আসসালামুআলাইকুম। আমি মঈন। প্রতিবারের মত এবারও আপনাদের জন্য লিখছি দারুন একটি বিষয় নিয়ে। এবারের বিষয় হচ্ছে একটি পেনড্রাইবে অনেকগুলো উইন্ডোজ বুটেবল করা। আমরা অনেকে ল্যাপটপ বা ডেস্কটপে উইন্ডোজ সেটাপ দিই। আমরা বেশীর ভাগই সিডি ব্যবহার করে উইন্ডোজ সেটাপ দিই। আজ আপনাদের দেখাব কিভাবে পেনড্রািইব বুটেবল করে পেনড্রাইব দিয়ে উইন্ডোস সেটাপ দেয়া যায়। তাও আবার এক পেনড্রাইবে অনেকগুলো অপারেটিং সিষ্টেম বুটেবল করে। যাক এবার কাজে আসি :

১. প্রথমে ৮ বা ১৬ জিবি একটি খালি পেনড্রাইব নিই।

>>সফটওয়্যারটি ডাউনলোড করার পদ্ধতি :

১.প্রথমে উপরের ডাউনলোড লিংক এ যান।

২. তার পর নিচের চিত্রটি দেখুন

৩.

 ৪. উপরের যে কোন একটি ডাওনলোড লিংকে ক্লিক করুন

৫.সফটওয়্যারটি ডাউনলোড করার পর Unzip করুন।

৬. Unzip করা ফাইলগুলো থেকে WinSetupFromUSB_1-6.exe ফাইলটি Run করুন।

৭.সফটওয়্যারটি Run হলে নিচের মত আসবে।

৮. এবার আপনি যে উইন্ডোজটি বুটেবল করবেন সে উইন্ডোজের ডিস্কটি আপনার কম্পিউটারে ঢুকিয়ে কোন ISO বানানোর সফটওয়্যার(Ultra ISO,Power ISO)  দিয়ে ISO তৈরি করে নিন।

৯. পেনউ্রাইবটি আপনার কম্পিউটারে যুক্ত করুন সফটওয়্যারটিতে আপনার করা যে যে অপারেটিং সিষ্টেম বুটেবল করতে চান তার ISO ফাইলটি  সিলেক্ট করে দেন এবং Go ক্লিক করুন। তবে একসাথে Windows 7,8 & 10 বুটেবল করতে গেল প্রথমে Windows 7 বুটেবল করুন। তারপর পেনড্রাইবটি ফরমেট দেওয়া ছাড়া  Windows 8 এবং ক্রমান্যয়ে Windows 10 বুটেবল করুন।

১০. কিছুক্ষন অপেক্ষা করুন পেনড্রাইবটি বুটেবল হওয়ার জন্য। লেখা আসলে আপনার পেনড্রাইব বুটেবল করার কাজ শেষ। এবার পেনড্রাইবটা ব্যবহার করে সিডি ছাড়া আপনার ইচ্ছা মত উইন্ডোজ সেটাপ দিন।

5 thoughts on "একটি পেনড্রাইবে বুটেবল করুন অনেকগুলো অপারেটিং সিষ্টেম"

  1. শেয়ার করার জন্য ধন্যবাদ 🙂


  2. Faruk Khan Faruk Khan Contributor says:
    Xp 7 korbo eksathe korbo kivabe??
    1. ভাই সব একই সিস্টেমে

Leave a Reply