*Resume from hibernation…

গুগলকে চিনেন না এমন কেউ আছেন ? থাকলে হাত তুলেন…! অন্যান্য সার্চ ইঞ্জিনের তুলনায় গুগলের কিছু বাড়তি ফিচার্সের জন্য গুগল এত পপুলার । আজকের পোস্টে আমরা দেখব কিছু ইন্টারেস্টিং গুগল ট্রিকস বা গুগলের কিছু ইন্টারেস্টিং ফিচার্স । এগুলোর মধ্যে কিছু দরকারি, আবার কিছু ফানি ট্রিকস রয়েছে ।

 

Animal Sounds

গুগলে গিয়ে Animal Sounds লিখে সার্চ করুন । তাহলে আপনি বিভিন্ন ধরণের প্রাণির শব্দ শুনতে পারবেন । শব্দ শুনার জন্য প্রত্যেকটি প্রাণিগুলোর নিচে Sound আইকন এ ক্লিক করতে হবে ।

Google Hot Searches

এই মুহুর্তে গুগলে কি নিয়ে সবচেয়ে বেশি সার্চ করা হচ্ছে সেগুলো লাইভ দেখতে পারবেন এই ওয়েবপেজটিতে গেলে । আইমিন এই মুহুর্তের ট্রেন্ডিং কিওয়ার্ডগুলো লাইভ দেখতে পারবেন ।

Set Timer In Google

গুগলে সার্চ করে টাইমার এবং স্টপওয়াচ সেট করতে পারবেন । এজন্য সার্চ করতে হবে এইভাবে- যেমন আপনি যদি ১০ মিনিট এবং ৩০ সেকেন্ডের একটি টাইমার সেট করতে চান তাহলে এইভাবে লিখবেনঃ- set timer for 10 minutes and 30 seconds । পাশাপাশি সউন্ড আইকনে ক্লিক করে টাইমারটি শুনতেও পারবেন ।

 

ZERG RUSH

গুগলে গিয়ে “ zerg rush ” লিখে সার্চ করুন । তাহলে কিছু ইন্টারেস্টিং থিংস দেখতে পাবেন । বাবলের মতো কিছু একটা এসে ওয়েবপেজের লিখাগুলোকে মুছে দিতে থাকবে । অবশ্যই মজার একটা জিনিস । ট্রাই করে দেখবেন ।

An Interesting Shape

exp(-((x-4)^2+(y-4)^2)^2/1000) + exp(-((x +4)^2+(y+4)^2)^2/1000) + 0.1exp(-((x +4)^2+(y+4)^2)^2)+0.1exp(-((x -4)^2+(y-4)^2)^2

গুগলে গিয়ে উপরের এই লিখাটা  লিখে সার্চ করলে একটা ইন্টারেস্টিং শেপ দেখতে পাবেন । এটা একটা 3D শেপ । তাই ইচ্ছা মতো জুম-ইন জুম-আউট এবং ৩৬০ ডিগ্রীতে ঘুরাতে পারবেন । আমি তত কিছু জানি না এই শেপটার বিশেষত্ব সম্পর্কে ।

Currency Converter

গুগলে সার্চ করে আপনি বিভিন্ন দেশের মুদ্রার মান অন্য দেশের মুদ্রার মানে কনভার্ট করতে পারবেন । এবং বাজারের লেটেস্ট মানটাই জানতে পারবেন । যেমন গুগলে গিয়ে যদি সার্চ করেন 20$ in taka তাহলে ২০ ইউএস ডলার সমান বাংলাদেশী কত টাকা হবে তা সার্চ রেজাল্টেই দেখিয়ে দিবে । তাছাড়া এর নিচে একটি কমপ্লিট কারেন্সি কনভার্টার পাবেন । সেখান থেকে যেকোন কারেন্সি থেকে অন্য যেকোন কারেন্সিতে কনভার্ট করতে পারবেন ।

Origin of Words

আমরা বইয়ে প্রায়ই পড়ে থাকি যে অমুক শব্দটা গ্রিক শব্দ অমুক থেকে এসেছে । গুগলে আপনি যেকোন শব্দ কোথা থেকে এসেছে তা জানতে পারবেন । এজন্য এভাবে সার্চ করতে হবে- যেমন আপনি জানতে চাচ্ছেন Physics শব্দটা কোথা থেকে উৎপত্তি হয়েছে তাহলে এভাবে সার্চ করবেন etymology Physics . তাহলে সার্চ রেজাল্টে সুন্দর করে দেখিয়ে দিবে যে শব্দটি কোথা থেকে কিভাবে এসেছে ।

Know Your IP Address

গুগলে সার্চ করেই আপনি আপনার ডিভাইসের আইপি অ্যাড্রেস কি তা জানতে পারবেন । এর জন্য সিমপ্লি গুগলে গিয়ে সার্চ করতে হবে ip address লিখে তাহলে সার্চ রেজাল্টেই আপনার ডিভাইসের আইপি অ্যাড্রেস দেখিয়ে দিবে ।

Find Related Websites

গুগলে গিয়ে যদি আপনি এইভাবে সার্চ করেন related:google.com তাহলে google.com এর মতো অন্য যেসব ওয়েবসাইট রয়েছে সেগুলো সার্চ রেজাল্টে শো করবে । এইভাবে আপনি যেকোন ওয়েবসাইটের রিলেটেড ওয়েবসাইট সহজেই খুঁজে বের করতে পারবেন । দ্যাটস অ্যা কুল ট্রিকস…

Atari Breakout

গুগল ইমেজে গিয়ে Atari Breakout লিখে সার্চ করুন । তারপর দেখুন মজা ! সবগুলো ইমেজ ছোট হয়ে যাবে এবং আপনি এগুল দিয়ে একটা মজার গেম খেলতে পারবেন । একবার ট্রাই করেই দেখুন । একদম Bricks N Ball গেমটার মতো ।

 

 

Google Translate Can Be Your Free Proxy

Proxy মানে কি তা আমরা সকলেই জানি । আপনার আইপি চেঞ্জ করা, লোকেশন চেঞ্জ করা এইসব প্রক্সির কাজ । আমাদের বাংলাদেশে যেসব সাইট আপনি ভিজিট করতে পারবেন না সেগুলো প্রক্সি দিয়ে ইউজ করতে পারবেন । প্রক্সির জন্য সাধারণত সফটওয়্যার, ব্রাউজার এক্সটেনশন বা ওয়েবসাইট ব্যাবহার করতে হয় । অনেক প্রক্সি আবার ফ্রী না । কিন্তু Google Translate কে কাজে লাগিয়ে আপনি ফ্রী প্রক্সি ইউজ করতে পারবেন ।

 

 

আজকে এই পর্যন্তই । সবাই ভালো থাকবেন

*Shutting down…

-আল্লাহ হাফেজ-

11 thoughts on "ব্রিলিয়ান্ট গুগল ট্রিক্স !! Brilliant GOOGLE Tricks !!"

  1. পেত্নীর জামাই Nazmul Huda Author says:
    Valo


  2. Shahriar Ahmed Shovon Shahriar Ahmed Shovon Author says:
    প্রক্সি এর টা দেখে অবাক হয়ে গেলাম!!😍😍
    1. Ràkíb Ràkíb Expert Author Post Creator says:
      আমিও 😍😍
  3. obaidollah obaid Contributor says:
    অসাধারণ, এখানে কয়েকটি নতুন পেলাম
  4. Mr. JIZ Mr. JIZ Author says:
    Valoi Laglo.
    Tobe Seser Sshot 2ta olot palot hoye geche.
    1. Ràkíb Ràkíb Expert Author Post Creator says:
      স্ক্রীন-শট মূখ্য নয় । ট্রিক্সটাই মূখ্য । ধন্যবাদ 🙂


Leave a Reply