আমরা যারা কম্পিউটার ব্যবহার করি, তারা সবাই F1 থেকে F12 এই কী গুলোর সাথে খুবই পরিচিত। এই কী-গুলোকে বলা হয় ফাংশনাল কী? এই কী-গুলোর বিভিন্ন ধরনের ব্যবহার আছে, যার সাথে হয়তো আমরা সবাই পরিচিত নয়।আজকে আমরা এই বিষয়ে আলোচনা করব ইনশাআল্লাহ।

 

ফাংশনাল কী (F1-F12) এর ব্যবহার:-

F1 এর ব্যবহার

এই কী টি সাধারণত সাহায্যকারী কী হিসেবে ব্যবহৃত হয়। যেকোন প্রোগ্রাম চালানোর সময় এই কী প্রেস করা হলে, ওই প্রোগ্রাম এর সাহায্যকারী উইন্ডো খুলবে।

 

F2 এর ব্যবহার

এই কী টি কোন ফাইল বা ফোল্ডার পুন:নামকরণের জন্য ব্যবহার করা হয়। আপনি যে ফাইল বা ফোল্ডারটি পুন:নামকরণ করতে চান, সেটিকে নির্বাচন করে, এই কী টি চাপলে আপনি ওই ফাইল বা ফোল্ডারটি পুন:নামকরণ করতে পারবেন।

মাইক্রোসফট ওয়ার্ড – এ Alt+Ctrl+F2 চেপে আপনি একটি নতুন ডকুমেন্ড চালু করতে পারবেন। Ctrl+F2 চাপা হলে আপনাকে প্রিন্ট প্রিভিউ দেখানো হবে।

 

F3 এর ব্যবহার

এই কী সাধারণত সার্চ অপশন টি চালু করার জন্য ব্যবহার করা হয়। আপনি এই কী প্রেস করলে একটি সার্চ উইন্ডো আসবে সেখানে ইচ্ছামত সার্চ করতে পারবেন। অন্যান্য প্রোগ্রামও আপনাকে এই সুযোগ দিতে পারে।

 

F4 এর ব্যবহার

এই কী ব্যবহার করে আপনি মাইক্রোসফট ওয়ার্ড এ সর্বশেষ কাজটির পুনরাবৃত্তি করতে পারবেন। (২০০০ + শব্দ)। আপনার কম্পিউটারের সকল চালুকৃত প্রোগ্রাম একইসাথে বন্ধ করার জন্য আপনি প্রেস করতে পারেন Alt+F4। আপনার কম্পিউটারের সকল চালুকৃত উইন্ডো বন্ধ করতে আপনি প্রেস করতে পারেন Ctrl+F4।

 

F5 এর ব্যবহার

এই ১২ টি ফাশংন কী এর মাঝে এই কী-টির সাথেই সবাই বেশি পরিচিত। কারণ এই কী-টি দিয়েই সবাই কম্পিউটারকে সহজেই রিফ্রেশ করতে পারি। এই কী দ্বারা আপনি আপনার ওয়েব ব্রাউজার এর পেজ রিফ্রেশ করতে পারবেন। মাইক্রোসফট ওয়ার্ড এ এই কী প্রেস করলে খুজে পাবেন “Find, Replace, Go To” এই মেনুটি। মাইক্রোসফট পাওয়ার পয়েন্টে এই কী চাপলে স্লাইড শো আরম্ভ হবে।

 

F6 এর ব্যবহার

ইন্টারনেট ব্রাউজ এর সময় এড্রেস বার এর এড্রেস এডিট করার জন্য এই কী ব্যবহার করতে পারেন। মাইক্রোসফট ওয়ার্ড এ কাজ করার সময় আপনি যদি একাধিক ডকুমেন্ট নিয়ে কাজ করেন, তখন একটিতে কাজ করার সময় যদি অন্যটিতে যাওয়ার প্রযোজন হয় তাহলে শুধু Ctrl+Shift+F6 প্রেস করুন।

 

F7 এর ব্যবহার

মজিলা ফায়ারফক্স ব্রাউজার ব্যবহার করার সময় এই কী প্রেস করে আপনি “Create Browsing” চালু ও বন্ধ করতে পারবেন। মাইক্রোসফট ওয়ার্ড এ এই কী-টি প্রেস করলে প্রোগ্রাম আপনার লিখার “Spelling and Grammars” চেক করবে। আপনি যদি Shift+F7 প্রেস করেন তাহলে মাইক্রোসফট ওয়ার্ড এর ডান সাইটে একটি “Research Menu” আসবে।

 

F8 এর ব্যবহার

আপনি কম্পিউটার চালু করার সময় যদি সেইফ মুডে “Safe Mode” আপনার কম্পিউটারে প্রবেশ করতে চান তাহলে আপনাকে এই কী প্রেস করতে হবে।

 

F9 এর ব্যবহার

এই কী “Quark 5.0.” এ “Measurement Toolbar” চালু করে।

 

F10 এর ব্যবহার

এই কী প্রেস করা হলে, তা আপনার চালুকৃত প্রোগ্রাম বা উইন্ডো এর মেনুবার খুজে বের করবে। আপনি যদি Shift+F10 প্রেস করেন, তবে তা আপনার মাউসের ডান বাটনের কাজ করবে। F10 কী আপনাকে Hidden recovery partition এ এক্সেস দিবে। (শুধুমাত্র HP & Sony এর কম্পিউটার সমূহের জন্য)।

 

F11 এর ব্যবহার

এই কী আপনাকে ওয়েব ব্রাউজ করার সময় আপনার ব্রাউজারকে ফুলস্ক্রিন মুডে নিয়ে যাবে। Ctrl+F11 কী প্রেস করলে আপনি Hidden Recovery Partition এ এক্সেস পাবেন। (ডেল এর কম্পিউটার এর জন্য প্রযোজ্য)।

 

F12 এর ব্যবহার

এই কী প্রেস করলে মাইক্রোসফট ওয়ার্ডে Save as মেনু ওপেন হয়। Shift+F12 প্রেস করলে মাইক্রোসফট ওয়ার্ডে লেখা ডকুমেন্টটি সরাসরি সেভ করা যায়। Ctrl+Shift+F12 প্রেস করলে আপনি মাইক্রোসফট ওয়ার্ডের যেকোন ডকুমেন্ট প্রিন্ট করতে পারবেন

ধন্যবাদ ভাল থাকবেন এবং আমার ইউটিউব চ্যানেল থেকে একটু ঘুরে আসবেন এবং কৃপণতা না করে প্লিজ সাবস্ক্রাইব করবেন।

আবার দেখা হবে  পোস্টের মাধ্যমে যদি সামান্য উপকৃত ও কিছু জানতেশিখতে পারেন তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন ধন্যবাদ

 

9 thoughts on "[Computer] ফাংশনাল কী এর সম্পন্ন ব্যবহার।"

  1. Neymar Jr Neymar Jr Contributor says:
    f9 ektu bistarito bolen??


  2. Md Sahariaj Hosen Sahariaj Author says:
    অনেক কিছু শিখতে পারলাম ধন্যবাদ ব্রো
  3. Shadin Subscriber says:
    ভালো লাগল।
  4. Junayed.hasan Junayed.hasan Contributor says:
    হায় আল্লাহ৷
  5. SK SamiduL SK SamiduL Contributor says:
    ভাই আমার কম্পিউটার কিছু লোড দিলে অটো মেটিক অফ হয়ে রিস্টার্ট নেই।
    এর কি কোন সমাদান আছে। windows 7 দিয়ে দেখছি windows 10 দিয়ে দেখছি একি অবস্থা
    প্লিজ বলেন?
    1. Hasan420 Hasan420 Author Post Creator says:
      কম্পিউটার সার্ভিসিং শপে নিয়ে যান

Leave a Reply