বিসমিল্লাহির রাহমানির রাহিম

হেলো । আসসালামু আলাইকুম । আপনারা সবাই কেমন আছেন ? আমি ট্রিকবিডি থেকে তামিম আছি আপনাদের সাথে। আজকে আমরা Vivo এর Y সিরিজের একটি ফোন নিয়ে কথা বলব। এর মডেল হলো Vivo Y22 । আমরা Vivo Y22 এর স্পেসিফিকেশন দেখে আসি – 

  • প্রসেসর –  Mediatek Helio G85 (12nm)
  • ডিসপ্লে – IPS LCD ক্যাপাসিটিভ টাচস্ক্রিন
  • র‌্যাম – ৪ জিবি
  • রম- ৬৪/১২৮ জিবি
  • প্রাইমারী ক্যামেরা – ৫০+২ মেগাপিক্সেল
  • সেলফি ক্যামেরা – ৮ মেগাপিক্সেল
  • ব্যাটারি – ৫০০০  এম্পিয়ার (১৮ ওয়াট ফাস্ট চার্জিং)

ডিসপ্লে-

এই মোবাইলটিতে রয়েছে ৬.৫৫ ইঞ্চি সাইজের IPS LCD ডিসপ্লে। যার মধ্যে ১৬ মিলিয়ন কালার সাপোর্ট করে। পিক ব্রাইটনেস কম থাকার কারনে সরাসরি সূর্যের আলোর নিচে চালাতে একটু সমস্যা হয়। ডিসপ্লে তে কোন গরিলা গ্লাস এর প্রোটেকশন নেই ।  

ক্যামেরা-

এই মোবাইলের পিছনে ২ টি ক্যামেরা রয়েছে । ৫০ মেগাপিক্সেল এর মেইন ক্যামেরা ও ২ মেগাপিক্সেল এর ম্যাক্রো ক্যামেরা । মেইন ক্যামেরা দিয়ে ছবি তোলার সময় কোন কিছু খুব সহজেই ফোকাস করে। দিনের আলোতে মোটামোটি ভালো ছবি দিতে পারে ।  ১০৮০ পি / ৩০ এফপিএস এ ভিডিও করা যায় । 

ম্যাক্রো ক্যামেরা ঠিক-ঠাক ছিল। ভালো ছবি দিতে পারে । 

মোবাইল টিতে ৮ মেগাপিক্সেল এর সেলফি ক্যামেরা রয়েছে । সেলফি ক্যামেরা দিয়ে দিনের বেলায় ভালো ছবি দিতে পারে । অতিরিক্ত কালার দিয়ে থাকে অনেক সময় । 

 চাইলে আপনি জি ক্যাম ব্যবহার করতে পারবেন । 

ব্যাটারি-

মোবাইলটিতে ৫০০০ এমএএইচ ব্যাটারি রয়েছে । সাথে ১৮ ওয়াট এর ফাস্ট চার্জার দেওয়া হয়েছে । 2 ঘণ্টা ৩৫ মিনিটের মধ্যে মোবাইলটি সম্পূর্ণ চার্জ হয়ে যায় । বেসিক ইউজ করলে ১ দিন এর বেশি ব্যাকআপ পাওয়া যায় । আর রাফ ইউজে ৫ ঘন্টার কম স্ক্রীন অন টাইম পাওয়া যায় । 

পারফরম্যান্স-

মোবাইল টিতে Mediatek Helio G85 প্রসেসর হিসেবে রয়েছে ।  আর জিপিইউ হিসাবে রয়েছে Mali-G52 MC2 । Pubg গেমস কোনরকম খেলা যায় । Pubg গেমস খেলার সময় মোবাইলটি গরম হলে লেগ এর দেখা পাওয়া যায় । প্রথম ৩০ মিনিটের মত লেগ ছাড়া খেলা যায় ।  এছাড়া Freefire এর মতো গেম গুলো কোন প্রকার লেগ ছাড়াই খেলা যায় । COD ভালো ভাবেই খেলা যায় । 

 

এই মোবাইল টি ২০২৩ সালে বাংলাদেশে লঞ্চ করা হয় । Vivo একটি চায়না কোম্পানি । ৪  জিবি র‌্যাম ও ১২৮ জিবি রম এর ভেরিয়েন্ট টি ২০ হাজার টাকায় মার্কেট এ পাওয়া যায় । এই মোবাইল টিতে রয়েছে ৪জি সাপোর্ট । তাছাড়া মাঝে মাঝে একটু হিট হয় । মোবাইল টির সেলফি ক্যামেরা আরও বেশি মেগাপিক্সেল এর দিলে ভালো হত । ব্রাইটনেস আর একটু বেশি থাকলে ভালো হতো । চার্জ ব্যাকআপ মোটামুটি ভালো আছে । মোবাইল টিতে খুব বেশি একটা স্ক্রাচ পরতে দেখা যায় না । মোবাইল টির ইউ আই নিয়ে কোন সমস্যা নেই । স্মুথলি চালানো যায়। অপারেটিং সিস্টেম হিসাবে আছে অ্যান্ড্রয়েড ১২ । হালকা গেম গুলো ভালো মত খেলা যায়। আশা করি আপনারা মোবাইলটি সম্পর্কে ভালো একটি আইডিয়া পেয়ে গিয়েছেন । যদি অন্য কোন ফোনের রিভিউ দেখার ইচ্ছা হয় তাহলে কমেন্ট করতে পারেন । 

4 thoughts on "Vivo Y22 – বাংলা রিভিউ"

  1. mithu013 Author says:
    এটাতে সত্যিই যদি জি-ক্যাম সাপোর্ট করে তাহলে দাম নিয়ে আমার কোনো অভিযোগ নেই..। জি-ক্যাম সব মোবাইলে চলেনা,এমনকি দামি মোবাইলেও না.।
    1. Tamim Author Post Creator says:
      ?
  2. jonyff Contributor says:
    Lmc সাপোর্ট করে জিকেম ও।তবে snapdragon প্রসেসর হলে জিক্যাম আর ভালো হবে
  3. jonyff Contributor says:
    এটা রুট করার পদ্দতি দেন

Leave a Reply