একটা সময় প্রশ্নটা এমন ছিল যে অনলাইনে কি কি করা যায় । এখন প্রশ্নটা ঠিক তার উল্টো যে অনলাইনে কি না করা যায় । ফটো এডিটিং টুলস আমাদের নিত্যপ্রয়োজনীয় একটি টুলস বলা যায় । সোশ্যাল মিডিয়াগুলোতে ছবি আপলোড করার আগে একটুখানি এডিট না করলে কেমন জানি লাগে ।

কয়েকবছর আগে ফটো এডিটিং করার জন্য আমাদেরকে নির্দিস্ট সফটওয়্যার ডাউনলোড করে ইন্সটল করতে হত । কিন্তু ওয়েব প্রযুক্তির কল্যাণে এখন আপনার ইন্টারনেট ব্রাউজারেই ফটো এডিট করা সম্ভব । অনলাইন ফটো এডিটরগুলোর এডভান্টেজ হলো বেশিরভাগই যেকোন প্লাটফর্মেই ব্যাবহার করা যায় হোক সেটা উইন্ডোজ বা অ্যান্ড্রয়েড ।আজকে আমরা অনলাইনে থাকা পাঁচটি বেস্ট ফটো এডিটর সম্পর্কে আলোচনা করব ।

 

IPICCY : একটি সহজ ফটো এডিটর

অনলাইনে ফটো এডিট করার জন্য এটা একটি সহজ ইমেজ এডিটর । সহজ হলেও এটার কিছু এডভান্স ফিচার রয়েছে । IPICCY ডিজাইন করা হয়েছে বেসিক ফটো এডিটিংয়ের জন্য । সোশ্যাল মিডিয়াতে পোস্ট করার জন্য সহজে ইফেক্টিভ এডিটিং করতে পারবেন এই টুলসটি ব্যাবহার করে । এটাতে এডিটিং করার জন্য আপনাকে কোন প্রকার অ্যাকাউন্ট ক্রিয়েট করতে হবে না, যেটা অবশ্যই একটা ভালো দিক কারণ অনেকের কাছেই এই কাজটি বিরক্তিকর ।

আপনার ডিভাইস থেকে যেকোন ইমেজ ওপেন করে এডিট করতে পারবেন অথবা তাদের দেওয়া স্যাম্পলগুলোও ইউজ করতে পারবেন ।

এডিটর ইন্টারফেসে আপনি বেসিক ফটো এডিটিংয়ের সমস্ত টুলস পেয়ে যাবেন যেমনঃ- cropping, resizing, rotating, sharpening, and adjusting colors । তাছাড়াও এডভান্স ফিচার হিসেবে পাবেন ফটো রিটাচিং, ইফেক্টস, ফ্রেমস,লেয়ার ম্যানেজমেন্ট, টেক্সচার curves, levels, dodges, and burns.

অভারল, আপনি যদি এডিটিংয়ে অভিজ্ঞ না হন তাহলে IPICCY আপনার জন্য পারফেক্ট অনলাইন ফটো এডিটর ।

 

FOTOR : একটি হেভি ডিউটি ফটো এডিটর

IPICCY এর মতোই একটি সিমিলার ফটো এডিটর হচ্ছে FOTOR . তবে এটাতে এডিটিং করার জন্য কিছু বাড়তি ফিচারস রয়েছে । IPICCY এর চেয়ে কিছু বাড়তি এডিটিং টুলসও রয়েছে । Fotor দিয়ে আপনি এডিটিং ছাড়াও কলেজ ক্রিয়েট এবং ব্যানার ডিজাইন করতে পারবেন খুব ইজিলি । এটা ফ্রী টুলস তবে আপনি মাসিক ৯$ দিয়ে প্রিমিয়াম ভার্সনে আপগ্রেড করতে পারবেন । প্রিমিয়াম ভার্সনে রয়েছে অ্যাড ফ্রী ইন্টারফেস, প্রিমিয়াম ইফেক্টস ও ইলিমেন্টস এবং FOTOR ক্লাউড অ্যাক্সেস করার সুবিধা যেখানে আপনার ফটোগুলো ব্যাকআপ রাখতে পারবেন ।

 

PHOTOPEA : হুবহু ফটোশপের অনলাইন রিপ্লেসমেন্ট

অনলাইনে অনেক অনেক ফটো এডিটর রয়েছে । তার মধ্যে PHOTOPEA হচ্ছে একটি পাওয়ারফুল এবং এডভান্স ফটো এডিটর । এটা সম্পুর্ণ ফটোশপের মতো ডিজাইন করা হয়েছে । তাই আপনি আপনার ব্রাউজার দিয়েই ফটোশপের পুরো স্বাদ নিতে পারবেন । এমনকি আপনি আপনার কম্পিউটার থেকে যেকোন PSD, SKETCH, SVG, XCF ছাড়াও সবধরনের ইমেজ ফাইল ওপেন করে এডিটিং করতে পারবেন ।

PHOTOPEA এর ইউজার ইন্টারফেস হুবহু ফটোশপের মতোই । টুলস প্যানেল, লেয়ার, উইন্ডো, কালার প্যানেল সবকিছুই ফটোশপের মতো হ্যান্ডেল করতে পারবেন । টাইপ টুল, ফ্রী ট্রান্সফর্ম, ব্রাশ টুল, কুইক সিলেকশন টুল, ল্যাসো টুল, পেন টুল সবকিছুই ফটোশপের মতোই পাবেন । ইভেন PHOTOPEA এডিটরটা আমার কাছে ফটশপের চেয়েও স্মুথ মনে হয়েছে ।

এটা নিয়ে আমি ট্রিকবিডিতে ছোট একটা পোস্ট করেছিলাম । লিঙ্ক ঃ-

 

BeFUNKY : সহজ এবং মজার টুলস

লিমিটেড এডিটিং এক্সপেরিয়েন্সের সহজ এবং মজার অনলাইন ফটো এডিটিং টুলস হচ্ছে BeFUNKY । লিমিটেড হলেও এর অনেক ফিচারস রয়েছে । ইজিলি কাস্টমাইজেবল হওয়ার কারণে আমার কাছে এই টুলসটি অনেক ভালো লেগেছে । বেসিক এডিটিং থেকে শুরু করে কালার ম্যানেজমেন্ট, ফটো রিটাচিং, ইফেক্টস, ফ্রেমস ইত্যাদি অনেক ফিচারস রয়েছে । নিচে এর ইন্টারফেসের কিছু স্ক্রীনশট দেখুন, ভালো লাগবে আশা করি ।

PIXLR : সবার জন্য ফটো এডিটিং

অনলাইনের ফটো এডিটরগুলোর মধ্যে আমার পার্সোনাল ফেভারিট হচ্ছে Pixlr । আর এই লিস্টের অন্যান্য এডিটরগুলোর মধ্যে এটা ইউনিক । অন্যান্য এডিটরগুলো কোনটা হয় সিম্পল নয় কোনটা অ্যাডভান্স এডিটর । কিন্তু Pixlr আপনি আলাদা আলাদা দুইটা এডিটর পাবেন । একটা বেসিক এডিটিংয়ের (Pixlr Express) জন্য অন্যটা অ্যাডভান্স এডিটিংয়ের  জন্য (Pixlr Editor) ।

এডিটর ইন্টারফেসের কথা বলতে গেলে এক কথায় অসাধারণ । একদম হ্যান্ডি এবং স্মুথ । ফটো এডিট করার জন্য একদম বেসিক থেকে অ্যাডভান্স ফিচারস রয়েছে ।

অন্যদিকে Pixlr Express এর এডিটর ইন্টারফেস সম্পুর্ণ অন্যরকম । একদম সিম্পল এবং ফ্রেশ সাদামাটা একটা ইন্টারফেস পাবেন ।

অসুবিধা একটাই আপনি দুইটা ইন্টারফেসে একসাথে কাজ করার সুযোগ পাবেন না । তবে একটা থেকে ইমেজ সেভ করে অন্যটায় সুইচ করতে পারেন । যাইহোক Pixlr এর একটি প্রিমিয়াম ভার্সন রয়েছে যার জন্য আপনাকে ৫$ পার মাস পে করতে হবে । যাতে আপনি অ্যাড ফ্রী ইন্টারফেসের সাথে বাড়তি কিছু ফিচারস পাবেন ।

 

তো এই ছিল আমার মতে অনলাইনের ৫টি বেস্ট ফটো এডিটর । আপনার জানা মতে এর চেয়ে ভালো কোন এডিটর থাকলে কমেন্টে বলতে ভুলবেন না । হ্যাপি এডিটিং !

 

পোস্ট এন্ড ইমেজ ক্রেডিট Howtogeek.

 

সবার জন্য শুভকামনা রইল । সকলেই অনেক অনেক ভালো থাকুন ।

-আল্লাহ হাফেজ-

7 thoughts on "৫ টি বেস্ট অনলাইন ফটো এডিটর । 5 Best Online Photo Editor !!"

Leave a Reply