বিট কয়েন নিয়ে আমার জানা যত কথা
বিট কয়েন বর্তমান কারেন্সি এর একটি আলচিত বিষয়। পৃথিবীতে সবচেয়ে দামী কারেন্সি হচ্ছে এই বিট কয়েন। বিট কয়েন নিয়ে কিছু ধারনা নিচে দেয়া হল।

বিট কয়েন কি?
বিট কয়েন হল একটি অনলাইনকারেন্সি সিস্টেমের মুদ্রা। এই কারেন্সি সিস্টেম কে ক্রিপ্টোকারেন্সি বলে।একে দেখা অথবা ছোঁয়া যায় না। এটি তৈরি হয় অনলাইন এ , এবং ব্যবহারিতও হয়অনলাইন এ ডিজিটাল মাধ্যমে। বিটকয়েন পুরোপুরি আমাদের দ্বারাই নিয়ন্ত্রিত, এটি কোন প্রতিষ্ঠান বা ব্যক্তি দ্বারা নিয়ন্ত্রিত হয় না। আপনি নিজেই অনলাইনথেকে এটি রোজগার করতে পারবেন।

বিটকয়েন সম্পর্কিত কিছু এককঃ
1 uBTC = 0.000001 BTC
1 mBTC = 0.001 BTC
1 satoshi = 0.00000001 BTC

বিটকয়েন আর্নিং
বিটকয়েন আর্নিং এর কয়টি মাধ্যম আমি জানি তা হল, মাইনিং (mining) এবং কল (faucets)
মাইনিং এ আপনার নির্দিষ্ট একটি বিটকয়েনের অংশ আপনাকে ইউজ করতে হবে। বর্তমানে এটি অনেক হার্ড একটি প্রসেস বিটকয়েন আর্ন করার জন্য।

আরদ্বিতীয় টি হল সবচেয়ে সহজলভ্য উপায় যা বর্তমানে আমাদের মত ইউজার কেবিনামুল্যে বিটকয়েন আর্ন করার সুযোগ দেয়। তবে এটি কতদিন থাকবে তা বলামুশকিল।

আমরা যে http://freebitco.in ইউজকরি তা এই প্রসেসের ই অংশ। এরকম আর ও অনেক সাইট আছে যারা পিটিসি অথবাক্যাপচা পুরন অথবা কোন কিছু না করেই শুধুমাত্র রেজিস্ট্রেশন করেই আপনাকেবিটকয়েন আর্ন করতে দিবে। নিচে আমি তা উল্লেখ করব।

বিটকয়েনআর্ন এর জন্য আপনাকে একটি নিজস্ব বিটকয়েন অ্যাড্রেসের অধিকারি হতে হবে।এটি অ্যাকাউন্ট নাম্বার এর মত সবখানে কাজে লাগবে এবং এই অ্যাড্রেস এই আপনারসমস্ত বিটকয়েন জমা হবে।

আপনি খুব সহজেইcoinbase থেকে এই অ্যাড্রেস টি পেতে পারেন এবং আপনাকে এই অ্যাড্রেস টি যত্ন সহকারেসংরক্ষিত করে রাখতে হবে। কিভাবে এটি পাবেন তা পিসি হেল্পলাইন বিডি তে আগেঅন্যান্য টিউনে দেখানো হয়েছে। তবুও আমি সংক্ষেপে বলছি,

ওয়ারলেট বা বিট কয়েন জমার একাউন্ট তৈরি
১) ওয়ারলেট বা বিট কয়েন জমার একাউন্ট তৈরি করার জন্য এই লিংকে প্রবেশ করুন
২) রেজিস্ট্রেশন ফরম আসলে, রেজিস্ট্রেশন ফরমের

আপনার email,আপনার Password দিয়ে,Create Bitcoin Wallet এ ক্লিক করুন
৩) আপনার eMail এ গিয়ে আইডিটি ভেরিপাইড করুন

হয়ে গেলে ওয়ারলেট বা বিট কয়েন জমার একাউন্ট

বিট কয়েন অ্যাড্রেস তৈরি
১) বিট কয়েন আইডি লগিন করে Setting এ গিয়ে Bitcoin Addresses এ ক্লিক করুন এখানে আপনার জন্য একটি অ্যাড্রেস তৈরি করা থাকবে, যেহেতু আপনি কয়েকটি সাইট থেকে ইনকাম করবেন সেহেতু আপনার কয়েকটি বিট কয়েন অ্যাড্রেস দরকার, নতুন অ্যাড্রেস তৈরি করতে 1) + Create New Address এ ক্লিক করুন

আমারটিউনের এই অংশটি অনেক গুরুত্বপূর্ণ। এই অংশে আমি কিছু সাইট নিয়ে কথা বলবযেসব সাইট থেকে আপনারা অনায়াসে বিটকয়েন আর্ন করতে পারবেন।

1. http://freebitco.inএইসাইট সম্পর্কে আগে পিসি হেল্পলাইন বিডি তে টিউন দেওয়া হয়েছে। এটি একটি Faucet জাতীয় সাইট। এখান থেকে আপনাকে প্রতি ঘন্টায় একটি করে ক্যাপচা দেওয়াহবে। ক্যাপচা ঠিকঠাক মত পুরন করলে আপনি সাইটে রেজিস্ট্রেশন এর সময় স্রেফআপনার বিটকয়েন অ্যাড্রেস লাগবে। এখানে আপনি প্রতিবার ক্যাপচা পুরন করলেফ্রি প্লে তে3.2 – 320 000 uBTC আর্ন করতে পারবেন।
এছাড়া অন্যান্য উপায়ে কয়েন বৃদ্ধি করতে পারবেন, তবে এখন সুধুমাত্র ফ্রিপ্লে করাই ভাল এখান থেকে আপনি 54.6 ubtc হলে কয়েন উইথড্র করতে পারবেন।আর কয়েন উইথড্র করলে কয়েন সরাসরি আপনার coinbase অ্যাকাউন্ট এ যুক্ত হবে।

2. FAUCET.BITCOINZEBRA.COMএইসাইট টি আর একটি FAUCET ভিত্তিক সাইট ।এখান থেকেও আপনি কোন পরিশ্রম ছাড়াপ্রতি ঘণ্টায় ক্যাপচা পুরন করে বিটকয়েন আর্ন করতে পারবেন। তবে এই সাইট টিএকটু মজার। এখানে রেজিস্ট্রেশন বলতে কিছু নেই। আপনাকে স্রেফ আপনার বিটকয়েনঅ্যাড্রেস দিয়ে জেব্রা কে খাবার খাওয়াতে হবে। হে হে, অবাক হলেন ? কিন্তুব্যপারটা আসলে ওরকম ই। স্ক্রিনশট দেখলে ব্যাপারটা ক্লিয়ার হবে। আর এখানেবিটকয়েন SATOSHI তে আর্ন হবে। একবার জেব্রা কে খাওয়ালে 100-1000 SATOSHI আর্ন করতে পারবেন।মানে প্রতি দিনে সর্বোচ্চ 24000 SATOSHI আর্ন করা সম্ভব।আর এখান থেকে সপ্তাহের প্রতি রবিবার বিটকয়েন আপনার COINBASE অ্যাকাউন্ট এযুক্ত হবে, যদি আপনার বিটকয়েন 5500 SATOSHI হয়।এটি একটি প্রুভড সাইট।

3. http://www.bitcoinaliens.com/ এই সাইট টা সবচেয়ে বেশি পে করে। এইটা একটি FAUCET সাইট। এখানে এলিয়েন মারতে হয়। প্রতি ৫ মিনিট এ একটা করে কেপচা আসে। ২০০০০ সিতসি হলে আপনি কয়েন তুলতে পারবেন।

4. http://moonbit.co.in/ এটি একটি Faucet জাতীয় সাইট। এককথায় এই সাইট এ কোন কষ্ট ছারা ই ইনকাম করা যায় প্রতি ১৫ সেকেন্ড এ ১ সিতসি 1 satoshi দেয়। শুধু আপনার বিট কয়েন এড্রেস দিয়ে অ্যাকাউন্ট করতে হবে। ৫৫০০ সিতসি হলে আপনি কয়েন তুলতে পারবেন।

5. http://www.clixkid.com/ এটি একটি পিটিসি সাইট। এখানে বিট কয়েন এর মাধ্যমে টাকা তুলতে পারবেন। সবচে বেশি পেমেন্ট পাবেন। রেফারেল রেন্ট এবং কেনা যায়।

6.Coinad.comএটিএকটি বিটকয়েন ভিত্তিক পিটিসি সাইট।অন্যান্য পিটিসি সাইটের মত এখানেও আপনিঅ্যাড ক্লিক করে বিটকয়েন আর্ন করতে পারবেন। রেজিস্ট্রেসনের জন্য আপনাকেআপনার বিটকয়েন অ্যাড্রেস দিতে হবে। এর জন্য মিনিমাম ক্যাশ আউট লিমিট 0.15 mBTC.

7. http://btcclicks.comএটিওএকটি পিটিসি সাইট বিটকয়েনের জন্য। এখানকার উইথড্র লিমিট 0.001 BTC. এখানেপ্রচুর পরিমানে অ্যাড থাকে। আর আপনি রেফারাল রেন্ট করতে পারবেন।

বিটকয়েনআর্নের জন্য মোবাইল অ্যাপ আছে যারা আসলে পেমেন্ট করে।পর্যায়ক্রমে আমি সেগুলো সম্পর্কে আপনাদেরকে জানানোর চেষ্টা করব।

এবার আসি পেমেন্ট পাওয়ার ব্যপার স্যপার নিয়ে। বিটকয়েনের বিভিন্ন সাইট থেকে আপনি যত কয়েন আর্ন করবেন তা আপনার বিটকয়েন আইডি তে মানে coinbase এ জমা হবে। আর আপনি সেখান থেকে খুব সহজেই বাংলাদেশের অনলাইন ব্যাঙ্কে পেমেন্ট ট্রান্সফার করতে পারবেন।

এবং তার জন্য আপনাকে https://goldux.com এএকটি অ্যাকাউন্ট খুলতে হবে । অ্যাকাউন্ট যথারীতি আপনার ই মেইল আই ডি দিয়েখুলে কনফার্ম করে নিতে হবে । এখান থেকে আপনি আপনার পেযা, ওকে পে অথবা ইগোপে তে কয়েন এর সমপরিমান ডলার ট্রান্সফার করতে পারবেন। Goldux এ লগ ইন করে নিচের স্ক্রিনশট গুলো অনুসরন করুন।

উপরের দ্বিতীয় স্ক্রিনশট এর বিটকয়েন এর জায়গায় আপনার কাঙ্খিত বিটকয়েন যেটি আপনিcoinbase থেকে পেযা তে ট্রান্সফার করতে চান তা লিখতে হবে। এই ধাপ শেষেgoldux আপনাকে একটি আলাদা বিটকয়েন অ্যাড্রেস দিবে যেখানে আপনারCoinbase অ্যাকাউন্ট থেকে কয়েন ট্রান্সফার ‘করতে হবে। এটিGoldux এর নিজস্ব বিটকয়েন আইডি।

এরপর আপনারCoinbase অ্যাকাউন্ট এ লগ ইন করে সেন্ড মানি তে ক্লিক করলে।

একটি ডায়ালগ বক্স আসবে নিচের মত।

তোহকাজ শেষ। এরপর আপনার পে যা অ্যাকাউন্ট এ ডলার জমা হয়ে যাবে। এবং সেখানথেকে আপনি ব্যাঙ্ক ট্রান্সফার এর মাধ্যমে যে কোন অনলাইন ব্যাঙ্ক এ টাকাপাঠাতে পারবেন।

আপনাদের কোন প্রশ্ন থাকলে করতে পারেন।

6 thoughts on "বিটকয়েন উপার্জনের A টু Z উপায় (ছবি সহ)"

  1. Murta Contributor says:
    akram saheb jdi bitcoin er ekok somporke r ek2 details bolten tbe vlo hto


  2. Murta Contributor says:
    r wifi diye chalale kno problem ase?
  3. আকরাম রনি Akram Contributor Post Creator says:
    ওয়াইফাই দিয়ে ই ভাল হয়। কারন বাংলাদেশ এ দাতা খরচ বেশি।আগামিকাল কিভাবে কষ্ট ছারা শুধু ইনভেস্ট করে ইনকাম করবেন টা
    জানাব।
  4. ISLAM ABD BARIK ISLAM Contributor says:
    That is absolutely good.
  5. ISLAM ABD BARIK ISLAM Contributor says:
    href=’trickbd.com’

Leave a Reply