ডার্ক ওয়েব সম্পর্কে আরো কিছু কমন তথ্য। তবে আমরা আজকের নিবন্ধে আলোচনা করবো, ডার্ক ওয়েব বা ডিপ ওয়ে সম্পর্কে কিছু মিথ বা ভ্রান্ত ধারনা নিয়ে (Some myths or misconceptions about the Dark Web or the Deep Web.)। যেগুলো বছরের পর বছর সবার ভিতরে চলে আসছে। কিন্তু বাস্তাবে যা সম্পুর্ন ভিত্তিহীন।

ডার্ক ওয়েব মানেই সব অবৈধ এবং বেআইনি জিনিসে আখরা:

আমরা ডার্ক ওয়েব মানেই মনে করি যেখানে সব অবৈধ কার্যকলাপ চলে এবং ডার্ক ওয়েব হচ্ছে শুধুমাত্র অপরাধীদের জন্য। কিন্তু এ তথ্য সম্পুর্ন ঠিক নয়। ডার্ক ওয়েব বা ডিপ ওয়েব প্রাইভেসির দিক থেকে সারফেস ওয়েব এর থেকে জটিল তাই এখানে অনেক অবৈধ কাজ কর্ম হয় ঠিকই তাই বলে এখানে সবই অবৈধ নয়। সম্পুর্ন ডার্ক ওয়েবের ৪৫% জিনিস অবৈধ হলেও তা অধিকাংশ বন্ধ করে দেওয়া হয়েছে এবং অনেক গুরুত্বপূর্ণ এবং দরকারি তথ্যও এখানে রয়েছে।

ডার্ক ওয়েবে প্রবেশ করা অপরাধ:

অনেকেই বলে থাকে ডার্ক ওয়েবে প্রবেশ করা হচ্ছে অপরাধ। এই বেআইনি কাজ করলে যে কোন সময় আপনি আইনের কাছে ধরা পরতে পারেন। কিন্তু এটাও একটি মিথ্যা কথা। আপনি ডার্ক ওয়েবে প্রবেশ করেছেন মানে অপরাধ করেছে তা নয়। যে কেউ ডার্ক ওয়েবে প্রবেশ করতে পারবেন এবং এখানে কোন সরকারি নিষেধাজ্ঞা নেই। তবে এখান থেকে আপনি যদি কোন অপরাধ মূলক কাজ করেন তাহলে আপনার শাস্তি হতেই পারে। কিন্তু শুধুমাত্র ডার্ক ওয়েবে ঢোকার ফলেই আপনি কখনোই অপরাধী হিসেবে বিবেচিত হবেন না।

ডার্ক ওয়েবে ঢুকলেই হ্যাকিংয়ের শিকার হবেন:

ডার্ক ওয়েব বা ডিপ ওয়েবে ঢুকলে আপনার কম্পিউটার বা মোবাইল হ্যাক হয়ে যাবে! এই কথা সেই প্রথম দিক থেকেই আমরা শুনে আসছি। কিন্ত আমরা কি কখনো এর সত্যতা যাচাই করেছি? এমন কোন ওয়েবসাইট নেই যেখানে আপনি প্রবেশ করলেই আপনার কম্পিউটার হ্যাকিং এর শিকার হবে। আপনি যদি না সেই ওয়েবসাইটে কোন পারমিশন (Permission) অন করেন বা কোন ফাইল ডাউনলোড করেন অথবা নিজের তথ্য সেখানে সাবমিট করেন তাহলে আপনি কোন ভাবেই হ্যাকিংয়ের শিকার হবেন না। কারন কোন ভাবেই কোন সাইটে শুধু মাত্র প্রবেশের মাধ্যমে হ্যাকিং করা সম্ভব না। তাই আপনি যদি এ বিষয় গুলো খেয়াল রাখেন তাহলে হ্যাক হওয়ার সম্ভবনা শুন্য!

আপনি চাইলেই অবৈধ জিনিস, অস্ত্র, বোমা কিনতে পারবেন ডার্ক ওয়েবে:

ডার্ক ওয়েব এমন একটি প্লাটফর্ম যেখানে আপনি চাইলেই অবৈধ জিনিস পত্র, অস্ত্র, বোমা কিনতে পারবেন! এমনি এমনি একটা মিথ্যা ধারনা প্রচলিত রয়েছে আমাদের মাঝে। কিন্তু আসলেই কি চাইলেন আর বোমা বা অস্ত্র কিনলেন আর তারা এসে আপনাকে হোম ডেলিভারি করে দিয়ে গেল! না কখনোই এমন নয়। এখানে বিভিন্ন সময় বিভিন্ন অবৈধ জিনিস পত্র কেনাবেচা হয়। কিন্তু প্রশাসন খোঁজ পাওয়া মাত্র তা বন্ধ করে দেয়। এবং যেগুলো হয় তা সকলের জন্য উন্মুক্ত নয়। যে কেউ চাইলেই কিনতে পারবে এমনও নয়।

রেড রুম বা টর্চার সেল সত্যি কি আছে:

ডার্ক ওয়েব রেড রুমের নাম শুনেছি আমরা অনেকেই। যেখানে কোন মানুষকে টর্চার বা হত্যা করা হয় লাইভ স্ট্রিমিং করার মাধ্যমে। এই প্রচলিত মিথ্যা ধারনা তৈরি হয় ২০১৩ সালের দিকে। এবং এই মিথ্যা ধারনাটি এই পর্যন্ত খুব সুন্দর ভাবেই চলে আসছে। কিন্তু সত্যি কথা হচ্ছে রেডরুম নামে কোন টর্চার সেল নেই ডার্ক ওয়েবে। এটি সম্পুর্নই হুজব একটি। কিছু মানুষ এই মিথ্যা গুলো খুব সুন্দর ভাবেই মানুষের মাঝে ছড়াচ্ছে। এবং সাধারণ মানুষ এগুলো না জেনেই বিশ্বাস করে আসছে যাচাই না করেই।

আসলে ডার্ক ওয়েবে পরিচয় গোপন রেখে লাইভ স্ট্রিমিং করার অনুমতি দেয় না। এবং এর সার্ভারের স্পিড এতোটা ফার্স্ট না সারফেস ওয়েবের মত। যে অনায়াসে কেউ লাইভ স্ট্রিমিং করবে। এবং সত্যি কথা হচ্ছে এটা কোন ভাবেই সম্ভব না। যদিও কোন বাধা নাও থাকতো তাহলেও সম্ভব হতো না। কারন ডার্ক ওয়েব যতটাই সিকিউরিটি দিক আপনাকে আপনার ঠিকানা না দিক আইপি হাইড করা হোক না কেন আপনাকে চাইলেই তারা ট্রাক করে ধরে ফেলতো পারবে। যদিও সার্ফেস ওয়েবের মত সহজে ট্রাকিং না করা গেলেও অসম্ভব নয়!

ডার্ক ওয়েব এবং ডিপ ওয়েব একই জিনিস:

আমরা মনে করি ডার্ক ওয়েব এবং ডীপ ওয়েব একই জিনিস। আসলে কিন্তু তা নয়। ডার্ক ওয়েব হচ্ছে ডিপ ওয়েবের একটি সামান্য অংশ মাত্র। এখানে ডিপ ওয়েবের সামান্য অংশই আছে। ডার্ক ওয়েবের সব সাইটে প্রবেশ করতে পারলেও ডিপ ওয়েবের সকল সাইটে সবাই এক্সেস করতে পারেনা। অনেক ক্ষেত্রে নির্দিষ্ট কিছু মানুষ প্রবেশ করতে পারে এমন সাইট অনেক আছে। মূলত এগুলো করা হয় তাদের প্রাইভেসি রক্ষা করার জন্য।

ডার্কওয়েব মানেই খারাপ জিনিস:

অনেকেই মনে করে ডার্ক ওয়েবে সব খারাপ সাইট। যেমন হ্যাকিং, পর্নোগ্রাফি ইত্যাদি ইত্যাদি। আসলে কিন্তু তা নয়। ডার্ক ওয়েবে ফেসবুক ব্যবহারের সুবিধাও রয়েছে। এবং ডার্ক ওয়েবের এই ফেসবুকে প্রচুর পরিমাণ মানুষ প্রবেশ করে। এছাড়া অনেক তথ্যবহুল ওয়েবসাইট রয়েছে ডার্ক ওয়েবে।

সর্বোপরি ডার্ক ওয়েব বা ডিপ ওয়েব সম্পর্কে আমাদের মধ্যে অনেক ভ্রান্ত ধারণা রয়েছে যার প্রধান কারন হলো অনলাইনে অনেক আর্টিকেল রয়েছে যেখানে ডার্ক ওয়েব বা ডিপ ওয়েব কে অতিরঞ্জিত ভাবে উপস্থাপন করা হয়েছে। কিন্তু বিষয়টি আসলে তা নয়। এবং এটাকে উপস্থাপন করা হয় সম্পুর্ন অপরাধ জগত হিসেবে। প্রকৃত পক্ষে এখানে বিভিন্ন অপরাধ মূলক কাজ হলেও এখানে দরকারি অনেক ওয়েবসাইট রয়েছে। যার আপনি চাইলেও ঘুরে আসতে পারেন। তবে কোন অপরাধ মূলক কাজের নিমিত্তে আপনি এখানে প্রবেশ করেও আপনি নিরাপদ থাকবেন এমন কিন্তু নয়। আপনাকে খুজে বের করার প্রয়োজন হলে খুজে বের করা কষ্টসাধ্য হলেও অসম্ভব নয়।

ডার্ক ওয়েবে কিভাবে প্রবেশ করব:

আমরা ডার্ক ওয়েব সম্পর্কে অনেক কিছু জানলাম কিন্তু তাহলে কিভাবে প্রবেশ করব ডার্ক ওয়েবে? ডার্ক ওয়েবে প্রবেশ করতে আপনাকে শুধুমাত্র একটি টর ব্রাউজার (Tor Browser) ডাউনলোড করতে হবে। তাহলেই আপনি ডার্ক ওয়েবে প্রবেশ করতে পারবেন।
আজ এই পর্যন্তই ধন্যবাদ সবাইকে পোস্টটি সম্পূর্ণ পড়ার জন্য। যদি এই পোস্টি আপনার উপকারে আসে তাহলে শেয়ার করে দিন আপনার বন্ধুদের কাছে।

আপনি যদি অনলাইন থেকে উপার্জন করেন ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন – Best Crypto Looter

এই আরটিকেলটি সর্বপ্রথম Ggan BItan ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। ধন্যবাদ সবাইকে সম্পুর্ন পোস্টটি পড়ার জন্য।

 

4 thoughts on "ডার্ক ওয়েব বা ডিপ ওয়েব নিয়ে কিছু মিথ বা ভ্রান্ত ধারণা"

  1. Daniel Imran Contributor says:
    ভাই বিভ্রান্তি তো আপনি ছড়াচ্ছেন মনে হলো…যে তথ্য গুলা দিসেন সব ডিপ ওয়েব এর ক্ষেত্রে ঠিক আছে,কিন্তু ডার্ক ওয়েব “ডিপ ওয়েব” এর সামান্য অংশ হলেও র জন্য ডিপ ওয়েব টার্মস এন্ড কন্ডিশন আলাদা রেখেছে…ডার্ক ওয়েব প্রবেশ করে যাচাই করেন…কয়টা ওয়েবসাইট ই বা চিনেন আপনি…ডার্ক ওয়েব এর এমনো সাইট আছে যেখানে যাওয়ার পর আপনি অবাক হতে ৬০ সেকেন্ড ও লাগবে না…তথ্য জেনে জানান☑️
    1. Mehedi Hasan Contributor says:
      ঠিক , ভাই।
  2. Fahim49 Contributor says:
    আপনার জানার কমতি আছে।
    সঠিক তথ্য জানুন তারপর পোস্ট করুন। ধন্যবাদ
  3. Raaj022 Contributor says:
    Nice post

Leave a Reply