১৯৮৮ সালের বন্যায় রাজধানীর শ্যামলী সিনেমা হলের সামনের দৃশ্য (ছবি সংগৃহীত)

এখন পর্যন্ত দেশের বিভিন্ন নদীতে ২৭টি পয়েন্টে পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে দেশে বড় ধরনের বন্যা হওয়ার আশঙ্কা করা হচ্ছে। এ পর্যন্ত দেশব্যাপী ৫৬২টি আশ্রয়কেন্দ্রে চার হাজার ৯৫০টি পরিবার আশ্রয় নিয়েছে। ক্ষতিগ্রস্ত পরিবারের সংখ্যা এক লাখ ২৮ হাজার ৭৬৯টি। পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানায়, প্রধান নদ-নদীগুলোয় পানি বৃদ্ধির পাশাপাশি উজানের ঢল অব্যাহত থাকায় নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে। নদী বিশেষজ্ঞ আইনুন নিশাত বলেছেন, এবারের বন্যা ১৯৮৮ সালের বন্যার চেয়েও ভয়াবহ হতে পারে।

১৯৮৮ সালের বন্যাটি দেশের প্রলয়ংকরী বন্যাগুলোর অন্যতম। সে সময় বন্যায় দেশের প্রায় ৬০ শতাংশ এলাকা ডুবে গিয়েছিল। স্থানভেদে এই বন্যাটি ১৫ থেকে ২০ দিন পর্যন্ত স্থায়ী ছিল। এদেশের ইতিহাসে সবচেয়ে মারাত্মক ও ব্যাপক ক্ষয়ক্ষতির প্রাকৃতিক দুর্যোগ ছিল এটি। আন্তর্জাতিক গণমাধ্যমেও ওই দুর্যোগটি ব্যাপকভাবে প্রচারিত হয়।

ওই বছর সারা দেশে প্রচুর বৃষ্টিপাতের ফলে প্রলয়ংকরী বন্যায় মাত্র তিন দিনে দেশের তিনটি প্রধান নদীতে ধারণক্ষমতার অতিরিক্ত পানি প্রবাহিত হয়। এই বন্যায় দেশের প্রায় ৮২ হাজার বর্গকিলোমিটার এলাকা সরাসরি ক্ষতিগ্রস্ত হয়। ফসলি জমি ডুবে যাওয়ায় কৃষকরা ক্ষতিগ্রস্ত হন। কলেরা আর ডায়রিয়াসহ নানা রোগে মানুষ আক্রান্ত হয়।

এদিকে, সোমবার (১৪ আগস্ট) রাজধানীর মহাখালীর দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরের সম্মেলন কক্ষে বন্যা পরিস্থিতি নিয়ে এক সংবাদ সম্মেলনে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বলেন, ‘এখন পর্যন্ত দেশের ২০ জেলার ৫৬ উপজেলা বন্যাকবলিত। সারাদেশে মারা গেছেন ২০ জন, ক্ষতিগ্রস্ত হয়েছেন প্রায় ৬ লাখ মানুষ। এছাড়াও উত্তরাঞ্চলের বন্যার পানি মধ্যাঞ্চল দিয়ে প্রবাহিত হয়ে সাগরে নেমে যাবে। ফলে ঢাকার নিম্নাঞ্চলসহ আরও ৯টি জেলায় বন্যার আশঙ্কা আছে। তবে ১৯৮৮ সালের চেয়ে বড় বন্যা হলেও মোকাবিলার প্রস্তুতি আছে সরকারের।’

সুস্থ সংস্কৃতির, সচ্ছ ব্যবহার।
প্রকাশিত ও প্রচারেঃFuturebd24.Com
Plz Visit Vai…

13 thoughts on "আমাদের দেশে কী হয়েছিল ১৯৮৮ সালের বন্যায় আরেকটি বন্যা হলে প্রস্তুতি আছে কি?"

  1. ontim Subscriber says:
    vai ekhon ki robi free net chole?
    1. M.Rubel Author Post Creator says:
      আমি তো জানিনা জানলে জানাবো।
    2. Labib Author says:
      Jodi bonnay Robi server tower Crotrigrostro hoy tobe to ar free net cholbe na!
    3. ontim Subscriber says:
      ???
    4. Nur Alom Author says:
      Point to be noted 😀 😀 😀
  2. MUbarak Contributor says:
    ভালো পোস্ট
    1. M.Rubel Author Post Creator says:
      ধন্যবাদ
  3. MUbarak Contributor says:
    ওয়েলকাম,
  4. RtRaselBD Author says:
    ধন্যবার 24 বছর পর আমাদের এলাকায় বড় ধরণের বন্যা হয়ে গেল । 11তারিখ থেকে 14 তারিখ পর্যন্ত । আমাদের রংপুর এ এই বন্যা শুরু হয়ছে । এই পানি সারা দেশের নদী দিয়ে যাবে নদীর আশে পাশের এলাকার সবাই সাবধান।
    1. M.Rubel Author Post Creator says:
      আল্লাহ্‌ ভরসা ভাই।
  5. @ishan Subscriber says:
    আমাদের এজায়গায়তো খেতেই পানি ঢুকলো না(ধামরাইতে)
  6. PipulBD Contributor says:
    আমাদের বাড়ির চারপাশে পানি দিয়ে ভরপুর !শুধু জেগে আছে বাড়ি গুলো!
    (গোবিন্দগঞ্জ)
  7. Semu Contributor says:
    Flood 1988 Reloaded

Leave a Reply