ছোট জিনিসের কদর করতে আমরা কেউই জানি না । কিন্তু একটা কথা আছে ‘স্মল ক্যান মেইক এয়োজোম’- মানে ছোট জিনিসও অসাধারণ কিছু করতে জানে ।

 

কম্পিউটার এর জন্য কোন এন্টিভাইরাস ভালো হবে সে নিয়ে অভিজ্ঞদের কাছ থেকে হেল্প নিয়ে অবশেষে আমরা এভাস্ট এর মত সফটওয়্যারগুলো ইন্সটলও করে ফেলি । এই টাইপের সফটওয়্যারগুলো একটু ভারি হয় যা লো কনফিগারেশনের একটা কম্পিউটারকে রীতিমত ঘামায় । আর ক্র্যাক প্যাক ইউজ করে অনেক সময় নিরাপত্তার বদলে উলটো ফল পেতে হয় ।

 

কিন্তু  একটু ট্রিক কাটালেই ছোট সফটওয়্যারগুলো দিয়েও এন্টিভাইরাস এর থেকে ভালো কিছু পেতে পারি । এমন একটা সফটওয়্যার হচ্ছে Sandboxie ।  Sandboxie হচ্ছে একটা ছোট এবং লাইটওয়েট সফটওয়্যার । এর ইন্সটলার সাইজ মাত্র আট এম্বির মত । এরকম একটা সফটওয়্যার ব্যাকগ্রাউন্ডে সবসময় রান হলেও কম্পিউটারের এক্সপেরিয়েন্স এর উপর কোন এফেক্ট পরবে না ।

 

Sandboxie কম্পিউটার এর অন্যান্য প্রোগ্রামগুলোকে একটা আইসোলেটেড স্পেসের মধ্যে রান করে । যার ফলে ঐ প্রোগ্রামগুলো কম্পিউটার এর পার্মানেন্ট কোন চেঞ্জ করতে পারে না । বিষয়টা একটু ক্লিয়ারভাবে বলি । মনে করুন আপনার ঘরে একটা বেলুন আছে । বেলুনের ভিতর বিষাক্ত গ্যাস ভর্তি করা আছে । এখন কথা হচ্ছে ঐ বিষাক্ত গ্যাসটি যদি বেলুন হতে নাই বের হতে পারে তাহলে গ্যাসটি  ত আপনার ঘরের কোন ক্ষতি করতে পারবে না । এখানে ঘরটি হচ্ছে আপনার কম্পিউটার আর বেলুনটি হচ্ছে Sandboxie আর গ্যাস হচ্ছে কম্পিউটার এর অন্যান্য সফটওয়্যারগুলো । আশা করি আমি কি বুঝাতে চেয়েছি তা আপনি বুঝতে পেরেছেন । মানে Sandboxie দিয়ে কোন প্রোগ্রাম চালালে ঐ প্রোগ্রামে কোন ক্ষতিকারক প্রোগ্রাম যেমন ভাইরাস বা ম্যালওয়্যার থাকলেও তা Sandboxie থেকে বের হতে পারবে না এবং আপনার কম্পিউটার এর কোন ক্ষতি করতে পারবে না ।

Sandboxie দিয়ে আপনি যদি আপনার ব্রাউজার সফটওয়্যারটি ওপেন করেন যেমন মজিলা ফায়ারফক্স , তাহলে আপনি যেকোন হার্ম্ফুল ওয়েবসাইটও ভিজিট করতে পারবেন । ভাইরাস আক্রান্ত যেকোন ফাইল নিশ্চিন্তে ডাউনলোড করতে পারবেন । ভাইরাস আক্রান্ত যেকোন ফাইল বা প্রোগ্রাম আপনার কম্পিউটারে নিশ্চিন্তে রান করতে পারবেন । যেকোন ইমেইল নিশ্চিন্তে ওপেন করতে পারবেন । কারণ এগুলোর মধ্যে ভাইরাস থাকলেও তা আপনার কম্পিউটার এর কোন ক্ষতি করতে পারবে না । কারণ সেগুলো ত Sandboxie থেকেই বের হতে পারবে না ।

 

ভাইরাস আক্রান্ত কোন ফাইল থাকলে আপনি ইচ্ছা করলে Sandboxie থেকে সকল কন্টেন্ট ডিলিট করে দিতে পারবেন অথবা আপনি যদি মনে করেন যে এগুলোতে ভাইরাস নেই তাহলে সেগুলো আপনার রিয়াল কম্পিউটার এনভাইরনমেন্টে ফাইল্গুলোকে নিয়েও আসতে পারবেন । এটি করার জন্য সিস্টেম ট্রে থেকে Sandboxie আইকনে রাইট ক্লিক করে তারপর ডিফল্টবক্স হতে স্যান্ডবক্সড হওয়া ফাইল্গুলো ডিলিট বা রিকভার করতে পারবেন ।

কিভাবে ব্যাবহার করব?

এই লিঙ্ক থেকে ডাউনলোড করে ইন্সটল করে ফেলুন । এর পেইড ভার্সনও রয়েছে । তবে ফ্রীটাই আমাদের জন্য এনাফ । যাই হোক ইন্সটল করার পর  যেকোন প্রগ্রামের উপর রাইট ক্লিক করে Run Sandboxed লিখায় ক্লিক করলে ঐ প্রোগ্রামটা Sandboxie দিয়ে ওপেন হবে ।

তাছাড়া ট্রে আইকন এর Defaultbox থেকে Run any Program এ ক্লিক করে তারপর Browse এ ক্লিক করে যেকোন ফাইল বা প্রোগ্রাম ওপেন করলে ঐ প্রোগ্রামটা Sandboxie দিয়ে ওপেন হবে ।

 

এটা কি কোন এন্টিভাইরাস ?

না । সোজা কথায় এটা কোন এন্টিভাইরাস না । তবে Sandboxie দিয়ে ওপেন করা যেকোন প্রোগ্রাম থেকে কোন ভাইরাস বা ম্যালওয়্যার আপনার রিয়াল কম্পিউটারে ঢুকতে পারবে না । ভাইরাসগুলো Sandboxie এর দেওয়ালের মাঝেই আটকে থাকবে । যার ফলে ভাইরাস আপনার কম্পিউটার এর কোন ক্ষতি করতে পারবে না । তাই বলে আমি আপনাকে এন্টিভাইরাস ইন্সটল না করার জন্য কখনই বলব না । কারণ অনেকভাবেই আমাদের বেখেয়ালিতে ভাইরাস কম্পিউটারে ঢুকেই যেতে পারে । আর সেটা Sandboxie দিয়ে রিমুভ করা যাবে না ।

 

এই লিঙ্ক থেকে আরও বিস্তারিত জানতে পারবেন । যাইহোক ভাইরাস নিয়ে বিনামুল্যে নিশ্চিন্তে ঘুতাঘুতি করতে পারবেন ক্ষতিকারক ওয়েবসাইটগুলো ভিজিট করেও মজা নিতে পারেন । ভাইরাস থাকলেও Sandboxie থেকে লাথি মেরে ডিলিট করে দিতে পারবেন । ব্যবহার করে দেখবেন অবশ্যই । ভালো না লাগলে টাকা ফেরত । ওকে , আবার দেখা হবে ।

 

-আল্লাহ হাফেজ-

11 thoughts on "একটু ট্রিক কাটালেই এন্টিভাইরাস এর থেকে ভালো কিছু পেতে পারেন ছোট সফটওয়্যার Sandboxie দিয়ে । একটি অন্যরকম কম্পিউটার সফটওয়্যার ।"

    1. T-800 T-800 Author Post Creator says:
      ধন্য্যবাদ 🙂
  1. Abedin Contributor says:
    Vai watchdogs game ar android version ase ki….
    1. T-800 T-800 Author Post Creator says:
      I have no Android 🙁
  2. msayem4404 Contributor says:
    Nice post.
    Arokom soft mobile ar jonno ase ki
    1. T-800 T-800 Author Post Creator says:
      Maybe ache
  3. msayem4404 Contributor says:
    Nice post.Arokom soft mobile ar jonno ase ki
    1. T-800 T-800 Author Post Creator says:
      Ache
  4. msayem4404 Contributor says:
    Nice post.Arokom soft mobile ar jonno ase ki?
  5. sorry Subscriber says:
    Sorry for it..
    Dear Trickbd.Com Admin,
    Bangladeshi Free sms site..
    Link: freesmsbd.ml
    1. T-800 T-800 Author Post Creator says:
      Spam😀

Leave a Reply