আমাদের দেশে বাজারে মোবাইল ফোন কেনার আগে মোবাইল ফোন এর দাম ও মোবাইল ফোন সম্পর্কে জানা অত্যাবশ্যক। শুধু মাত্র কিনবেন তা নয় বরং বর্তমানত ভার্চুয়াল যুগে বিভিন্ন কম্পানির লেটেস্ট মোবাইল ফোন মডেলগুলোতে কি কি নতুন ফিচারস যোগ করা হলো, ব্যবহারকারীর সম্পর্কে জানাটাও আমাদের একটা চরম আগ্রহের বস্তু হয়ে দাড়িয়েছে। বাংলাদেশে মোবাইল ফোনের চাহিদা যেকোনো উন্নত বিশ্বের দেশগুলোর চেয়ে কম নয় তাই বাজারে রংবেরঙ্গের অনেক ভাল মানের মোবাইল পাওয়া যায়। মোবাইল ফোনের দাম জানা থাকলে যে জিনিসটাকে আপনি অতি সহজে কিনতে পারবেন।
মোবাইল ফোন কেনার সময় নিম্ন বিষয় গুলো খেয়াল রাখুন:
অনেক শখের বসে অনেকে বেশী দামী মোবাইল ফোন কিনতে চায় কিন্তু শখের জিনিসটি কিনতে গেলে নানা দোটানায় পড়তে হয়। এটা ভালো হবে তো, নাকি ওটা? এমন আরো অনেক দিধার মধ্যে পড়ে। বাজারে নানা রকম ভাল ভাল বিভিন্ন সুবিধা সম্বলিত ফোন পাওয়া যায়। তাই অতি প্রিয় জিনিসটি সঠিক বাচাই করার জন্য নিম্নবর্নিত টিপস গুলো আলোচনা করা হল।
♦ মোবাইলের মুল্য
মোবাইল ফোন কেনার ক্ষেত্রে মুল্য ও মডেল সম্নয় করা সবচেয়ে বড় বিষয়। তাই এই দুটি বিষয় নিয়ে সঠিক সিদ্ধান্ত নিতে হবে।
♦ পর্দার আকার
বড় পর্দার ফোন বেশী লোকেই পছন্দ করে তবে সহজে বহন করতে চাইলে মাঝারি পর্দার মোবাইল নেওয়া উচিত।।
♦ অপারেটিং সিস্টেম
মৌলিক কয়েকটি অপারেটিং সিস্টেম রয়েছে।তাদের মধ্যে অ্যান্ড্রয়েড সবচেয়ে জনপ্রিয় ও বেশী সুবধা সম্বলিত সিস্টেম।

♦ 3G নাকি 4G
আমাদের দেশে 3G কানেকশনের বর্তমানে ভাল অবস্থা। ইন্টার নেটের গতি নির্ভর করে 2G, 3G ও 4G এর ওপর। সবচেয়ে দ্রতগতি হচ্চে 4G। এ বর্মানে স্মার্ট ফোনের জন্য 3G কানেকশন নিতে পারে এমন মোবাইল ফোন বেশি ভালো।
♦ ব্যাটারির শক্তি
ব্যাটারির শক্তি নির্ধারিত হয় মোবাইল ফোনটির ডিসপ্লের ও তার কার্যক্ষমতার ওপর ভিত্তি করে। তবে বড় মাপের স্ক্রিনের মোবাইল বেশী শক্তি ক্ষয় করে। তাই শক্তিশালী ব্যাটারি প্রয়োজন হবে মোবাইলটি অনেক সময় ধরে চালু রাখার জন্য। এ
♦ RAM ও প্রসেসর
ফোনের কার্যক্রমে দ্রুততা দেবে RAM। ফোন কিনতে বেশ কিছু অর্থ ব্যয় করলে ২ জিবি RAM যথেষ্ট।
♦ ক্যামেরা রেজ্যুলেশন
ক্যামেরা রেজ্যুলেশন বিষয়টি বেশী গুরুত্বপূর্ণ। কারণ ভালো মানের ছবি তোলার কাজ ক্যামেরার, মোবাইল ফোনের নয়। বেশি রেজ্যুলেশনের মোবাইল ক্যামেরার ছবি কিছুটা ভালো আসে।
♦এনএফএস থাকলে ভালো
এনএফএস বা নেয়ার ফিল্ড কমিউনিকেশন বেশ প্রয়োজনীয় বিষয়। অন্য কোনো স্মার্ট ফোন বা ট্যাবের মধ্যে ডাটা আদান-প্রদানের জন্য এনএফএস দরকার হয়।
♦ পপুলার রিভিউ ও রেটিং সাইট ব্যবহার করুন
ইন্টারনেট থাকলে নানা সাইটে ঢুঁ মারতেই হয়। তবে ম্যালওয়্যারের আক্রমণ থেকে বাঁচতে পপুলার রিভিউ ও রেটিং সাইটে ঘোরাফেরা করবেন। নইলে বিপদ।
♦কন্ট্রাক্ট ফোন নেওয়ার জন্য
ইউরোপ-আমেরিকাতে অন্যান্য প্রতিষ্ঠানের সঙ্গে বিভিন্ন শর্তের ভিত্তিতে মোবাইল ফোনসেট কেনার ব্যবস্থা রয়েছে। আমাদের দেশেও অপারেটর প্রতিষ্ঠানগুলো এমন অফার দিয়ে থাকে।

Leave a Reply