Be a Trainer! Share your knowledge.
Home » Php » PHP এর সব কিছু শিখুন এই পোষ্টে((পার্ট-১))

2 months ago (Jan 05, 2018)

PHP এর সব কিছু শিখুন এই পোষ্টে((পার্ট-১))

Category: Php by

সবাইকে আমার আন্তরিক শুভেচ্ছা

আজকে আমি আপনাদের সামনে Php এর টিউটোরিয়াল নিয়ে হাজির হয়েছি।আপনারা সবাই জানেন,পিএইচপি একটি জনপ্রিয় ভাষা।

পিএইচপি (PHP) একটি প্রোগ্রামিং ভাষা । এটি মূলত সার্ভার-সাইড স্ক্রিপ্টিং-এর জন্য ব্যবহৃত হয়। পিএইচপি হচ্ছে একটি স্ক্রিপ্টিং ভাষা যা মূলতঃ চলমান ওয়েব পাতা তৈরির জন্য ডিজাইন করা হয়েছে। ইহা কমান্ড লাইন ইন্টারফেস ক্ষমতাকে অন্তর্ভুক্ত করেছে এবং স্ট্যান্ডআলোন গ্রাফিক্যাল আপ্লিকেশনকে ব্যবহার করতে পারে।

Php এর অবদান:

বর্তমান যুগে ওয়েব অটোমেশনের জন্য একটি বিশ্বস্ত নাম – পিএইচপি । পিএইচপি একটি জনপ্রিয় প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ যার সূচনাই হয়েছিলো ওয়েব ডেভেলপমেন্ট এর জন্য । দিনে দিনে পিএইচপির জনপ্রিয়তা বাড়তে বাড়তে ওয়েব আজ তার আধিপত্য অদ্বিতীয় ।

বিশ্বের প্রায় ৮২% ওয়েবসাইটই কোন না কোনভাবে পিএইচপির উপর নির্ভরশীল । ফেইসবুকের একটা বিরাট অংশ ডেভেলপ করা পিএইচপিতে । তারা পিএইচপির উপর এতটাই নির্ভরশীল যে ফেইসবুক নিজেরাই পিএইচপির উন্নয়নের জন্য নতুন পিএইচপি ইনজিন (HHVM) রিলিজ করে । উইকিপিডিয়াও কিন্তু ডেভেলপ করা পিএইচপিতে ।

পিএইচপির প্রবল জনপ্রিয়তা আর চাহিদার কথা চিন্তা করে গুগল সম্প্রতি তাদের এ্যাপ ইনজিন প্ল্যাটফর্মে পিএইচপি সাপোর্ট যোগ করে । আসলে যেখানে ওয়েবের ৮২%-ই পিএইচপি ব্যবহার করে সেখানে উদাহরণ খুজঁতে গেলে হাজার হাজার নমুনা পাওয়া যাবে । ওয়েব নির্ভর প্রজেক্টগুলোতে তাই পিএইচপি ডেভেলপারদের চাহিদাও ব্যাপক ।
পিএইচপি ল্যাংগুয়েজটি পৃথিবীতে মাত্র কয়েক বছর হয় এসছে। পিএইচপিকে “Big Boys” ল্যাংগুয়েজ বলা হয় পিএইচপি৫ ভার্সন আসার পর থেকে যেখানে জাভা, সি এসব ল্যাংগুয়েজকে অনেক আগে থেকে “Big Boys” বলা হত। পিএইচপি৫ ভার্সন এসছে ২০০৪ সালে। এসেই বাজিমাৎ। বর্তমানে পৃথিবীতে প্রায় ৪০ ভাগ (প্রায় ২৫০ মিলিয়ন সাইট – ২০১৩ পর্যন্ত) ওয়েব এপ্লিকেশন (সাইট) একা পিএইচপিতে তৈরী বাকি সব ল্যাংগুয়েজ মিলে ৬০ ভাগ।

আজ এতটুকু।সবার ভাল সাড়া পেলে আগামি পর্ব গুলো শেষ করব। দেখি কয়জনে সাড়া দে???

ভাল থাকবেন সবাই

Slight Credit: The Php Learners(2015)


Report

About Post: 27

Saimon

{{"জানতে চাই","জানাতে চাই"}} Contact With Facebook। Twitter

14 responses to “PHP এর সব কিছু শিখুন এই পোষ্টে((পার্ট-১))”

  1. Ataher Shihab Ataher Shihab (Author) says:

    প্রথম পোস্ট করলাম,ভাইয়া পোস্ট পাবলিশড হতে কত সময় লাগতে পারে? প্রথম পোস্ট তাই একটু এক্সাইটেড।

  2. sojib.khan (Contributor) says:

    help me?ami kibabe alcatel one tuch 918d v2.3.6 root korbo.king root v5 dia root hoi but app theke bahir hole no root bole.try aggin.plz plz help me?

Leave a Reply