সকলেরই কম-বেশি পেনড্রাইভ বা ফ্ল্যাশড্রাইভ আছে। কারও কম, আবার কারও বেশি। পেনড্রাইভ না থাকলে আপনার কমপক্ষে মেমোরি কার্ড তো আছে! যেহেতু জানমাল আছে সেহেতু তাহা রক্ষা করতে গিয়ে আপনাকে নানা ঝামেলার মধ্যেও পড়তে হয়েছে অবশ্যই! আমি নিজেও পেনড্রাইভ বা ফ্ল্যাশড্রাইভের Format মারতে গিয়ে আগে নানা সমস্যার মধ্যে পরেছিলাম। উইন্ডোজের সাধারণ নগণ্য ফরম্যাটিং টুল ফরম্যাট করতে ব্যর্থ হইত! তখন সবাই পরে মহাজ্বালায়! ভাবছেন উপায় কি? আরে মিয়া উপায় আছে!

Windows was unable to complete the format’ অথাবা, ‘There is an Error or Problem to format’ আরও হাবিজাবি ডায়লগ উইন্ডোজ সাহেব প্রদর্শন করিতে পারেন, কিন্তু ফরম্যাট মারিতে পারেন না! আগে আমরা এই সমস্যার মূল কারণ জেনে নিবো!

Autorun ভাইরাসের আক্রমণঃ পেনড্রাইভ/মেমোরি কার্ড ফরম্যাট হতে চাচ্ছে না! এর সাধারণত ৭৫% ক্ষেত্রেই দেখা যায় Autorun ভাইরাসের আক্রমণে এমনটা ঘটে। এটির ফলে আপনার Autorun.info ভাইরাস পেনড্রাইভ/মেমোরি কার্ডটায় Hidden হিসেবে জায়গা দখল করে থাকে। যদি আপনার পিসিকে আক্রান্ত করে, তাহলে ফ্ল্যাশড্রাইভ ফরম্যাটিং সিস্টেম অকেজো করে দেয়। ফলে Autorun.info ভাইরাসে আক্রান্ত পেনড্রাইভ/মেমোরি কার্ড Format নিতে পারে না। তাই আপনাদের এই সমস্যার সমাধান করতে এই পিচ্চি সফটওয়্যার খুব কাজের জিনিস!

প্রবলেম জনিত কারণঃ ভাইরাস ছাড়াও কিছু অন্য প্রবলেম এর কারণেও পেনড্রাইভ/মেমোরি কার্ড ফরম্যাট হতে চায় না! যেমন পাসওয়ার্ড মারা থাকলে! আবার কিছু এরর/আনফিক্সড ডাইনামিক প্রবলেমও দেখা যেতে পারে। ফলে পেনড্রাইভ/মেমোরি কার্ড ফরম্যাট হতে পারে না। সেই ক্ষেত্রেও এই 72KB এর সফটওয়্যার ভালোভাবে ফরম্যাট দিতে সক্ষম।

কিভাবে ফরম্যাট দিবেন–

১. প্রথমেই পিচ্ছি সফটওয়্যারটি ডাউনলোড করে নিবেন। সাইজ বেশি না! মাত্র 72KB!
২. যে পেনড্রাইভ/মেমোরি কার্ড ফরম্যাট হতে চাচ্ছে না, সেটা ইউএসবিতে লাগান।
৩. এখন GuiFormat (72KB) সফটওয়্যারটি ওপেন করুন, আপনার ফ্ল্যাশড্রাইভ সিলেক্ট করুন।

৪. পেনড্রাইভ এর সামর্থ্য অনুযায়ী Allocation Unit size সিলেক্ট করুন। না জানলে ডিফল্ট- ৪০৯৬ নিন।
৫. Quick Format দেওয়া আপনার ওপর নির্ভর করে, যদি মনে করেন Quick Format না দিয়ে একবারে ফ্রেশ ফরম্যাট দিবেন, তাহলে ১ ঘণ্টার বেশি সময় লাগতে পারে।
৬. সবকিছু ঠিকঠাক করে Start এ ক্লিক করলে আপনার পেনড্রাইভ/মেমোরি কার্ড ফরম্যাট হয়ে যাবে। হতে না চাইলেও জোরপূর্বক ফরম্যাট হবেই!!!

Follow The Screenshot To Download ঃ ★★Click Here To Download

5 thoughts on "আপনার “পেনড্রাইভ/মেমোরি কার্ড” কি ভাইরাস বা প্রবলেম জনিত কারণে ফরম্যাট হচ্ছে না?? এখনই ডাণ্ডা মেরে Format করুন! (72 KB Only)"

  1. Njr Hasib Author says:
    ঐ মিয়া Link কাজ করে না। Direct Link অথবা Mediafire এ Upload দেন।
  2. yousuf sheikh Contributor Post Creator says:
    Ok Ase Dekhen. Try on uc browser
  3. Ar jowel Contributor says:
    hochche nato…
  4. bappamia Contributor says:
    বাল কাম হয়
  5. Dark Knight Begins Contributor says:
    এক্ষেত্রে এইসব বাল না চালাইয়া,
    লো লেভেল ডিস্ক ফরম্যাট ইউজ করলেই হয়।

Leave a Reply