প্রথমেই আপনি যেখানে হোস্টিং করেছেন সেখানে লগিন করুন। সেখান থেকে আপনার সাইটের এর ফাইল ম্যানেজারে যান। এবার আপনার সাইটের রুট ফোল্ডারের একটি ফাইল এডিট করব।

আপনার সাইটের রুট ফোল্ডারে দেখুন wp-login.php নামে একটা ফাইল আছে। প্রথমে সেই ফাইলটি ব্যাকআপ রাখুন, এজন্য সেই ফাইলটি ডাউনলোড করুন। কারন আপনি যদি কোডিং এ ভুল করেন তাহলে সাইটে সমস্যা দেখা দিবে। তাই এই ব্যাকআপ রাখা। ডাউনলোড করা ফাইলটি নিয়ে আমরা কোন কাজ করব না।
এখন আপনার সাইটের wp-admin.php ফাইলটি এডিট করতে হবে। একেক হোস্টিং কোম্পানির একেক সিস্টেম। আপনি যদি সি প্যানেল ইউস করেন তাহলে wp-login.php ফাইলের উপরে মাউসের রাইট বাটন ক্লিক করে এডিট এ ক্লিক করুন। অথবা যাদের ফাইল ম্যানেজারে এই ফাইলের পাশে চেক বক্স আছে তারা চেক বক্সটি চেক করে(টিক চিহ্ন দিয়ে) উপরের এডিট বাটনে ক্লিক করুন।
এবার http://wordpress.org/ এই লেখাটি খুঁজে বের করুন এবং আপনার ওয়েব এড্রেস বসিয়ে দিন সেটি মুছে। যেমন- http://আপনারওয়েবসাইট/
এবার এটার নিচের লাইনেই আরেকটি লেখা পাবেন। সেটি হল- Powered By WordPress। এখন সেটি মুছে আপনি যা লিখতে চান সেটি লিখতে পারেন। এবার ফাইলটি সার্ভারে সেভ করুন।

এবার 274×63 সাইজের একটি ইমেজ তৈরি করুন, logo-login.png নামে সেটি সেভ করুন এবং সেটি রিপ্লেস করুন নিচের এড্রেসের ফাইলটির সাথে। আপনার সাইটের রুট ফোল্ডার/wp-admin/images/logo-login.png
মানে আপনার সাইটের রুট ফোল্ডার/wp-admin/images/ এ যান। সেখানে logo-login.png ফাইলটি ডিলিট করেন। তারপর আপনি যে ইমেজ ফাইলটি তৈরি করেছেন সেটি আপলোড করেন।
তবে একটা কথা অবশ্যই মনে রাখবেন আমি যে যে কোড গুলো পরিবর্তন করতে বলেছি শুধু সেগুলোই পরিবর্তন করবেন। কোন চিহ্নতে হাত দেয়ার দরকার নেই। যেমন- ‘ ( ) ইত্যাদি।
ব্যাস কাজ শেষ।
ধন্যবাদ।

কম টাকায় ট্রিকবিডির মত সেম টু সেম অরজিনাল থিম দিয়ে সাইট লাগলে যোগাযোগ করুন 01785829489

3 thoughts on "এবার আপনি নিজেই কাস্টমাইজ করুন WordPress এর লগিন পেজ।"

  1. sabbir junaid Author says:
    ভাই আপনার you tube chennel আচে?/থাকলে নাম বলেন
    1. Mehedi Hasan Khan Subscriber Post Creator says:
      ictmela

Leave a Reply