Home » Android phone review » আপনি প্লে-স্টোরে পছন্দের একটি অ্যাপ ডাউনলোড দিলেন আর সেটা ডাউনলোড না হয়ে অথবা অর্ধেক হয়ে বিভিন্ন Error কোডসহ Error ম্যাসেজ দিচ্ছে ?? চিন্তার কিছু নেই এই Error সমস্যার সমাধান করা যায় ।

5 months ago (Nov 16, 2016) 2,149 views

আপনি প্লে-স্টোরে পছন্দের একটি অ্যাপ ডাউনলোড দিলেন আর সেটা ডাউনলোড না হয়ে অথবা অর্ধেক হয়ে বিভিন্ন Error কোডসহ Error ম্যাসেজ দিচ্ছে ?? চিন্তার কিছু নেই এই Error সমস্যার সমাধান করা যায় ।

Category: Android phone review by

আপনি প্লে-স্টোরে পছন্দের একটি অ্যাপ ডাউনলোড দিলেন আর সেটা ডাউনলোড না হয়ে অথবা অর্ধেক হয়ে বিভিন্ন Error কোডসহ Error ম্যাসেজ দিচ্ছে ?? চিন্তার কিছু নেই এই Error সমস্যার সমাধান করা যায় ।
প্লে-স্টোরে বিভিন্ন Error কোড সমস্যায় কে কে পড়েছেন? অনেকেই এই সমস্যার মুখে পড়েছেন এবং আমাদের কাছে এর সমাধান চেয়েছেন।
নিচে এই Error সমস্যা সমাধানের জন্য যে টিপস দেয়া হয়েছে
নিচের Error কোড গুলো লক্ষ্য করুন এবং আপনার সমস্যা অনুযায়ী সমাধানের চেষ্টা করুন।

Google Play – Error 491

সমস্যা : ডাউনলোড এবং আপডেট সম্ভব হয় না।
সমাধান : আপনার ডিভাইসের সেটিংসে গিয়ে Accounts অপশন থেকে আপনার Google অ্যাকাউন্ট টি রিমোভ করে দিন। এবার আপনার ডিভাইস রিবুট করে আবার গুগল অ্যাকাউন্টে লগ ইন করুন। এরপর সেটিংসে গিয়ে Apps এ যান।সেখানে All এ গিয়ে Google Services এর ডাটা ক্লিয়ার করুন এবং সবশেষে Force Stop করুন।

Google Play – Error 49

সমস্যা : প্লে-স্টোর থেকে ডাউনলোড বন্ধ হয়ে যাওয়া।
সমাধান : এই সমস্যার কারণ হচ্ছে ডিভাইসের ক্যাশ(Cache) ফুল হয়ে যাওয়া। অপ্রয়োজনীয় অ্যাপস এবং ফাইল ডিলেট করে দিন।রিকভারি মোডে আপনার ডিভাইস রিস্টার্ট করুন।অর্থাৎ ভলিউম ডাউন,পাওয়ার এবং হোম বাটন একসাথে প্রেস করে রিস্টার্ট করুন (স্যামসাং এর ক্ষেত্রে)। অন্যান্য বেশিরভাগ ডিভাইসের ক্ষেত্রে ভলিউম ডাউন এবং পাওয়ার বাটন একসাথে প্রেস করে রিস্টার্ট করুন। এভাবে রিস্টার্ট করলে কিছু অপশন পাবেন। সেখান থেকে ভলিউম আপ ডাউন বাটন ব্যাবহার করে Wipe Cache অপশন সিলেক্ট করে পাওয়ার বাটন প্রেস করে ক্যাশ ক্লিয়ার করুন।

Google Play – Error 919

সমস্যা : অ্যাপ ডাউনলোড হয়।কিন্তু ডাউনলোডের পর ওপেন হয় না।
সমাধান : এই সমস্যার কারণ হিসেবে সিম্পলি বলা যায়, আপনার ডিভাইসের আর খালি জায়গা নেই অর্থাৎ মেমোরি ফুল। তাই ডিভাইসের অপ্রয়োজনীয় ডাটা,মিউজিক, ভিডিও অথবা বড় কিছু অ্যাপ ডিলেট করে ফেলুন।

Google Play – Error 413

সমস্যা : অ্যাপ ডাউনলোড অথবা আপডেট দেয়া সম্ভব হয় না। আপনি প্রক্সি ব্যবহার করলে তা গুগল প্লে-স্টোরের বিভিন্ন অপারেশনে সমস্যা করতে পারে।
সমাধান : Settings > Apps > All এ গিয়ে Google Services এবং Google Play Store অ্যাপ দুটির ডাটা এবং ক্যাশ ক্লিয়ার করে Force Stop করে দিন। পাশাপাশি আপনার ব্রাউজারের ক্যাশ ক্লিয়ার করে দিন।

Google Play – Error 923

সমস্যা : অ্যাপ ডাউনলোড সম্ভব হয় না। গুগল অ্যাকাউন্ট অথবা অপর্যাপ্ত ক্যাশ সিংকের(Syncing) সময়ে Error দেখায়।
সমাধান : আপনার গুগল অ্যাকাউন্ট রিমোভ করুন এবং অপ্রয়োজনীয় অ্যাপ ডিলেট করুন। এবার Error 49 এর সমাধানে দেখানো নিয়মানুসারে রিকভারি মোডে ডিভাইস রিস্টার্ট করুন এবং Wipe Cache সিলেক্ট করে ক্যাশ ক্লিয়ার করে নরমালি সেট স্টার্ট করুন। চিন্তা করবেন না আপনার ব্যাক্তিগত কোন ডাটা হারাবেন না। সবশেষে আপনার গুগল অ্যাকাউন্ট পুনরায় লগ ইন করুন।

Google Play – Error 921

সমস্যা : আপনি কোন অ্যাপ ডাউনলোড করতে পারছেন না!
সমাধান : সেটিংসে গিয়ে Apps থেকে Google Play Store অ্যাপের ক্যাশ ক্লিয়ার করুন। এতে কাজ না হলে অ্যাপটির ডাটা ক্লিয়ার করুন।তবে মনে রাখবেন ডাটা ক্লিয়ার করলে অ্যাপটিতে আপনার সেটিংস গুলো ডিফল্ট হয়ে যাবে। সবশেষে আপনার গুগল অ্যাকাউন্টটি রিমোভ করে ডিভাইস রিস্টার্ট দিন এবং পুনরায় গুগল অ্যাকাউন্ট লগ ইন করুন।

Google Play – Error 403

সমস্যা : অ্যাপ ডাউনলোড সম্ভব হয় না। এটা হয় যখন অ্যাপ কেনার জন্য একই ডিভাইসে দুইটি গুগল অ্যাকাউন্ট ব্যবহার করা হয়।
সমাধান : এক্ষেত্রে একটি অ্যাকাউন্ট ব্যবহার করুন। মূল অ্যাকাউন্ট দিয়ে গুগল প্লে-স্টোর ওপেন করুন। এরপর অ্যাপটি প্লে-স্টোর থেকে ডাউনলোডের চেষ্টা করুন আবার এবং Purchase বাটনে ক্লিক করুন।

Google Play – Error 492

সমস্যা : Dalvik Cache এর জন্য অ্যাপ ইনস্টল করা সম্ভব হয় না।
সমাধান : Settings > Apps > All এ গিয়ে Google Services এবং Google Play Store অ্যাপ দুটির ডাটা এবং ক্যাশ ক্লিয়ার করে Force Stop করে দিন।

নোট : এতে সমাধান না হলে Dalvik ক্যাশ ক্লিয়ার করতে হবে। এটা করতে কাস্টম রিকভারি মোডে প্রবেশ করুন।এক্ষেত্রে ডিভাইস রুট করা থাকতে হবে। অন্য একটি অপশন হচ্ছে Data Wipe/Factory Reset। আর এটি রুট এবং রুট ছাড়া উভয় ডিভাইসেই রয়েছে। সাবধান এটি আপনার ডাটা মুছে দিবে। তাই প্রয়োজনীয় ডাটা ব্যাকআপ করুন রিস্টোর করার জন্য।

Google Play – Error 927

সমস্যা : ডাউনলোড সম্ভব হয় না কারন প্লে-স্টোরের একটি আপডেট প্রগ্রেস অবস্থায় থাকে।
সমাধান : গুগল প্লে-স্টোর সম্পূর্ণ আপগ্রেড হওয়া পর্যন্ত কিছুক্ষণ অপেক্ষা করুন। যদি তাতে না হয় তাহলে, Settings > Apps > All এ গিয়ে Google Services এবং Google Play Store অ্যাপ দুটির ডাটা এবং ক্যাশ ক্লিয়ার করে Force Stop করে দিন।

— এতক্ষণে আপনারা নিশ্চয়ই বুঝতে পেরেছেন গুগল প্লে-স্টোরেরর এই Error গুলো স্মার্টলি সলভ করা যায়।কোন সমস্যায় পড়লে ঘাবড়াবেন না।ঠান্ডা মাথায় সমাধানের চেষ্টা করুন।
স্পেশাল নোট : সবসময়েই ফ্যাক্টরি রিসেট দিতে সাবধান থাকবেন। কারণ এটি আপনার সব ডাটা যেমন ছবি,কন্টাক্ট, ফাইলস ইত্যাদি মুছে দিবে।তাই ফ্যাক্টরি রিসেটের আগে প্রয়োজনীয় ডাটা আগে ব্যাকআপ করে নিন।
ফ্যাক্টরি রিসেট আপনার নিজ দ্বায়িত্বে করবেন। কোন ভুল অথবা সমস্যার জন্য কোনভাবেই আমি দায়ী থাকবে না।

Report

About Post: 18079

Maruf Islam Ripon

সবার ভালবাসার জন্য প্রতিনিয়ত ট্রিকবিডিতে পোষ্ট করি যাচ্ছি

18 responses to “আপনি প্লে-স্টোরে পছন্দের একটি অ্যাপ ডাউনলোড দিলেন আর সেটা ডাউনলোড না হয়ে অথবা অর্ধেক হয়ে বিভিন্ন Error কোডসহ Error ম্যাসেজ দিচ্ছে ?? চিন্তার কিছু নেই এই Error সমস্যার সমাধান করা যায় ।”

  1. Al Imran TheGoldFish Al Imran TheGoldFish (Contributor) says:

    Nice post…….. TrickBD Tuner hote chai plzzz admin ke bolen

  2. Yeasin Yeasin (Author) says:

    title ছোট করেন

  3. GoodBoy GoodBoy (Contributor) says:

    vai Kew help Koren..amar phone VPN connecte korle..play store theke akta app 2i bar download hoi..but then download failed hoi..plz help..

  4. mahabub2891 (Contributor) says:

    Android lolipop 5.1 app download hoy but install hoy na….error 404 dekhai

  5. Bads Man Shakil Khan Bads Man Shakil Khan (Contributor) says:

    hosts file dlte korle all prob solv.atokichu korar dorkar ki?????????????

  6. Nibir729 Nibir729 (Contributor) says:

    100% download হয়ে install হচ্ছে না।। কি করব???

  7. Md Polash Khondokar Md Polash Khondokar (Contributor) says:

    আমার গুগল প্লেস্টোর চলে না কেন , , চালাতে গেলে গুগল একাউন্ট আর জিমেইল আইডি খুলতে বলে কিন্তু কিছুই খুলা যাচ্ছে না ফোন রিসেট ও দেয়া হয়েছে কোন কাজ হচ্ছে না

    • Lucky Lucky (Contributor) says:

      # 1st latest version google play store download & install korun…
      ## 2nd open play store – Existing – Email and Password – next – next – skip – next – start using Play Store…

  8. only rakib only rakib (Contributor) says:

    please help mee,,,, amar phone er play store open korle lekha o te,.. eror retrieving information from server. [RH-01]

  9. only rakib only rakib (Contributor) says:

    ami kon kaj korle ei somossa theke mokti pabo..? please helpp meeeee

  10. MD masum billah MD masum billah (Contributor) says:

    UC browser ba jekono browser diya google.com giya play store likhe search din tar por 17 MB othoba 18 MB er akta play store paben seta download kore install korun kaj sesh 100% sob app download korte parben 100%

  11. surab (Contributor) says:

    bi amar ta downlod a dila barhoya ji… daki unfortunately
    google play has been stopped ki kora ji?
    halp please…..

Leave a Reply