Home » Technology Updates » টরেন্ট কি ? সিড ও লিচ কি ? এবং টরেন্ট ফাইল সম্পর্কে বিস্তারিত

2 weeks ago (Nov 03, 2017) 1,542 views

টরেন্ট কি ? সিড ও লিচ কি ? এবং টরেন্ট ফাইল সম্পর্কে বিস্তারিত

Category: Technology Updates by

আমি আজকে আপনাদের সাথে যে বিষয়ে কথা বলব তা হলো টরেন্ট কি ? সিড কি ? লিচ কি ? এবং টরেন্ট ফাইল সম্পর্কে বিস্তারিত । তো আর কথা না বারিয়ে সুরু করে ফেলি

হ্যা বন্ধুরা টরেন্ট বলতেই আমাদের মনে যে প্রশ্ন যাগে তা হলো টরেন্ট টা আসলে কি ?

টরেন্ট হলো একটি ডাউনলোড সিস্টেম, তবে আমরা সাধারন্ত যেভাবে কোন ওয়েবসাইটে গিয়ে কোন ওয়েবব্রাউজারের মাদ্ধমে ফাইল ডাউনলোড করি এটা তেমন না । কারন যখন কোন ওয়েব সাইট থেকে আমরা ডাউনলোড করি তখন সেই ফাইল টি অবশ্যই কোন না কোন ওয়েব সারভারে স্টোর থাকে কিন্তু টরেন্ট ডাউনলোডিং সিস্টেমে ফাইল কোন ওয়েব সারভারে স্টোর থাকে না ।

টরেন্ট ফাইল তৈরি বা ডাউনলোড করার জন্য আমাদের একটি টরেন্ট ক্লাইন্ট দরকার, অনেক রকমের টরেন্ট ক্লাইন্ট ইন্টারনেটে আছে তবে তারমদ্ধে সবচেয়ে জনপ্রিয় টরেন্ট ক্লাইন্ট হলো uTorrent. সিড এবং লিচ কি ? ধরুন আমার কাছে একটি ২০ মেগাবাইটের গান রয়েছে আমি সেটিকে utorrent এর মাদ্ধমে টরেন্ট তৈরি করলাম , টরেন্ট ফাইল এর নামের শেষে .torrent এক্সটেনশন একটি ফাইল তৈরি হবে । যা ২০ থেকে ১০০ কিলোবাইট বা তারো কম হবে।

তারপরে আমি সেই .torrent ফাইলটি আমার কোন এক বন্ধু A কে পাঠালাম সে তার টরেন্ট ক্লাইন্ট দিয়ে সেই ফাইল ওপেন করল এবং আমার সেই mp3 ফাইলটি ডাউনলোড শুরু করল। তবে সেই ফাইলটি কিন্তু একবারে ডাউনলোড হচ্ছে না সেটা শত শত ভাগে ভাগ হয়ে ডাউনলোড হচ্ছে। এখানে আমি হলাম সিডার বা আপলোডার অর্থাৎ আমি সিড করছি আর আমার A ফ্রেন্ড হলো ডাউনলোডার বা লিচার অর্থাৎ সে লিচ করছে (এখানে বলা ভালো যে লিচ করছে সে লিচ করার পাশাপাশি সিড ও করছে কারন সে সেই ফাইলের যতটুকু অংশ ডাউনলোড করেছে ততটুকুই সিড হচ্ছে ), এই mp3 ফাইলটি কোন ওয়েব সারভারে স্টোর থাকছে না এটা সরাসরি আমার কম্পিউটার থেকে আমার বন্ধুর কম্পিউটারে চলে যাচ্ছে । এখন যদি আমার আরেকটা ফ্রেন্ড B সেই ফাইলটি টরেন্ট এর মাদ্ধমে ডাউনলোড করে তাহলে সে আমার কাছে থেকে ফাইল নিচ্ছে পাশাপাশি আমার A বন্ধুর কাছে থেকেও নিচ্ছে কারন আমি বলেছিলাম যে লিচার সে লিচার আবার সিডারো। ফলে সেই B বন্ধু আমার সেই mp3 ফাইল এর কিছু অংশ আমার কাছ থেকে নিচ্ছে আর কিছু অংশ নিচ্ছে আমার A বন্ধুর কাছ থেকে । এভাবে যত ব্যাবহার কারি বারবে সেই ফাইল ডাউনলোডিং এর স্পিডো তত বারবে। এবং পরে যদি আমি ফাইল টি ডিলেটো করে দেই তাও কোন সমস্যা হবে না কারন আমার অন্যান্ন বন্ধুদের কম্পিউটারে সেই ফাইলটি আছে যারা ডাউনলোড করেছে তারা এখন সেই ফাইলটি সিড বা আপলোড করছে।

এই বিষয়ে ভিডিও টিউন দেখতে নিচে
টরেন্ট এর মাদ্ধমে সাধারন্ত ইলিগাল ফাইল ডাউনলোড করা হয় যেমন নতুন মুভি রিলিজ পেলে কোন পেইড গেম ইত্যাদি ।
তো বন্ধুরা আজ ছিল এ পর্যন্তই , আর আমার এই ভিডিওটি ভালো লেগে থাকলে লাইক খারাপ লাগলে ডিসলাইক এবং আমার কোন ভুল বা কোন মন্তব্য থাকলে কমেন্ট সেকশনে অবশ্যই বলবেন আর হ্যা অবশ্যই আমার চ্যানেলটি সাবস্ক্রাইব করবেন কারন আগামিতে আরো এমন টেক রিলেটেড ভিডিও নিয়ে হাজির হবো সেপর্জন্ত সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন ।

 Subscribe করতে এখানে ক্লিক করুন

ধন্যবাদ

 

Report

About Post: 21965

Hi, this is and its my bio

9 responses to “টরেন্ট কি ? সিড ও লিচ কি ? এবং টরেন্ট ফাইল সম্পর্কে বিস্তারিত”

  1. Mahir Mahir (Contributor) says:

    Nice Post Carry On

  2. RüPõm RüPõm (Author) says:

    valoi..bt first post ei a add deya valo na bhai…

  3. Risent Risent (Contributor) says:

    মোবাইলের মাধ্যমে Custom Seed দেয়ার উপায় আছে কি?

  4. Ali Reshad Ali Reshad (Contributor) says:

    Chalay jao vau. 🐸🐸

  5. Oleraj Oleraj (Contributor) says:

    utorrent theke download dibo kemne😒

Leave a Reply