আসসালমুআলাইকুম। আজকে আমি আপনাদের সামনে নিয়ে হাজির হলাম ইউটিউবের পাঁচ পাঁচটি নতুন আপডেট সম্পর্কে যার মাধ্যমে ইউটিউবার দের ইনকাম তো বৃদ্ধি পাবেই তার সাথে ভিউয়ার দের ও থাকছে ব্যাবহার এ সুবিধা। আপডেট গুলো আসলে খুবই অসাধারণ এবং আপনি হয়তো মনে মনে এই ফিচার গুলোই খুঁজছিলেন। তাহলে চলুন দেখে নেই এই ফিচার গুলো দেখতে কেমন ও কতোটা উপকারী আমাদের জন্য।

1. Strike Warning System

আপডেট গুলোর সবার প্রথমে যেটা রয়েছে সেটা হচ্ছে Community Guideline Strike Warning System. এটা যেভাবে কাজ করে সেটা আমি আপনাদের কে জানাচ্ছি, মনে করি আপনার একটা ইউটিউব চ্যানেল রয়েছে। আপনার চ্যানেল এ আপনি নিয়মিত ভিডিও আপলোড করছেন এবং ভিউ ও সাবস্ক্রাইব পাচ্ছেন হঠাৎ আপনার কোনো একটি ভিডিও Youtube Community Guideline এর নজরে পড়লো এবং আপনার ভিডিও এর কোনো অংশ তাদের কাছে মনে হলো যে, অংশটি কপিরাইট এর আওতায় পড়ে এবং তৎক্ষণাৎ ইউটিউব আপনাকে Strike দিয়ে দেয়।

কিন্ত না। এমনটা এতদিন ধরে হলেও এখন থেকে নয়। এবার কোনো ভিডিও তে Strike পড়ার মত মনে হলে প্রথমে আপনার ইউটিউব চ্যানেল এ একটি নোটিফিকেশন দিবে। সেই নোটিফিকেশন এ ক্লিক করলে আপনাকে কিছু প্রশ্ন করা হবে। আপনি সেই প্রশ্ন গুলোর উত্তর দিতে পারলে আপনার চ্যানেল এ আর সেই Strike টি আসবেনা।

2. Subscribe Group

ইউটিউব এ আপনি এখন থেকে সাবস্ক্রাইব এর গ্রুপ Create করতে পারবেন। অর্থাৎ আমরা সাধারনত যেই সকল চ্যানেল গুলোতে Subscribe করি সেইসব চ্যানেল এর ভিডিও গুলোর বেশির ভাগই আমরা আমাদের ইউটিউবের প্রথম পেজে অর্থাৎ আমাদের নিউজ ফীড আসলেই দেখতে পাই। এমনকি ইউটিউব এর Notification এও দেখতে পাই। তাছারা ইউটিউব অ্যাপের নিচের দিকে ডান পাশে Subscription নামে একটি অপশন থাকে। যেটিতে ক্লিক করলে আমরা যেসব চ্যানেল গুলোকে সাবস্ক্রাইব করেছি সেইসব চ্যানেল গুলোর একটি বিশাল বড় লিস্ট দেখি। এবং সেগুলো থাকে এলোমেলো অবস্থায় অর্থাৎ আমরা যদি এই বিশাল লিষ্ট থেকে কোনো একটি চ্যানেল খুজে বের করে নিতে চাই তাহলে আমদেরকে বেশি খুজাখুজি করতে হয়।

কিন্ত এখন থেকে আপনাকে আর বেশি খুজাখুজি করতে হবেনা। কারন এখন থেকে এই চ্যানেল লিস্ট এর গ্রুপ Create করতে পারবেন। আর সেই গ্রুপে আপনারা নিদ্দিষ্ট ক্যাটাগরির চ্যানেল এর লিস্ট বানাতে পারবেন। এতে করে আপনাদের কোথায় টেক চ্যানেল, কোথায় মিউজিক চ্যানেল, কোথায় মুভি চ্যানেল, ও কোথায় ফানি ভিডিও চ্যানেল গুলো লিষ্ট করেছেন তা জানতে পারবেন। খুজে বের করা যাবে সহজে।

3. Live Stream Access

এই ফিচার টি সাধারনত যারা ইউটিউবে লাইভ স্ট্রিমিং করে তাদের জন্য। আপনারা যারা ইউটুবার আছেন তাঁরা হয়তো একটি ফিচার এর ব্যাপারে জানেন সেটি হচ্ছে এডিটর ও মডারেটর। অর্থাৎ আপনারা youtubar রা নিশ্চয় আপনার চ্যানেল জন্যে আপনার কোনো ভাই অথবা বন্ধুকে আপনার চ্যানেল এর মডারেটর হিসেবে সিলেক্ট করতে পারেন। যিনি আপনার চ্যানেল কে মডারেট বা পরিচালনা করবে। আবার চাইলে আপনার কোনো বন্ধু বা ভাই কে চ্যানেল এর এডিটর হিসেবে সিলেক্ট করতে পারেন যে কি না আপনার চ্যানেল এর ভিডিও গুলো প্রয়োজনের সাপেক্ষে এডিট ও করতে পারে।

এখন যারা লাইভ স্ট্রিমিং করেন এতদিন তাদের লাইভ স্ট্রিম এ থাকা কোনো ভিডিও এর জন্য কোনো মডারেটর বা এডিটর ব্যাবহার করতে পারতেন না। কিন্ত এখন থেকে আপনি চাইলে আপনার লাইভ স্ট্রিমিং এ থাকা ভিডিও এর জন্যেও একজন কে সিলেক্ট করতে পারবেন মডারেটর হিসেবে। এবং চাইলেও এবং চাইলে সেই লাইভ স্ট্রিমিং এরও এডিটর হিসেবে কাউকে সিলেক্ট করতে পারবেন। এটা সবচেয়ে বেশি সুবিধজনক হচ্ছে যারা লাইভে গেমিং করেন।একদিকে আপনি গেমিং করতে থাকবেন লাইভে অন্য দিকে পৃথিবীকোনো প্রকার এডিট এর প্রয়োজন হলে আপনার এডিটর করে দিবে। এর চেয়ে বেশি সুবিধজনক আর কি হয়।

4. Super Like

Super Like হচ্ছে এমন একটি ফিচার যার মাধ্যমে youtubar রা মনিটাইজেশন ও অ্যাড ছাড়াই ইনকাম করতে পারবে হাজার হাজার টাকা। সেটা কিছুটা এমন যে মনে করেন কোনো youtuber এর একটি ভিডিও আপনার কাছে খুব ভাল লাগল। তো আপনি চাচ্ছেন সেই youtubar কে কিছু টাকা বকশিস দিতে অথবা ডোনেট করতে। তাই ইউটিউবে Super Like এর যেই ফিচার টি চালু হবে সেটির মাধ্যমে আপনি সেই youtuber কে কিছু টাকা ডোনেট করতে পারবেন। এতে করে দেখা গেলো যে একটি ভিডিও তে যদি ১০০ টাকা করে ১ হাজার লোক ডোনেট করে তাহলে সেই ভিডিও তে youtuber এর আর্নিং ১ লক্ষ টাকা তাও আবার কোনো প্রকার অ্যাড ছাড়াই। এখন নিজেই বুঝে এটা কত ভালো একটি প্রসেস হতে যাচ্ছে।

5. Live Stream Business

আমরা বাঙালিরা অনেকেই ফেইসবুক পেইজ এ লাইভ স্ট্রিম করে থাকি প্রডাক্ট সেল করার জন্য। তবে আপনারা হয়তো অনেকেই জানেন না যে China ও Korea তে এক ধরনের Live Stream Business হয়ে থাকে যা আমাদের দেশের মতো নয়। ওদের স্ট্রিমিং টা কিছুটা আলাদা এবং বেশি হেল্পফুল হয়। ওদের স্ট্রিমিং টা কিছুটা এমন হয় যে লাইভ এই আলোচনা হয় এবং বায়ার লাইভেই কোনো প্রডাক্ট অর্ডার দেয়। এবং সেলার ও লাইভ এই সবার সামনেই প্রডাক্ট টি চেক করে প্যাকেজিং করে এবং লাইভে থাকা অবস্থা তেই তারা প্রডাক্ট টি পার্সেল এর জন্য রেডি করে রেখে দেয়।

ইউটিউবেও কিছুটা এমন বিজনেস প্লাটফ্রম হবার চেষ্টায় আছে। ইউটিউবেও প্রডাক্ট আপলোড করা যাবে রেট দেওয়া যাবে। এবং যাঁদের Shopify এর ওয়েবসাইট আছে তাঁরা তাদের ওয়েবসাইট ইউটিউবের সাথে কানেক্ট করলেই অটোমেটিক Shopify এর প্রডাক্ট গুলো ইউটিউব এ আপলোড হয়ে যাবে। এবং ইউটিউব e নিজস্ব পেমেন্ট সিস্টেম অ্যাড করা হবে। আপনি বিকাশ বা ব্যাংক থেকে থেকে YouTube এ টাকা ঢুকাতে পারবেন এবং সেই টাকা দিয়ে ইউটিউব থেকে কিছু কিনতেও পারবেন। শুধু প্রডাক্ট ই নয়, আপনি কোনো কোর্স বা সার্ভিস ও ক্রয় বিক্রয় করতে পারেন।

আমার আজকের পোস্ট টি এই পর্যন্তই রাখছি। আর আমার পোস্ট টি যদি আপনার একটুও ভালো লেগে থাকে তাহলে অবশ্যই অবশ্যই আমার আমার ওয়েবসাইট টি ভিজিট করতে ভুলবেন না।
ওয়েবসাইট: https://10itbd.blogspot.com/?m=1

টুইটারেও চাইলে যোগাযোগ করতে পারেন আমি ফেসবুক এর চেয়ে বেশি এক্টিভ থাকি টুইটারে।

টুইটার: 1215maruf

7 thoughts on "ইউটিউবের আপকামিং ৫টি নতুন আপডেট! ইনকাম হবে আগের থেকে তিন গুণ বেশি!"

  1. Levi Author says:
    ১,২,৩ নাম্বার পয়েন্টের সাথে income increase হওয়ার সম্পর্ক কি?
    1. marufvai Author Post Creator says:
      সবগুলো তে ইনকাম হবে এমন তো বলি নাই।
    2. Levi Author says:
      স্পেসিফিক ভাবে তো এটাও বলেননি যে, কোনগুলোতে income হবে।
    3. marufvai Author Post Creator says:
      To ki hoiche. Number 5 hocche emon ekti process. Jeta ekai YouTubers der inkam tin gun barate pare
    4. Levi Author says:
      👍
  2. Itz Nayan Contributor says:
    অনেক সুন্দর একটি পোষ্ট

Leave a Reply