ওয়েবসাইট কী? কীভাবে ওয়েবসাইট তৈরি করা হয়

ওয়েবসাইট এ শব্দটির সাথে আমরা সকলেই কমবেশি পরিচিত।আমরা প্রায় প্রতিনিয়ত এ শব্দটি শুনে থাকি বিভিন্ন মানুষের কাছে। তবে আমরা কি কখনো ভেবে দেখেছি এ শব্দটি কি? বা ওয়েবসাইটের অর্থ কি? আজকের এই টিউটোরিয়ালে আমি আপনাদেরকে ওয়েবসাইট কি এবং কিভাবে ওয়েবসাইট তৈরি করা হয় তা জানবো।

ওয়েবসাইট কী?

ওয়েবসাইট এ শব্দটিকে যদি আমরা দুটি খণ্ডে ভাগ করি। তাহলে একটি হচ্ছে ওয়েব -অন্যটি হচ্ছে সাইট।সাধারণত ওয়েব বলতে আমরা বুঝি ব্রাউজিং করা অর্থাৎ ব্রাউজিং করে আমরা যেটা পাই সেটা কে বলা হয় ওয়েব। কিন্তু সাইট বলতে আমরা একটি বুঝি একটি পৃষ্ঠা বা পাতা এরকম কিছু বুঝি। যদি আমরা ওয়েবসাইটকে একত্রে বলতে চাই ওয়েবসাইটের অর্থ দাঁড়ায় ওয়েবের একটি পেজ এটার নাম হচ্ছে ওয়েবসাইট।

সহজ ভাষায় ওয়েবসাইটকে যদি আমরা সংগৃহীত করি তাহলে ওয়েবসাইটকে একটি বইয়ের সাথে তুলনা করা হয়। সুতরাং একটি বইতে যেমন সূচিপত্র থাকে ঠিক সেরকম ওয়েবসাইট ও বিভিন্ন ক্যাটাগরিতে থাকে। যেগুলো আমরা সিলেক্ট করে সেই ক্যাটাগরি সম্পর্কে আমরা বিভিন্ন তথ্য-উপাত্ত দেখতে পারি খুব সহজে। ওয়েবসাইটে আপনাকে যদি ক্যাটাগরি সিলেক্ট করে আপনি দেখেন তাহলে সেই ক্যাটাগরিতে বিভিন্ন বিস্তারিত দেখতে পারবেন। ঠিক সেরকম প্রথমে আমরা বইয়ের সূচিপত্র গিয়ে কোন বিষয় সম্পর্কে জানতে চাই বা পড়তে চাই সেটা ধরেই কিন্তু আমরা সেটা সিলেক্ট করি। এবং সেখানে গিয়ে সে বিষয়ে সম্পর্কে আমরা পুরোপুরি বিস্তারিত দেখতে পারি। একটি বই এবং ওয়েবসাইটের সাথে তুলনা হচ্ছে এটাই যে একটি বইয়ের ঠিক একটি বিষয়ের উপর লেখা হয় একটি ওয়েবসাইটে কিন্তু একটি বিষয়ের উপর লেখা হয়। এটি হচ্ছে মূলত ওয়েবসাইটের সবথেকে ভালো একটি উদাহরণ। তো, এতক্ষণ আমরা বুঝে গেছি যে আসলে ওয়েবসাইট কি?

ওয়েবসাইট কিভাবে তৈরি করা হয়?

একটি ওয়েবসাইট তৈরি করতে বিভিন্ন কোডিং করা হয়। কোডিং বলতে আমরা সাধারণত বুঝি ব্রাউজিংয়ের ভাষা। যেটা শুধুমাত্র ব্রাউজিং বুঝে। তো আপনি যদি একটি ব্রাউজার এ গিয়ে বাংলা লিখেন তাহলে সে কিন্তু বাংলা সরাসরি বুঝবে না- সে বাংলা লেখাটাকে কনভার্ট করে কোডিং এর ভাষায় সে বুঝে আপনাকে উত্তর দেবে।

কোডিং এর মধ্যে বিভিন্ন ভাষা রয়েছে। যেমন -এইচটিএমএল, সিএসএস, জাভাস্ক্রিপ্ট , যে-কোয়ারি, বুট্সরেফ। এই কোডিং গুলো দিয়ে শুধুমাত্র একটি ওয়েবসাইটকে ডিজাইন করা হয়।আর একটি ওয়েবসাইটকে ডেভলপ করার জন্য ব্যবহার করা হয় সার্ভার ল্যাঙ্গুয়েজ যেটাকে বলা হয় পিএইচপি।

মূলত পিএইচপি ধারা একটি ওয়েবসাইটকে পূর্ণাঙ্গ ধারায় রূপান্তর করা হয় অর্থাৎ আপনি চাইলেই সে ওয়েবসাইটটিকে যেখান থেকে মন চায় সেখান থেকে কন্ট্রোল করতে পারবেন।

একটি ওয়েব পেজকে প্রথমে প্রাথমিক রূপ দেওয়ার জন্য এইচটিএমএল কোড ব্যবহার করা হয়। এরপর সেই পেজ থেকে বিভিন্ন নকশা করার জন্য সিএসএস ব্যবহার করা হয়। সেই পেজটিকে আরও পূর্ণাঙ্গ রূপ দেওয়ার জন্য অর্থাৎ কাজ করানোর জন্য জাভাস্ক্রিপ্ট ব্যবহার করা হয়।এরপর যখন একটি পূর্ণাঙ্গ ওয়েব পেজ তৈরি করা হয় তখন সে ওই পেজটিকে সার্ভার এর সাথে কানেক্ট করার জন্য পিএইচপি ডেভলপমেন্ট করা হয়।যে সার্ভারের সাথে আপনার পেজটি কানেক্ট করা থাকবে সেই সার্ভারটি থাকবে অনলাইন সার্ভার। যাতে করে কেউ যখন আপনার সাইট লিখে গুগলে সার্চ করবে তখন সাথে সাথে সে সার্ভার থেকে আপনার সাইটটি গুগলের প্রদর্শিত হবে। এটি হচ্ছে মূলত একটি পিএইচপি ডেভেলপমেন্ট এর কাজ।

উক্ত ল্যাঙ্গুয়েজ এর মাধ্যমে একটি ওয়েবসাইটকে পূর্ণাঙ্গরূপে তৈরি করা হয়। তো বন্ধুরা এতক্ষণে বুঝে গেলেন যে কিভাবে ওয়েবসাইট তৈরি করা হয় এবং ওয়েবসাইট কি।

2 thoughts on "ওয়েবসাইট কী? কীভাবে ওয়েবসাইট তৈরি করা হয়"

  1. Tabin Ahmed JIhad Tabin Ahmed JIhad Contributor says:
    Valo post.. but ei type er post sobai to ar dekhe moja pabe na re bhai. eta basic er upor e basic alochona. ei post Informative kichu pailam na.
    1. Fazlay+Rabbi Contributor Post Creator says:
      Vai try korbo update kicu deyar jonno.. Thanks for Guide

Leave a Reply