আমরা প্রায় সবাই-ই মনিটর এর সাথে পরিচিত। কারণ আমাদের বাসার টিভি, কম্পিউটার, মোবাইল ইত্যাদিতে বিভিন্ন ধরনের মনিটর ব্যবহৃত হয়। পুরো পৃথিবীতে বিভিন্ন কাজে বিভিন্ন ধরনের মনিটর ব্যবহৃত হয়।

তাহলে চলুন আর কথা না বাড়িয়ে আমরা মনিটর সম্পর্কে বিস্তারিত জেনে নিই…

• মনিটর কি?
মনিটর মূলত একটি আউটপুট ডিভাইস। আমরা কম্পিউটার বা টিভি ব্যবহার করার সময় তার যে স্কিন বা পর্দা থাকে সেটাই হচ্ছে মনিটর। যেটার মধ্য দিয়ে বিভিন্ন ছবি, টেক্সট, ইমেজ ইত্যাদি দেখা যায়।

আমরা কোন কিছুকে পরিমাপ করতে গেলে সেটা সোজাসোজি মাপি। কিন্তু মনিটরের ক্ষেত্রে আপনাকে এক কোণা থেকে অন্য কোনায় মাপ দিতে হবে, তাহলেই আপনার মনিটরের সঠিক মাপ পাবেন। মনিটর বিভিন্ন সাইজের হতে পারে (যেমন: ১৪ ইঞ্চি, ২৪ ইঞ্চি, ৬৪ ইঞ্চি ইত্যাদি)।

• মনিটর এর প্রকারভেদ:
বর্তমানে মনিটর মূলত তিন প্রকার-
১. সিআরটি মনিটর

২. এলসিডি মনিটর
৩. এলইডি মনিটর

সিআরটি মনিটর:
এই ধরনের মনিটরের ভিতরেই মূলত কিছু টিউব থাকে, সেই টিউব থেকে বিভিন্ন রাসায়নিক (যেমন: ফসফরাস) রশ্মি বের হলে মনিটরের স্ক্রিনে বিভিন্ন ছবি, টেক্সট ইত্যাদি দেখায়। টিউব গুলো মূলত মৌলিক তিনটি রঙের হয় (যেমন: লাল, সবুজ এবং ব্লু)। এই তিনটি রং বিভিন্ন ইনপুট অনুসারে বিভিন্ন রং ধারণ করতে পারে। এই ধরনের মনিটরে বিদ্যুৎ খরচ বেশি হয়।

এলসিডি মনিটর:
এলসিডি এর পূর্ণরূপ হচ্ছে লিকুইড ক্রাইস্টেল ডিসপ্লে। এই ধরনের মনিটর গুলোতে এক ধরনের ডিসপ্লে ইউনিট ব্যবহৃত হয়, যেটাতে লিকুইড ক্রাইস্টেল নামক রাসায়নিক থাকে। লিকুইড ক্রাইস্টেলের সেলগুলো মনিটরের বিভিন্ন জায়গায় বসানো থাকে, যখন এর মধ্য দিয়ে বিদ্যুৎ প্রবাহিত হয় তখন এটা মধ্যে আলো জলে। মনিটরের প্রসেসর যে অনুযায়ী কমান্ডে দেয়, সেই অনুযায়ী এর সেল গুলোর মধ্য দিয়ে আলোর প্রবাহিত হয় এবং আমরা স্ক্রিনে বিভিন্ন ছবি দেখতে পাই। সিআরটি মনিটর এর তুলনায় এলসিডি মনিটরের বিদ্যুৎ কম খরচ হয়।

এলইডি মনিটর:
এলইডি এর পূর্ণরূপ হচ্ছে লাইট ইমিটিং ডায়োড। এলইডি টিভি ডিসপ্লে হচ্ছে এলসিডি ডিসপ্লের আপডেট ভার্সন। এটি এলসিডি ডিসপ্লের মতই কাজ করে, তবে এর ব্যাকলাইট এর ধরন ভিন্ন। এই মনিটরের ব্যাক লাইট এর মধ্যে ছোট ছোট আলাদা আলাদা লাইট লাগানো থাকে। যে লাইট গুলো মনিটরের প্রসেসরে কমান্ড অনুযায়ী জলে এবং নিভে। এতে করে এই ধরনের মনিটর এলসিডি মনিটরের তুলনায় ৪০ শতাংশ বিদ্যুৎ সাশ্রয় হয়।

বন্ধুরা আশাকরি মনিটর সম্পর্কে আপনারা বিস্তারিত জানতে পেরেছেন। আপনাদের যদি কোন প্রশ্ন থাকে তাহলে সেটা কমেন্ট করুন।

সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ।

 

ই-সিম (Embedded Sim) কি? ই-সিম এর সুবিধা এবং অসুবিধা What is esim in Bengla

ভিপিএন কি? ভিপিএন ব্যবহারের সুবিধা এবং অসুবিধা What is VPN in Bangla

Leave a Reply