আপনি কি সবচেয়ে বেশি সেরা ওয়ার্ডপ্রেস নিউজপেপার থিম খুঁজছেন?

নিউজপেপার ওয়েবসাইটগুলোর জন্য আপনার এমন একটি থিম প্রয়োজন যা আপনার সাইটের সাম্প্রতিক (রিসেন্ট) এবং ট্রেন্ডিং খবরগুলো ও বিভাগ (ক্যাটাগরি) গুলোকে বিশেষভাবে প্রদর্শন করুক। আপনি ওয়ার্ডপ্রেস থিম ডাইরেক্টরি অথবা বিভিন্ন ওয়েবসাইটগুলোতে নিউজপেপারের জন্য অসংখ্য থিম পাবেন কিন্তু সুন্দর, আকর্ষণীয় এবং নিখুঁত থিম খুজে পাওয়া খুবই কঠিন একটা কাজ।

এই আর্টিকেলে আমি সেরা কিছু ওয়ার্ডপ্রেস নিউজপেপার থিম শেয়ার করবো যা আপনি আপনার নিউজপেপার সাইটে ব্যবহার করতে পারবেন।

Building a Newspaper Website with ওওরদপ্রেসস

 

ওয়ার্ডপ্রেস হলো বর্তমান সময়ের সবচেয়ে জনপ্রিয় ওয়েবসাইট বিল্ডার। ওয়ার্ডপ্রেস ব্যবহার করে ই-কমার্স, ব্লগ সাইট, নিউজপেপার ইত্যাদি ওয়েবসাইট কিছু সময় ব্যয় করার মাধ্যমে যেকেউ তৈরী করে ফেলতে পারে। কোনোরকম কোডিং এর ঝামেলা ছাড়া একজন নতুন ওয়ার্ডপ্রেস ব্যবহারকারীও একটি নিজের পার্সনাল ওয়েবসাইট বানাতে পারবে কোনোপ্রকার টাকা-পয়সা খরচ ছাড়াই। তবে ডোমেইন এবং হোস্টিং এর জন্য খরচ করতে হবে।

অবশ্যই পড়ুনঃ কীভাবে ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটের Critical Error সমস্যার সমাধান করবেন (2 Methods)

একটি ওয়েবসাইট তৈরী করার জন্য আপনার একটি ডোমেইন নাম এবং ওয়েব হোস্টিং প্রয়োজন। ডোমেইন নাম হলো ওয়েবসাইটের একটি নির্দিষ্ট এড্রেস। যেমন, quickopia.com বা google.com । ওয়েব হোস্টিং হলো আপনার ওয়েবসাইটের সব ফাইল রাখার একটি স্টোরেজ।

এখন, আসুন দেখে নেওয়া যাক সেরা কিছু ওয়ার্ডপ্রেস থিম যা আপনি আপনার নিউজপেপার  ওয়েবসাইটের জন্য ব্যবহার করতে পারেন।

1. Astra

Astra হলো একটি ইউজার ফ্রেন্ডলী প্রিমিয়াম ওয়ার্ডপ্রেস থিম যা যেকোনো ধরণের ওয়েবসাইটের জন্য তৈরী করা হয়েছে। এই থিমে বেশ সংখ্যক ডেমো রয়েছে তার মধ্যে নিউজপেপার এবং ম্যাগাজিন ওয়েবসাইটের জন্য নিখুঁত ডেমো রয়েছে।

এছাড়াও ডেমোর বাহিরে আপনি আপনার পছন্দমতো ডিজাইন করতে পারবেন পেইজ বিল্ডারের মাধ্যমে। এই থিমে ফুল উইদ (Full-width) টেমপ্লেট রয়েছে এছাড়াও থিম অপশন প্যানেল এর মাধ্যমে কোনোপ্রকার কোড এডিট না করেও নিউজপেপার ওয়েবসাইট অথবা নিউজ অ্যাগ্রিগেটর (News Aggregator) ওয়েবসাইট সেটআপ করতে সাহায্য করবে।

এছাড়াও Astra থিমটি ওয়ার্ডরেস এসইও (Search Engine Optimization) এর জন্যেও ডিজাইন করা হয়েছে। এই ফিচারটি আপনার সাইটকে গুগল এবং অন্যান্য সার্চ ইঞ্জিনে ভালো র‍্যাংক করাতে সাহায্য করবে।

2. Divi

Divi একটি জনপ্রিয় এবং ফিচারস সমৃদ্ধ ওয়ার্ডপ্রেস থিম যা আপনাকে আপনার নিউজপেপার সাইটটিকে আকর্ষণীয় ডিজাইন করতে সাহায্য করবে। এই থিমে একটি উন্নত পেইজ বিল্ডার (Page Builder) রয়েছে যা আপনার ডিফল্ট WordPress Block Editor কে রিপ্লেস করে যাতে আপনি এই পেইজ বিল্ডার দিয়ে সহজেই ফন্ট্রেন্ডে আপনার সাইটটি এডিট করতে পারেন।

এই মডার্ন ডিভি পেইজ বিল্ডার ইউজার এক্সপেরিয়েন্সের কথা চিন্তা করে তাদের পেইজ বিল্ডারে কিছু আকর্ষণীয় ফিচারস রেখেছে যার মধ্যে অন্যতম হচ্ছে কন্টেন্টকে Undo, Redo এবং Revise করা। বেশ কিছু গ্লোবাল স্টাইলস এবং এলিমেন্টস রয়েছে যা আপনার ডিজাইন মেইনটেইন করতে সাহায্য করবে।

3. Hestia Pro

Hestia Pro হলোএমন একটি চমৎকার ওয়ার্ডপ্রেস বিজন্যাস থিম যা বিশেষভাবে নিউজপেপার, ম্যাগাজিন এবং কন্টেন্ট ওয়েবসাইট গুলোর জন্য ডিজাইন করা হয়েছে। এই থিমে একাধিক লেআউট, রেডিমেট ওয়েবসাইট টেমপ্লেট রয়েছে এবং আরটিএল (RTL) ল্যাংগুয়েজ সাপোর্ট করে।

Custom Video ফিচারসের মাধ্যমে আপনি সহজের আপনার সাউটের হেডার ব্যাকগ্রাউন্ডে একটি ভিডিও যুক্ত করতে পারবেন। Hestia Pro পেইজ বিল্ডার, এলিমেন্টর, ভিজ্যুয়াল কম্পোজার এবং আরো অন্রক কিছু সহ কাস্টমাইজেশনের জন্য জনপ্রিয় ওয়ার্ডপ্রেস পেইজ বিল্ডারের সাথে খুবই ভালো এবং দুর্দান্ত কাজ করে।

অবশ্যই পড়ুনঃ কীভাবে জানবেন আপনার কম্পিউটার কতক্ষণ ধরে অন আছে?

এছাড়াও bbPress-এর সাথে Hestia Pro থিমটি সম্পুর্ণ সামঞ্জস্যপূর্ণ যা আপনাকে আপনার অনলাইন নিউজ সাইটে একটি ফোরাম খুলতে সাহায্য করবে।

4. Ultra

Ultra হলো একটি চমৎকার ওয়ার্ডপ্রেস অল-পারপোস থিম। এটা নিউজপেপার, ম্যাগাজিন এবং কন্টেন্ট ওয়েবসাইটগুলোর জন্য একটি সম্পূর্ণ কার্যকরী থিম। এই থিমটি ব্লগারদের জন্যেও উপযুক্ত একটি থিম।

এই থিমটি কাস্টম ল্যান্ডিং পেইজ (Custom Landing Page), প্রিমিয়াম এড-অনস (Premium Add-ons) এবং আকর্ষণীয় পেইজ এবং পোস্ট লেআউট অফার করে থাকে। এই থিমটিকে যেকোনো ওয়ার্ডপ্রেস পেইজ বিল্ডার দ্বারা কাস্টমাইজ করা খুবই সহজ।

Ultra থিমটি BuddyPress প্লাগইনটির সাথে সামঞ্জস্যপূর্ণ। এই প্লাগইনটি আপনাকে আপনার নিউজপেপার ওয়েবসাইটে একটি সোশ্যাল নেটওয়ার্ক তৈরী করতে সাহায্য করবে।

5. OceanWP

OceanWP একটি স্টাইলিশ ওয়ার্ডপ্রেস থিম যা বিভিন্ন পেইড এবং ফ্রি ডেমো সাইটগুলোতে ব্যবহার করা হয়ে থাকে। এই থিমে  নিউজপেপার, ম্যাগাজিন ওয়েবসাইটগুলোর জন্য সুন্দর এবং আকর্ষণীয় একটি টেমপ্লেট রয়েছে।

এই থিমে রয়েছে কালার অপশন, ব্যাকগ্রাউন্ড চয়েজ, কাস্টম ফন্টসহ আরো অনেক কিছু রয়েছে। OceanWP-তে One Click Demo ইম্পোর্ট অপশন রয়েছে যার মাধ্যমে ডেমো কন্টেন্ট ইন্সটল করা যাবে।

OceanWP একটি অনলাইন বিজন্যাস অর্থাৎ ই-কমার্স শুরু করার জন্য  WooCommerce-এর মতো ই-কমার্স প্লাগইনগুলোর সাথে সম্পূর্ণ সামঞ্জস্যপূর্ণ।

উপসংহারঃ

আশা করি আমার আজকের এই আর্টিকেলটির মাধ্যমে আপনি সেরা ১০ টি ওয়ার্ডপ্রেস নিউজপেপার থিম সম্পর্কে জেনেছেন। আমি চেষ্টা করেছি আর্টিকেলটি সহজ ভাষায় বুঝাতে এবং এও আশা করি যে আমরা আপনাকে সহজেই জানাতে পেরেছি। যদি আর্টিকেলটি বুঝতে আপনার কোনোপ্রকার সমস্যা হয়ে থাকে তাহলে নিচের কমেন্ট বক্সে আপনার সমস্যাটি জানাতে ভুলবেন না।

2 thoughts on "০৫ টি সেরা ওয়ার্ডপ্রেস নিউজপেপার থিম (2021)"

  1. Rahatbd Rahatbd Contributor says:
    আমি একটা ওয়ার্ডপ্রেস ই ব্লগ করতে চাচ্ছিলাম।আমি কোন হোস্টিং কিনব?? BDIX নাকি অন্য ক্যাটাগরির??আমি মূলত Dianahost থেকে নিতে চাচ্চিলাম আর কি..

Leave a Reply