আসসালামুআলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ। আপনি আমি হয়তো ইউটিউবে নানা ভিডিও দেখে থাকি। ইউটিউবে হাজার রকমের ভিডিও রয়েছে। এমনকি আপনার প্রয়োজনীয় সকল ভিডিওই ইউটিউব এ পেয়ে যাবেন। আপনি কি জানেন এই ভিডিও গুলো কোথা থেকে আসে?

ইউটিউব এর এই ধরনের সকল ভিডিও গুলো আপনার এবং আমার মত লোকেরাই ইউটিউবে আপলোড করে। আপলোড করে তাদের লাভ কি? এবার সোজা পয়েন্টে এসেছেন! ইউটিউবে তারা ভিডিও আপলোড করে ইউটিউব থেকে ইনকাম করে। অর্থাৎ ইউটিউব থেকে ভিডিও আপলোড করার মাধ্যমে ইনকাম করা যায়।

আপনি যদি এ বিষয়ে কিছুই না জেনে থাকেন তাহলে,আজকের আর্টিকেলটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়তে থাকুন। আশাকরি ইউটিউব সম্পর্কে বিস্তারিত জেনে যাবেন খুব সহজে। চলুন আর কথা না বাড়িয়ে শুরু করা যাক আজকের মূল আর্টিকেলটি।

আর্টিকেল এর সূচনা: ইউটিউবে ভিডিও আপলোড করে ইনকাম করা যায়। ইউটিউবে হাজার লোক প্রতিদিন হাজার হাজার ডলার ইনকাম করছেন। এমনকি ইউটিউব কে নিজের ক্যারিয়ার হিসেবে বেছে নিয়েছে অনেক লোক। ইউটিউব থেকে প্রতিমাসে লক্ষাধিক টাকা আয় করা সম্ভব।

আমাদের বাংলাদেশেও হাজার হাজার ইউটিউবার রয়েছেন। তারাও মাসে মাসে লক্ষ লক্ষ টাকা ইনকাম করে। এমনও লোক রয়েছে তাদের মাসিক ইনকাম 3 হাজার এর বেশি। আপনার হয়ত বিশ্বাস হচ্ছে না। তবে সত্যিই ইউটিউব থেকে আরো বেশি টাকা ইনকাম সম্ভব। তাহলে তো বুঝতে পারছেন ইউটিউব থেকে কত ইনকাম সত্যিকার অর্থে সম্ভব হয়।

আমরা এখন ডিজিটাল যুগে বসবাস করি। তাই সবাই এখন ডিজিটাল ভাবে সবকিছু করতে চাই। আর ঘরে বসে ইনকাম সেটা তো আরো বেশি আশ্চর্য। তাই আপনিও চাইলে ঘরে বসে ইউটিউব এর মাধ্যমে ইনকাম করতে পারেন।

এই যুগে ইউটিউব থেকে ঘরে বসেই ইনকাম সম্ভব। আপনি যদি এই বিষয়ে আগ্রহী হন তাহলে আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে থাকুন।তাহলে আশাকরি ইউটিউব সম্পর্কে সকল তথ্য আপনি খুব সহজেই জেনে নিতে পারবেন।

অনলাইনে ইউটিউব থেকে কিভাবে ইনকাম হয়?

ইউটিউব থেকে ইনকাম: ইউটিউব থেকে সাধারণত ভিডিও আপলোড করা একজন ইউটিউবার এর কাজ। তাই ইউটিউবে আপনারও কাজ হবে ভিডিও আপলোড করা। তাই বলে ভিডিও আপলোড করলে আপনার ইনকাম শুরু হবে না।

ইউটিউবে ইনকাম শুরু করার জন্য কিছু শর্ত রয়েছে। এই শর্তগুলো পূরণ করতে পারলে আপনি ইউটিউব থেকে অনুমোদন নিতে পারবেন।ইউটিউব এর পার্টনার প্রোগ্রাম এর সাথে যুক্ত হয়ে আপনার ইনকাম করতে হবে।

ইউটিউব এর ইনকাম শুরু করার জন্য ইউটিউব এর যে শর্তগুলো রয়েছে তা নিচে দেওয়া হল।

* 1000 সাবস্ক্রাইব হওয়া।

* 4000 ঘন্টা ওয়াচ টাইম হওয়া।

1000 সাবস্ক্রাইবার এবং 4000 ঘন্টা ওয়াচ টাইম বারো মাসের ভিতরে হওয়া। এই শর্তগুলো পূরণ করে আপনি তাদের কাছ থেকে অনুমোদন নিতে পারবেন। অর্থাৎ ইনকাম শুরু করার জন্য তাদের কাছে মনিটাইজেশন এর জন্য এপ্লাই করতে পারেন।

আপনার চ্যানেল টি যখন ইনকাম করার শর্তগুলো পূরণ করতে সক্ষম হবে তখন তাদের কাছে এপ্লাই পাঠাতে হবে। তাদের কাছে এপ্লাই করলেই তারা আপনার চ্যানেল টি রিভিউ করবেন। রিভিউ করার পর কিছুদিনের মধ্যেই ফলাফল জানিয়ে দিবে।

তবে মনিটাইজেশন অন করতে পারলে আপনার ইনকাম শুরু হয়ে যাবে না। আপনার ইনকাম টি শুরু করার জন্য আরও কিছু কাজ করতে হবে। এই বিষয়টি নিয়ে আমি একটু পরে আলোচনা করছি। তার আগে আপনাদের যে বিষয়গুলো জানা দরকার সেটা নিয়ে আলোচনা করব।

ইউটিউবে কাজ কিভাবে শুরু করতে হয়?

ইউটিউবিং শুরু করা: ইউটিউব এ একাউন্ট করার জন্য সর্বপ্রথম আপনাকে একটা জিমেইল এর প্রয়োজন হবে। বর্তমান সময়ে জিমেইল নেই এমন খুব কম লোক হয়েছে। তবে যদি আপনারও না থাকে তাহলে আপনি একটা খুব সহজেই খুলে নিতে পারবেন।

জিমেইল অ্যাকাউন্ট থাকলে আপনি ইউটিউবে লগইন করে নিবেন জিমেইল অ্যাকাউন্ট দিয়ে। তারপর আপনাকে সুন্দর করে একটি ইউটিউব এ চ্যানেল তৈরি করতে হবে। এ বিষয়ে হাজারো রকমের ভিডিও ইউটিউবে রয়েছে। আপনারা তাদের ভিডিওগুলো দেখে সুন্দরভাবে একটি চ্যানেল ক্রিয়েট করে নিবেন।

চ্যানেল তৈরি করার পর আপনার কাজ হবে সুন্দরভাবে ভিডিও ইউটিউবে আপলোড করা। তবে আপনি আপনার ইচ্ছামত ভিডিও আপলোড করতে পারবেন না।ভিডিও আপলোড করার জন্য ইউটিউবে যথেষ্ট নিয়ম-নীতি রয়েছে। আপনাকে অবশ্যই তাদের নিয়মকানুন মেনে ভিডিও আপলোড করতে হবে।

কখনোই অন্য কারোর ভিডিও আপনার ভিডিওতে ব্যবহার করবেন না। অর্থাৎ অন্য কেউ ইউটিউবে আপলোড করেছে এরকম ভিডিও আপনার চ্যানেলে আপলোড করা যাবেনা। আপনি চেষ্টা করবেন সম্পূর্ণ ভিডিওটি আপনি নিজে তৈরি করার জন্য।

আপনি কখনো অন্য কারোর চ্যানেলের কোনকিছুই নিজের ভিডিওতে ব্যবহার করবেন না। এবং আপনার ইউটিউব এর চ্যানেলের নাম অনুযায়ী ভিডিও আপলোড করবেন। কখনোই আপনার চ্যানেলের নাম রান্না রিলেটেড, কিন্তু আপনি ভিডিও আপলোড খেলা রিলেটেড ভিডিও আপলোড করবেন না।

আপনাকে অবশ্যই আপনার চ্যানেল অনুযায়ী ভিডিওগুলো আপলোড করতেই হবে। তাহলে আপনি আপনার ভিডিওগুলো রেঙ্ক করাতে পারবেন।এবং আপনার ভিডিওগুলো প্রচুর প্রচুর মানুষ দেখতে আগ্রহী হবে।তাহলে খুব সহজেই আপনি অল্প সময়ের ভেতর 1000 সাবস্ক্রাইবার এবং 4000 ঘন্টা ওয়াচ টাইম ম্যানেজ করতে পারবেন।

ইউটিউব থেকে টাকা ইনকাম শুরু হয় কিভাবে?

আপনি তো জানতে চাইছি ইউটিউব থেকে আসলে কিভাবে ইনকাম শুরু হয় তাহলে আপনাকে সর্বপ্রথম জানতে হবে এডসেন্স সম্পর্কে। তাই আগে আমরা এডসেন্স এর সাথে পরিচয় হয়ে নিব।

গুগল এডসেন্স: গুগল এডসেন্স হলো বিজ্ঞাপনদাতা। অর্থাৎ বিজ্ঞাপনের রাজা বলতে পারেন। প্রতিনিয়ত এই অ্যাডসেন্সে হাজার হাজার বিজ্ঞাপন এসে যায়। অ্যাডসেন্সে হাজার হাজার ক্যাটাগরির বিজ্ঞাপন আপনি পাবেন। ইউটিউব থেকে ইনকাম করার জন্য অবশ্যই আপনাদেরকে এডসেন্স একাউন্টে প্রয়োজন হবে।

কারণ আপনি যখন ইউটিউব থেকে টাকা উত্তোলন করতে চাইবেন তখন এই এডসেন্স একাউন্ট খুবই কাজে লাগবে।কারন ইউটিউব যে ডলারগুলো সেগুলো অ্যাডসেন্সে জমা হবে এবং সেখান থেকে আপনি টাকা উত্তোলন করতে পারবেন। আশাকরি এডসেন্স সম্পর্কে একটু হলেও ধারণা হয়েছে। এবার আমরা জানবো ইউটিউব থেকে কিভাবে ইনকাম শুরু হবে।

ইউটিউব থেকে ইনকাম শুরু কিভাবে: যখন আপনার চ্যানেল টি মনিটাইজেশন অন হয়ে যাবে। তখন আপনাকে একটি এডসেন্স একাউন্ট করতে হবে। আপনার অ্যাডসেন্স অ্যাকাউন্ট অ্যাপ্রুভ হওয়ার পর অ্যাডসেন্স আপনার চ্যানেলে বিভিন্ন বিজ্ঞাপন দিবে। যখন আপনার এই বিজ্ঞাপনগুলো লোকেরা দেখবে তখন আপনার ইনকাম শুরু হবে।

মূলত ইউটিউব থেকে সাধারণত ইনকাম হয়। গুগল এডসেন্স এর বিজ্ঞাপন দ্বারা। আশা করি বোঝাতে পেরেছি কিভাবে ইউটিউব থেকে ইনকাম শুরু হয়। এবার আমরা জেনে নিব ইউটিউব থেকে ইনকাম সেটা কিভাবে উত্তোলন করবেন।

অনলাইনে ইউটিউবিং শুরু করবেন কিভাবে?

ইউটিউবিং: আপনার চ্যানেল তৈরী করা হয়ে গেলে আপনার কাজ হলো শুধু ইউটিউব এ ভিডিও আপলোড করা। শুধু ভিডিও আপলোড আপলোড করাই হল আপনার কাজ। তবে শুধু ভিডিও আপলোড করলেই হবেনা কিন্তু।

কারণ আপনার ভিডিওতে যদি কোন ভিউজ না আসে তাহলে লাভ কি হল? আপনার ভিডিও দেখতে যদি কেউ আগ্রহী না হয় তাহলে কি লাভ হলো আপনার? তাই ভালোভাবে ভিডিও তৈরি করার চেষ্টা করুন।

যেমন:

১ প্রতিটা ভিডিও এর কনটেন্টগুলো ভালো করার চেষ্টা করুন। যেন মানুষ দেখতে আগ্রহী হয়।

২ খারাপ বা অশ্লীল ভিডিও আপলোড করবেন না কখনোই।

৩ নিয়মিত ভিডিও আপলোড করার চেষ্টা করুন যেন পাবলিকেরা আপনার চ্যানেল টি সাবস্ক্রাইব করে।

৪ যে ভিডিও তৈরি করবেন চেষ্টা করবেন ওই রিলেটেড সম্পর্কে সকল তথ্য ওই ভিডিওতে দেয়ার জন্য।

৫ টাইটেল দিলেন একরকম কিন্তু ভিডিওর কন্টেন হয়ে গেল আর একরকম এরকম কখনোই করবেন না। যেন ভিউয়ার্স রা বিরক্তিকর মনে করে।

৬ ভিডিওর থাম্বেল ও টাইটেল এবং ডেসক্রিপশন ও ভিডিওটি এসইও করে আপলোড করুন।

৭ ইউটিউব এর সকল গাইডলাইন ও নিয়ম নীতি মেনে ইউটিউব এ সকল কাজগুলো করুন।

আশা করি উপরোক্ত নিয়ম গুলো ফলো করলে আপনি ইউটিউবে করতে পারবেন সহজেই।

ইউটিউব থেকে কিভাবে টাকা উত্তোলন করবেন?

টাকা উত্তোলন ইউটিউব থেকে: ইউটিউব থেকে সরাসরি আপনি টাকা উত্তোলন করতে পারবেন না। আমি আগেই বলেছিলাম এডসেন্স এর কথা। ইউটিউব এর ইনকাম গুলো আপনার এডসেন্স একাউন্টে জমা হবে। সাধারণত এ প্রতিষ্ঠানগুলোতে সকল টাকাগুলো ডলারে পরিণত হয়। তাই আপনার ইউটিউব এর ইনকাম গুলো ডলার জমা হবে এডসেন্স একাউন্টে।

আপনার এডসেন্স একাউন্টে যখন 10 ডলার টাকা জমবে তখন আপনার এড্রেস টি ভেরিফাই করার জন্য আপনার এড্রেসে একটা চিঠি আসবে। ওই চিঠিতে শুধুমাত্র একটি কোড থাকবে আপনার এডসেন্স একাউন্টি ভেরিফাই করার জন্য। সেই চিঠির কটি যখন আপনি আপনার এডসেন্স একাউন্টে সাবমিট করবেন তখন আপনার একাউন্টি ভেরিফাই হয়ে যাবে।

অর্থাৎ আপনার এডসেন্স একাউন্টের এড্রেস টি ভেরিফাই হয়ে যাবে ‌। তখন আপনি আপনার দেশের ব্যাংক একাউন্ট এডসেন্স একাউন্টে এড করতে পারবেন।ইনকাম করতে করতে যখন আপনার একাউন্টে 100 ডলার জমবে তখন আপনি টাকা উত্তোলন করতে পারবেন।

তার জন্য আপনাকে আর কোন কাজ করতে হবে না। অর্থাৎ টাকা উত্তোলনের জন্য তাদের কাছে রিকুয়েস্ট অনুরোধ পাঠাতে হবে না।আপনার অ্যাকাউন্ট অর্থাৎ ব্যাংক একাউন্ট যোগ করা থাকলে এই অটোমেটিক্যালি আপনার ব্যাংকে টান্সফার হয়ে যাবে টাকা। এটা হল সর্বপ্রথম টাকা উত্তোলন অ্যাডসেন্স থেকে। তারপর থেকে আপনি প্রতি মাসের টাকা প্রতি মাসে আপনার একাউন্টে পেয়ে যাবেন।

আশা করি আপনারা বুঝতে পেরেছেন কিভাবে ইউটিউব এর টাকা হাতে পর্যন্ত পৌঁছায়। আমি step-by-step সম্পূর্ণ বোঝানোর চেষ্টা করেছি। তবুও যদি কোন সমস্যা হয় কমেন্ট করতে একদমই ভুলবেন না।

গুরুত্বপূর্ণ কিছু পরামর্শ?

* ইউটিউব এ কাজ করতে হলে অবশ্যই আপনাকে ধৈর্যশীল এবং সৎ ভাবে কাজ করতে হবে।

* আপনি ইউটিউবের ভিডিওতে সব সময় মানুষের উপকারের কথা ভেবে ভিডিও তৈরি করবেন।

* ইউটিউবে কাজ করার জন্য অবশ্যই ইউটিউব এর গাইডলাইন ও নিয়ম-নীতিগুলো মেনে কাজ করবেন।

* আপনার ভিউয়ারস বা সাবস্ক্রাইব যারা তাদেরকে সব সময় হেল্প করার চেষ্টা করবেন যে কোন প্রয়োজনে।

* আপনি কি ইউটিউব এ কাজ করতে হলে, আপনার ভিতরে থাকতে হবে: ধৈর্যশীল, পরিশ্রমই, নতুনত্ব, ডেডিকেশন, সহ্য, ইচ্ছাশক্তি ইত্যাদি।

* কখনোই অন্য কারোর কন্টেন নিজের ইউটিউব চ্যানেলে ব্যবহার করা যাবে না।

* আপনার ভিডিওতে খারাপ বা অশ্লীল কোন কিছু রাখা যাবে না।

আশাকরি উপরের নিয়ম গুলো ফলো করে ইউটিউবে কাজ করলে, ইউটিউবিং করতে আপনার কোন সমস্যা হবে না। আপনি রিল্যাক্স ভাবেই ইউটিউব থেকে ইনকাম করতে পারেন উপরের নিয়ম গুলো অবলম্বন করে আপনি খুব সহজেই ইউটিউব এ সাকসেস হতে পারেন।

আর্টিকেল এর শেষ কথা

পরিশেষে বন্ধুরা আজকের আর্টিকেলটি এই পর্যন্তই।আমার আর্টিকেলটি সম্পূর্ণ করার জন্য আপনাদের অসংখ্য ধন্যবাদ। আশা করি আর্টিকেল থেকে একটু হলেও উপকৃত হয়েছেন। আর্টিকেলটি কেমন লাগলো অবশ্যই কমেন্ট এর মাধ্যমে জানাতে একদমই ভুলবেন না।

এই আর্টিকেল কৃত কোন কিছু জানার থাকলে অবশ্যই কমেন্ট করবেন আমি রিপ্লাই দেওয়ার চেষ্টা করব। আজকের আর্টিকেলটি এখানেই শেষ করছি,,, সবাই ভাল থাকুন সুস্থ থাকুন এবং নিরাপদে থাকুন। এই আশা ব্যক্ত করে আজকের মত বিদায় নিচ্ছি,, আসসালামুআলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ।

2 thoughts on "আপনি কি ইউটিউব থেকে ইনকাম করতে চান? দেখে নিন ইউটিউব থেকে ইনকাম করার সকল গাইডলাইন।"

  1. Anonymous Contributor says:
    Vai tag niya post den YouTube a j video ranking kormu kmne ota niye parle post den
    1. Md Mahamudul Hasan Contributor Post Creator says:
      ধন্যবাদ আপনার মূল্যবান কমেন্ট করার জন্য। খুব শীঘ্রই আমরা পাবলিশ করব আপনার চাহিদা আর্টিকেল।

Leave a Reply