Be a Trainer! Share your knowledge.

Home » Php » সবচেয়ে বেশি দামে বিক্রি হওয়া ১০টি ডোমেইন

সবচেয়ে বেশি দামে বিক্রি হওয়া ১০টি ডোমেইন

Open In AndroidApp

নির্দিষ্ট কোনো জায়গায় যেতে হলে যেমন ঠিকানা প্রয়োজন হয়, তেমনি ইন্টারনেটে কোনো নির্দিষ্ট ওয়েবসাইটে যেতে হলে দরকার হয় নির্দিষ্ট ওয়েব ডোমেইনের। ‘ডটকম’-এর দুনিয়ায় পছন্দের ডোমেইন নাম পাওয়া একটু কঠিনই। কারণ, অনেকেই আগে থেকে বিভিন্ন নামের ডোমেইন কিনে রেখেছেন। এ রকম দুষ্প্রাপ্য ডোমেইনগুলো অনেক দামে বিক্রি হয়। এ রকমই ১০টি দামি ওয়েবসাইটের খবর জানিয়েছে ইকোনমিক টাইমস।
১. সেক্স ডটকম (Sex.com)
২০১০ সালে এক কোটি ৩০ লাখ ডলারে বিক্রি হয় ওয়েবসাইটটি। গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে এটিকে বলা হচ্ছে পৃথিবীর সবচেয়ে বেশি দামে বিক্রীত ওয়েবসাইট। দেউলিয়া হওয়ার পর এসকম এলএলসি ওয়েবসাইটটি বিক্রি করে দেয় ক্লোভার হোল্ডিংস লিমিটেডের কাছে।
২. ফান্ড ডটকম (Fund.com)
২০০৮ সালে এই ওয়েবসাইট বিক্রি হয়েছে এক কোটি ডলারে। ফান্ড ডটকম নামে একটি আর্থিক প্রতিষ্ঠান কিনেছিল ওয়েবসাইটটি। পরে অবশ্য আর্থিক লোকসানের মুখে প্রতিষ্ঠানটি বন্ধ হয়ে যায়। এখন এ সাইটে গেলে দেখবেন ইংরেজিতে লেখা আছে, ‘অনুগ্রহ করে ফান্ড ডটকম ওয়েবসাইটটি পরে ভিজিট করুন।’
৩. পর্ন ডটকম (Porn.com)
২০০৭ সালে ৯৫ লাখ ডলারে বিক্রি হয় ওয়েবসাইটটি। এমএক্সএন লিমিটেড কিনে নেয় এটি।
৪. পর্নো ডটকম (Porno.com)

এই ওয়েবসাইটটি বিক্রি হয়েছিল ৮৯ লাখ মার্কিন ডলারে। এ বছরের ফেব্রুয়ারিতে বিক্রি হয় ওয়েবসাইটটি। ১৯৯৭ সালে মাত্র ৪২ হাজার ডলারে এক কলেজপড়ুয়া ছেলের কাছ থেকে ডোমেইনটি কিনে নিয়েছিলেন রিক শোয়ার্টজ (Rick Schwartz)। ‘ডোমেইন কিং’ নামে পরিচিত রিক পরবর্তী সময়ে ওয়েবসাইটটি বিক্রি করে দেন। তাঁর কাছ থেকে প্রাগের একটি প্রতিষ্ঠান ডোমেইনটি কিনে নেয়। সুইংগার্স ডটকম ও পর্নোটিভি ডটকম নামে আরো দুটি ওয়েবসাইট চালায় প্রতিষ্ঠানটি।
৫. ডায়মন্ড ডটকম (Diamond.com)
২০০৬ সালে ৭৫ লাখ ডলারে বিক্রি হয় ওয়েবসাইটটি। জুয়েলারির খুচরা ব্যবসায়ী এক প্রতিষ্ঠানের কাছে ওয়েবসাইটটি বিক্রি করে ওডিমো ডটকম। তবে এটি আবারো বিক্রির উদ্যোগ নিয়েছে গোড্যাডি। গয়নার ব্যবসা করে এমন প্রতিষ্ঠান ক্রেতা হিসেবে খুঁজছে তারা।
৬. জেড ডটকম (Z.com)
গত বছরের নভেম্বরে জেড ডটকম বিক্রি হয়েছিল ৬৮ লাখ ডলারে। নিশান মোটরসের কাছ থেকে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার জাপানি প্রতিষ্ঠান জিএমও ওয়েবসাইটটি কিনে নেয়।
৭. স্লটস ডটকম (Slots.com)
২০১০ সালে ৫৫ লাখ টাকায় ওয়েবসাইটটি কিনে নেয় টেক ক্রাঞ্চ।
৮. টয়েস ডটকম (Toys.com)
৫১ লাখ ডলারে ২০০৯ সালে ওয়েবসাইটটি বিক্রি করা হয়। মূল প্রতিষ্ঠান দেউলিয়া হয়ে যাওয়ায় আদালতের নির্দেশে ওয়েবসাইটটি বিক্রির জন্য নিলামে তোলা হয়েছিল। নিলামে মাত্র ১২ লাখ ডলারে বিক্রি হয় ওয়েবসাইটটি। আর এর পরেই ওয়েবসাইটটি বিক্রি করা হয় ৫১ লাখ ডলারে।
৯. ক্লথস ডটকম (Clothes.com)
২০০৮ সালে ৪৯ লাখ ডলারে বিক্রি হয় এই ওয়েবসাইট। জুতা নির্মাতা প্রতিষ্ঠান জাপ্পোস কিনে নিয়েছিল ওয়েবসাইটটি। তবে এখন যৌথভাবে এই ওয়েবসাইটের মালিক জাপ্পোস ও অ্যামাজন।
১০. মেডিকেয়ার ডটকম (Medicare.com)
গত বছরের মে মাসে ৪৮ লাখ ডলারে বিক্রি হয় ওয়েবসাইটটি। ই-হেলথ ইন্স্যুরেন্স ডটকম নগদ ৪৫ লাখ ডলার দেয় এবং মেডিকেয়ার ডটকমের দেনা বাকি তিন লাখ ডলারও শোধ করে তারা।

3 years ago (Sep 01, 2015)

About Author (126)

Sheikh Rasel Sheikh Rasel
author

Pc and android zone.

2 responses to “সবচেয়ে বেশি দামে বিক্রি হওয়া ১০টি ডোমেইন”

  1. Rana Rana Administrator says:

    তথ্যবহুল পোষ্ট 🙂

  2. Sheikh Rasel Sheikh Rasel Author Post Creator says:

    ধন্যবাদ ।

Leave a Reply

Switch To Desktop Version