#TrickBDCompetition

##যে_ভুলের_কারনে_ইউটিউবে_মনিটাইজেশন_হারাতে_পারেন

যারা ইউটিউবে কাজ করেন তাদের জন্য মনিটাইজেশন সোনার হরিণের সমতুল্য আর যারা নতুন ইউটিউবার তারাই বোঝে নতুন চ্যানেলে মনিটাইজেশন পাওয়া কতটা কষ্টের। আপনি অনেক কষ্টে মনিটাইজেশন পাওয়ার পর যদি আপনার ভুলের কারনে মনিটাইজেশন হারান তবে আপনার সব কষ্ট বৃথা, তাই চলুন জেনে নেয়া যাক কি কি ভুলের কারনে আপনি মনিটাইজেশন হারাতে পারেনঃ

#নিজের_বিজ্ঞাপনে_ক্লিকঃ অনেকেই মাঝে মাঝে নিজের বিজ্ঞাপনে ক্লিক করেন। ভুল করেও এই কাজ আর করতে যাবেন না। কারণ নিজের এড নিজে ক্লিক করলে গুগলের রুলস অনুযায়ী ইনভ্যালিড এক্টিভিটি হিসেবে মার্ক করবে এর ফলে আপনি আপনার সাধের মনিটাইজেশন হারাতে পারেন।

#আইপি_পরিবর্তন_করে_বিজ্ঞাপনে_ক্লিকঃ আপনি যদি মনে করেন যে আপনি ভিপিএন বা প্রক্সি ব্যাবহার করে অন্য দেশের আইপি নিয়ে আপনার নিজের চ্যানেলের ভিডিও দেখবেন ও নিজের এড ক্লিক করবেন সেই চিন্তা মাথা থেকে ঝেড়ে ফেলে দিন। কারণ গুগলকে ফাঁকি দেয়া এত সহজ না। আইপি পরিবর্তন করে বিজ্ঞাপনে ক্লিক করলে গুগল সেটাকে ইনভ্যালিড ক্লিক বা ইনভ্যালিড এক্টিভিটি হিসেবে মার্ক করবে এবং আপনার মনিটাইজেশন ডিজেবল করে দেবে।

#সফটওয়্যার_পেইড_ট্রাফিক_ব্যবহারঃ অনেকে নতুন ইউটিউব চ্যানেলে ভিউ বাড়ানোর জন্য বিভিন্ন রোবোটিক সফটওয়্যার ব্যবহার করেন, আবার অনেকে চ্যানেলে ভিউ বাড়ানোর জন্য পেইড ট্রাফিক ব্যবহার করে ইম্প্রেশন বাড়ানোর চেস্টা করেন এই কাজগুলোকেও গুগল ইনভ্যালিড এক্টিভিটি হিসেবে কাউন্ট করে। তাই সফটওয়্যার ও পেইড ট্রাফিক ব্যবহার করা থেকে বিরত থাকুন।

#লিংক_শেয়ারঃ অনেক নতুন ইউটিউবার অন্যের ভিডিওর কমেন্ট সেকশনে নিজের ভিডিওর লিংক শেয়ার করেন, অনেকে আবার চ্যানেলের লিংক শেয়ার করে সাবস্ক্রাইব করার জন্য বলেন এটা এক ধরনের স্প্যামিং এই কাজ করা থেকে বিরত থাকবেন। অনেক ব্ল্যাকহ্যাট ওয়েবসাইট আছে সেখানে প্রচুর ভিউয়ার পাওয়া যায় এই ধরনের ব্ল্যাকহ্যাট ওয়েবসাইটে নিজের ভিডিওর লিংক শেয়ার করা থেকে বিরত থাকবেন।

#নিজের_বন্ধুবান্ধবকে_বিজ্ঞাপনে_ক্লিক_করতে_বলাঃ অনেক নতুন ইউটিউবার ফেসবুকে নিজের বন্ধুবান্ধবকে ভিডিও লিংক পাঠিয়ে ভিউ করতে বলেন এবং বিজ্ঞাপনে ক্লিক করতে বলেন এই কাজ করা থেকে বিরত থাকুন।

#নিষিদ্ধ_কন্টেন্টঃ ইউটিউবে কিছু নিষিদ্ধ টপিক আছে যেমন হেটফুল কন্টেন্ট, হারম্ফুল কন্টেন্ট, হ্যারেসমেন্ট, ভায়োলেন্ট কন্টেন্ট, এডাল্ট কন্টেন্ট ইত্যাদি, এই সব বিষয় নিয়ে ভিডিও আপলোড করা থেকে বিরত থাকবেন কারণ এই ধরনের কন্টেন্ট আপনার মনিটাইজেশন হারানোর কারণ হয়ে দাড়াতে পারে।

#মিসলিডিং_কন্টেন্ট_ও_ট্যাগঃ অনেকে ভিডিও বানান এক বিষয়ে আর টাইটেল দেন আরেক বিষয়ের, অনেকে আবার ভিডিও আপলোড দেন এক বিষয়ে ট্যাগ দেন অন্য বিষয়ের, অনেকে আবার ভিডিও দেন এক বিষয়ের থাম্বনেল দেন অন্য বিষয়ের এগুলোকে মিসলিডিং বলা হয়। এই কাজ থেকে বিরত থাকতে হবে, না হলে গুগল মিসলিডিং ডাটা হিসেবে মার্ক করে আপনার মনিটাইজেশন ডিজেবল করে দিতে পারে।

আমার জন্য দোয়া করবেন। আগামীতে আরো ভালো পোস্ট করার চেষ্টা করব।

One thought on "যে ভুলের কারনে ইউটিউবে মনিটাইজেশন হারাতে পারেন!!"

  1. Ashikur Rahman sumon golpokobita26 Contributor says:
    thanks


Leave a Reply