প্রথমে আমার সালাম নেবেন । আশা করি ভালো আছেন ।আপনাদের দোয়ায় আমি ও ভালো আছি । এবং আগামিতে যেন সব সময় ভালো থাকেন
Trickbd এর পক্ষ থেকে এই কামনা রইলো ।

সাইট বানানোর আগেই সবচেয়ে গুরুত্বপূর্ণ যে বিষয়টি আসে সেটি হচ্ছে Domain Name. ব্লগের বিষয় বস্তুর সাথে মিল রেখে একটি ভালমানের Domain সিলেক্ট করা হচ্ছে সফলতার প্রথম চাবিকাঠি। প্রত্যেক নুতন ওয়েব মাস্টার যখন তাদের সাইট এর জন্য একটি ভালমানের Domain Name পছন্দ করতে চায় তখন তাকে অনেক চ্যালেঞ্জের/বাধার সম্মুখিন হতে হয়। কারণ তখন দেখা যায় আপনার বিষয়ের সাথে সামাঞ্জস্যপূর্ণ যে Domain Name টি আপনি নিতে চাচ্ছেন সেটি হয়তো অন্য কেউ ইতিপূর্বে ব্যবহার করছে। একটি ভালমানের Domain Name আপনার সাইটে সবমসয় কিছু বাড়তী ভিজিটর নিয়ে আসবে। কারণ ভিজিটর সেই ধরনের সাইটে বেশী ভিজিট করতে পছন্দ করে, যার সাইটের Domain Name সুন্দর এবং সহজবোধ্য। আপনি যদি ব্লগিংয়ে নতুন হন এবং ভালমানের একটি Domain Name পছন্দ করতে চান তাহলে আমাদের এই টিপসগুলি ফলো করতে পারেন। এই টিপসগুলি নিঃসন্দেহে আপনাকে একটি ভালমানের Domain Name চয়েজ করতে সাহায্য করবে।

1.জনপ্রিয় Domain Name সার্চঃ

    এটি একটি আকর্ষণীয় উপায়, কারণ এই উপায়ে আপনি অন্য সকল জনপ্রিয় সাইটগুলির মাধ্যমে আপনার সাইটে ভিজিটরদের আকর্ষণ করতে সক্ষম হবেন। এই জন্য আপনি যে বিষয় নিয়ে আপনার সাইটে লিখতে চাচ্ছেন সে বিষয়ে মিল আছে এমন জনপ্রিয় সাইটগুলি প্রথমে সার্চ করুন। উদাহরন স্বরূপ – ধরুন আপনি প্রযুক্তি বিষয় নিয়ে ব্লগিং করবেন। এ ক্ষেত্রে প্রযুক্তি বিষয় নিয়ে লিখছে এমন সকল ব্লগগুলির Domain Name বাছাই করুন। তারপর বাছাই করা Domain Name হতে দেখবেন কোন সাইটগুলির জনপ্রিয়তা সবচেয়ে বেশী। যে সাইটগুলি জনপ্রিয়তা আছে আপনি ঐ সাইট এর সাথে সামাঞ্জস্য রেখে আপনার সাইট এর Domain Name সিলেক্ট করতে পারেন। যেমন – www.trickbd.com সাইটটির সাথে মিল রেখে আপনি www.bdtrick24.com নিতে পারেন। এতে করে যখন ভিজিটর সার্চ ইঞ্জিনে Trickbd লিখে কোন কিছু সার্চ করবে তখন আপনার সাইটটি পেয়ে যাবার সম্ভাবনা তৈরী হবে।

2.Dot Com Domain:

    আসলে ইন্টারনেট বিশ্বের ওয়েব এর গুড়ার দিকে Domain Name গুলি শুধুমাত্র Dot Com হতো, কিন্তু বর্তমানে সময়ে এমন অনেক Domain Name হয়েগেছে যেগুলি সাধারণ মানুষ এখনও জানেই না। তারা এখনো ভাবে যে, ওয়েবসাইট মানেই হচ্ছে Dot Com. কাজেই একটি ভালমানের Dot Com ডোমেইন নেওয়াই হবে বুদ্ধিমানের কাজ।

3.ছোট এবং আকর্ষণীয় ডোমেইন নেইমঃ

    আপনার সাইটের বিষয়বস্তুর সাথে মিল রেখে ছোট, সহজ এবং আকর্ষণীয় একটি Domain Name পছন্দ করবেন। এতে করে ভিজিটররা আপনার সাইটের Domain Name টি সহজে পড়তে পারবে এবং মনেও রাখতে পারবে। আপনি এমন Name বাছাই করবেন না যেটির উচ্চারণ করতে কষ্ট হয়ে যায়। সবচেয়ে সহজ ও প্রাঞ্জল ভাষার একটি নাম বাছাই করবেন। Domain Name এ কোন প্রকার হাইফেন (-) ব্যবহার করা যাবে না। কারণ Domain Name ভীতরের হাইফেন মনে রাখা সবার পক্ষে সম্ভব হয় না। তাছাড়া এটি আপনার সাইটের পেজ র্যাংকিংয়েও ইফেক্ট করবে। কাজেই হাইফেন ব্যবহার না করা শ্রেয়।

4.হেডিংয়ে Domain Name লিখাঃ

    আপনি অবশ্যই সাইট এর টাইটেলের বর্ণনাতে Domain Name টি লিখবেন। কারণ সার্চ ইঞ্জিন হতে ভিজিটররা যখন আপনার সাইটের কোন পোষ্টে ভিজিট করবে তখন তারা টাইটেলে আপনার সাইটের ডোমেইন নেমটি দেখতে পাবে। এতে করে সহজে Domain Name টি মনে রাখতে পারবে। যেমন – আমার সাইটে দেখুন আমি টাইটেলটি এভাবে লিখেছি ”ভাইরাল টিউন টুয়েন্টি ফোর :: Viraltune24″

5.Key Word এ Domain Name লিখাঃ

    আপনি অবশ্যই জানেন যে, সার্চ ইঞ্জিন হতে ওয়েবসাইটে যত ভিজিটর আসে তারা প্রায় সবাই কোন না কোন Key Word এর মাধ্যমে আসে। কাজেই বুঝতে পারছেন কী ওয়ার্ডের গুরুত্ব কতটুকু। এই জন্য আপনি যখন আপনার সাইটের template এ কী ওয়ার্ড লিখবেন তখন আপনার সাইটের বিষয় বস্তুর কী ওয়ার্ড লিখার পাশাপাশি Domain Name টিও লিখবেন। যেমন – আমার সাইটের কী ওয়ার্ড দেখুন ‘Blogger Tips, Free net tips, Online Income, SEO,
    viraltune24 , Trick, Android tips, Android Apps’. এখানে দেখতে পাচ্ছেন যে, আমার সাইটের Domain Name টি ব্যবহার করেছি।


আমি আশার করি আপনি যদি উপরোক্ত বিষয়গুলি ভালভাবে ফলো করেন তাহলে আপনি একটি ভালমানের যথপোযুক্ত Domain Name বাছাই করতে পারবেন। এরপরও যদি আমি কোন পয়েন্ট বা সাজেশন্স মিছ করে থাকি তাহলে আপনি আপনার মূল্যবান মতামত কমেন্ট করে জানাতে পারেন।

এর আগে পোস্ট টি আমার সাইট এ প্রকাশিত হয়।

Choose Best Domain Name For Your Blog Or Website

4 thoughts on "আপনার সাইট এর জন্য উপযুক্ত ডোমেইন নাম বাছাই করুন।"

  1. Trickbd Support Moderator says:
    আরেকবার কপি পেস্ট করলে ট্রেইনার পদ বাতিল করা হবে।
    1. Fahad Contributor says:
      আমার পোষ্ট গুলোতো দেখলেননা
    2. Fahad Contributor says:
      দয়া করে এক্টু শিঘ্রই দেখুন প্লিজ

Leave a Reply