How to download & install PUBG Lite on pc in offline state?

আসসালামু আলাইকুম।

অন্যান্য সকল ধর্মাবলম্বী ভাইদের জানাই অনেক-অনেক শুভেচ্ছা ও অভিনন্দন।

PlayerUnknown’s Battlegrounds অথবা PUBG বর্তমানে সর্বাধিক জনপ্রিয় ব্যাটল রয়েল গেমস। গেমসটি বিভিন্ন গেমিং কনসোলের পাশাপাশি পিসি, অ্যান্ড্রয়েড ও আইওএস ডিভাইসের জন্যও বিভিন্ন সময়ে পর্যায়ক্রমে রিলিজ হয়। এর মধ্যে উইন্ডোজ অপারেটিং সিস্টেম পরিচালিত পিসির জন্য সর্বপ্রথম রিলিজ হয়েছিল সেই ২০১৭ সালের ২৩শে মার্চ। এরপরে বিভিন্ন ধাপে-ধাপে এর বিভিন্ন আপডেট আসতে থাকে যা গেমসটিকে আরো আকর্ষণীয় ও উপাদানসমৃদ্ধ করে তুলছিলো, যাতে আরো নতুন গেমাররা এর দিকে আকৃষ্ট হয় ও পুরাতন গেমারদের চাহিদাকে মেটানো সম্ভব হয়।

কিন্তু এর একটি অসুবিধাও মাথাচাড়া দিয়ে উঠলো- লো-এন্ড কনফিগারড পিসির জন্য ক্রমে-ক্রমে এটি খেলা দুঃসহ হতে-হতে অসম্ভবে গিয়ে ঠেকলো। কেননা অধিক পরিমাণ রিসোর্স ও রিয়েলিস্টিক গেমস গ্রাফিক্স প্রসেস করতে ততোধিক ক্ষমতাশালী হার্ডওয়্যার সমন্বিত পিসির প্রয়োজন হয়। একারণে অনেক গেমাররাই খেলতে সক্ষম হচ্ছিলেন না। তাই PUBG এর নির্মাতারা সেসকল লো-এন্ড স্পেসিফিকেশনড পিসির কথা মাথায় রেখে পুনরায় PUBG Lite রিলিজ দেন। প্রথমে কিছু দেশে রিলিজ দেয়া হলেও পরবর্তীতে পৃথিবীর প্রায় সকল দেশের জন্যই উন্মুক্ত করে দেয়া হয় গেমসটি।

PUBG Lite তুলনামূলকভাবে মূল PUBG গেমসের তুলনার কম রিসোর্স নিয়ে তৈরী। এর গ্রাফিক্সের মানও তুলনামূলকভাবে নিম্মমানের। তো এসকল কারণে এই লাইটওয়েট ভার্সন কম বাজেটের পিসিতে চালানো সম্ভব হয়। তারপরেও মোটামুটি স্মুথ গেমিং এক্সপেরিয়েন্সের জন্য একটা নির্ধারিত মিনিমাম সিস্টেম রিকোয়ারমেন্টস রয়েছে যা নিম্মে উল্লেখ করা হলো-

  • OS: Windows 7/8/10, 64-bit
  • RAM: 4 GB
  • CPU: Intel Core i3 2.4GHz
  • Video Card: Intel HD Graphics 4000
  • Free Disk Space: 4 GB

উক্ত লিস্ট সরাসরি অফিসিয়ালভাবে ঘোষণাকৃত। তাই এর চেয়ে কিছুটা কম হার্ডওয়্যার হলেও আশা করি খুব একটা সমস্যা হবে না।

এবারে আসি PUBG PC Lite এর ইন্সটলেশন বিষয়ে। আপনি অফিসিয়াল সাইট হতে অনলাইন ইন্সটলার ডাউনলোড করে সরাসরি অনলাইনেই গেমসটি ইন্সটল দিতে পারবেন। কিন্তু সরাসরি অনলাইনে ইন্সটল দেয়ায় বেশ কিছু সমস্যার মুখোমুখি হতে হয়। যেমন- আমাদের দেশের নেট স্পীডের যে অবস্থা তাতে ওরকম ২.৫-৩ জিবি সাইজের ফাইল ডাউনলোড হতে মোটামুটি অনেক সময় নিবে, আবার ডাউনলোডের মাঝে কোনোরকম সমস্যা হলে পুনরায় ডাউনলোড দিতে হবে। তাই এক্ষেত্রে আমার মতে অফলাইনেই ইন্সটল করা অপেক্ষাকৃত সহজ ও নিরাপদ।

অফলাইনে ইন্সটল করা মানে এ বুঝবেন না যে ইন্সটল করতে কোনো ডাটা লাগবে না। অবশ্যই ডাটা লাগবে অফলাইন ইন্সটলের জন্য গেমসের প্রয়োজনীয় রিসোর্স ফাইলসমূহ ডাউনলোডের জন্য। পুরো প্রসেস কমপ্লিট করতে আপনার কমপক্ষে ৩ জিবি ডাটা ব্যয় হবে। বিশাল রিসোর্স ফাইল যার সাইজ ২.৫ জিবির মতো, এটাকে আপনি কোনো ভালো ডাউনলোড ম্যানেজার সফটওয়্যার বা অ্যাপ্লিকেশন ব্যবহার করে ধীরে-ধীরে ডাউনলোড করতে পারবেন। এরপরে অবশ্য যদি কোনো আপডেট থাকে তবে সেটা ম্যানুয়ালি দিয়ে নিতে হবে।

তো PUBG PC Lite অফলাইনে ইন্সটলেশন নিয়ে কাজ শুরু করা যাক। সেক্ষেত্রে প্রথমেই নিম্মের লিংকদ্বয় হতে ফাইল দুটি ডাউনলোড করে নিন।

কার্যপদ্ধতিঃ

১। প্রথমে প্রথমোক্ত ফাইল তথা PUBG PC Lite Launcher Setup ফাইলটি স্বাভাবিকভাবে আপনার ডেস্কটপে ইন্সটল করে ফেলুন।

২। এরপরে PUBG Lite Launcher ওপেন করে আপনার আইডি দ্বারা লগিন করুন। লগিন করার পরে Install এ ক্লিক বা এধরণের অন্য আর কিছুই না করে অ্যাপ্লিকেশনটি ক্লোজ করে দিন।

৩। এবারে আপনার ডেস্কটপ হতে PUBG Lite এর শর্টকাট আইকনে রাইট ক্লিক করে Properties অপশনে যান। PUBG Lite Properties উইন্ডোটি ওপেন হলে উপর হতে Shortcut ট্যাবে সিলেক্ট করে সেখান থেকে Open File Location বাটনে ক্লিক করুন, উইন্ডোজ এক্সপ্লোরার এর উইন্ডোটি মিনিমাইজ করে রাখুন।

৪। এখন দ্বিতীয় ডাউনলোডকৃত PUBG PC Lite Offline Installer জিপ ফাইলটি এক্সট্রাক্ট করুন।

৫। এক্সট্রাক্টেশন কমপ্লিট হলে সেখান হতে Client নামক ফোল্ডারটি উপরের ৩ নং ধাপে ওপেন ও মিনিমাইজকৃত লোকেশনে পেস্ট করে দিন।

৬। উপরের ধাপটি সম্পন্ন করার পরে PUBG Lite Launcher ওপেন করে সেটিংস (Gear icon) আইকনে ক্লিক করুন। সেটিংস পপ-আপ উইন্ডো আসলে Launcher Reload বাটনে ক্লিক করুন।

৭। এখন গেমস ওপেন করলে আপনি Start বাটন দেখতে পাবেন যেখানে ক্লিক করলেই…..voila!

আশা করি আমার লেখা পড়ে আপনাদের বুঝতে এতোটুকু অসুবিধে হয়নি। সেক্ষেত্রে উপরের সম্পূর্ণ প্রসেস সম্পন্ন করতেও অসুবিধে হওয়ার কথা নয়। তাহলে আর কি? হ্যাপি গেমিং…!

GizDev হতে সংগৃহীত।

পোস্টটি ভালো না লাগলে দুঃখিত। কোনো ভুল পেলে দয়া করে জানাবেন, আমি অতি শীঘ্র তা সংশোধন করতে চেষ্টা করব; শুধু-শুধু কমেন্টে নিন্দনীয় ভাষা ব্যবহার করে নিজের বংশ সম্বন্ধে অন্যদেরকে খারাপ কিছু ভাবনার সুযোগ দিবেন না।

My Facebook Profile

ধন্যবাদ।।।

6 thoughts on "PUBG PC Lite অফলাইনে ইন্সটলেশনের উপায়"

  1. Danger Rafi Danger Rafi Author says:
    good.amar dorkar chilo


  2. Taufiq Taufiq Contributor says:
    Nice post, keep it up.
  3. Samijdu Contributor says:
    bro sob kichu korlam but dekhen eta shohw kore
  4. Ratul Hassan Emon Ratul Hassan Emon Contributor says:
    sob configuration e cholbe ?
    1. Md Rasel Hossain Md Rasel Hossain Author Post Creator says:
      মিনিমাম কনফিগারেশন পোস্টে উল্লেখ করা আছে, লক্ষ্য করুন।

Leave a Reply