ট্রিকবিডির পক্ষে সবাকে শুস্বাগতম ৷

আসাকরি সবাই আল্লাহর রহমতে ভালো আছেন ৷ ভালো থাকবেন নাই বা কেন ট্রিকবিডির সাথে থাকলে ভালো না থেকে পারা যায় কি ৷

 

টপিকস শুরু করার আগে চলুন Spyware এবং Malware কী একটু জেনে নিই।

১. Malware:

Malware হল এমন একটি সফটওয়ার যা ইচ্ছাকৃতভাবে কম্পিউটার, সার্ভার বা Client কম্পিউটার নেটওয়ার্কের ক্ষতি করার জন্য ডিজাইন করা হয়। বর্তমান সময়ে বিভিন্ন প্রকারের Malware আমাদের মধ্যে উপস্থিত যেগুলোর মধ্যে কয়েকটি হল: Virus, Trojan Horse, Worm, Ransomware.

. Spyware:

Spyware একটি ক্ষতিকর সফ্টওয়ার, যা আপনার কম্পিউটারে প্রবেশ করানো হয় আপনার ইন্টারনেট এ ব্যবহৃত ডেটা এবং আপনার বিভিন্ন সংবেদনশীল তথ্য চুরি করার জন্য। Spyware নিজেই একধরনের Malware।

Spyware বলুন বা Malware এই দুটি সফটওয়ার-ই আপনার কম্পিউটার বা মোবাইল ডিভাইসের জন্য অত্যন্ত ক্ষতিকারক। অনেক সময় আপনার অজান্তেই এই সফটওয়ার গুলি আপনার ডিভাইসে উপস্থিত থাকতে পারে। এই প্রকারের সফটওয়ার আপনার মোবাইলে উপস্থিত থাকলে খুব একটা সহজে আপনি বুঝতে পারবেন না। তাও কয়েকটি সাধারণ উপায়ে আমি আলোচনা করলাম:

১. মোবাইল এর চার্জ এর খুব দ্রুত পরিবর্তন:

আপনার মোবাইল এ কোনো Malware উপস্থিত থাকলে তা আপনার মোবাইল এর কম্পিউটিং শক্তির সাহায্য নিয়ে আপনার ব্যক্তিগত বিভিন্ন তথ্য অন্য কোথাও পাঠাতে থাকবে এই কারণে আপনার মোবাইল এর ব্যাটারি এর চার্জ খুব দ্রুত পরিবর্তন হতে থাকবে।

২. অস্বাভাবিক ডেটা ইউসেজ:

আপনার ব্যক্তিগত তথ্য ট্রান্সফার এর জন্য Malware গুলি ইন্টারনেট এর ব্যবহার করে থাকে যেই কারণে আপনার মোবাইলে কোনো Malware উপস্থিত থাকলে আপনার মোবাইলে অপ্রত্যাশতভাবে ডেটা ইউসেজ বেড়ে যাবে।

. খারাপ পারফরম্যান্স:

আপনার মোবাইলে যদি কোনো Malware উপস্থিত থাকে তাহলে আপনার মোবাইল এর প্রসেসিং ক্ষমতা আপেক্ষিক ভাবে কমে যাবে এবং এইটি একটি খুব গুরুত্বপূর্ণ লক্ষণ।

. নতুন অ্যাপ্লিকেশন:

আপনার মোবাইল এ যদি নতুন কোনো অ্যাপ্লিকেশন অপ্রত্যাশতভাবে ইনস্টল হয়ে যায় আপনার অনুমতি ছাড়াই তাহলে আপনার মোবাইলে Malware এর উপস্থিতি থাকতে পারে।

. উল্টোপাল্টা নোটিফিকেশন পপ-আপ:

বিভিন্ন Malware টাকা রোজগারের জন্য আপনার মোবাইলে উল্টোপাল্টা এডভার্টাইজিং নোটিফিকেশন পাঠিয়ে থাকে। আপনার মোবাইল এর সাথে যদি এইরূপ ঘটছে তাহলে এটি একটি চিন্তার বিষয়।


আপনি এতক্ষণ নিশ্চয়ই Spyware এবং Malware কতটা খারাপ জানতে পেরেছেন কিন্তু এর থেকে বাঁচার উপায় কি? কয়েকটি সহজ উপায় আলোচনা করলাম:

১. অ্যান্টিভাইরাস এর ব্যবহার:

আপনার যদি সন্দেহ হয় যে আপনার মোবাইলে Malware এর উপস্থিতি রয়েছে তাহলে আপনি সহজেই একটি ভালো অ্যান্টিভাইরাস ইনস্টল করে সেটিকে ডিটেক্ট করে ডিলিট করতে পারেন তবে সব ক্ষেত্রে আপনি সফলতা নাও পেতে পারেন।

২. নিয়মিতভাবে নিজের ডেটার ব্যাকআপ রাখা:

বিশেষ কিছু Malware আছে যারা আপনার পার্সোনাল ডেটা কে ইনক্রিপট(Encrypt) করে দেয় এই সমস্যা এর সমাধান রূপে আপনি আপনার ডেটা এর নিয়মিতভাবে ব্যাকআপ নিয়ে রাখুন। এতে আপনার মোবাইল মালওয়ারের দ্বারা আক্রমিত হলেও আপনি কিছুটা সুরক্ষিত থাকবেন।

৩. ফ্যাক্টরি ডেটা রিসেট:

আপনি যদি ভাবছেন যে আপনার মোবাইলে Malware রয়েছে কিন্তু আপনি খুঁজতে পারছেন না। তাহলে আপনার কাছে চূড়ান্ত উপায় হিসাবে রয়েছে আপনার মোবাইলের ফ্যাক্টরি রিসেট প্রসেস(Factory Data Reset)। আপনি আপনার সমস্ত পার্সোনাল ডেটার ব্যাকআপ নিয়ে মোবাইল টিকে ফ্যাক্টরি ডাটা রিসেট করে ফেলুন।


Images are collected from google.

আশা করি আপনারা Spyware & Malware সমপর্কে জানতে পেরেছেন   ৷

সুত্রঃ wikipedia & malwarebytes

যদি পোস্টটি ভালো লাগে তাহলে আমার সাইটটি ঘুরে দেখুন একবার ☞ hmvai.com

? ধন্যবাদ ৷

14 thoughts on "আপনি কিভাবে বুঝবেন, আপনার ফোনে স্পাইওয়্যার অথবা ম্যালওয়্যার ইনস্টল করা হয়েছে?"

  1. Cyber mad Contributor says:
    Useful post
    1. sopon Author Post Creator says:
      Thanks
  2. RAFI Contributor says:
    Good post
    1. sopon Author Post Creator says:
      Thanks
  3. sopon Author Post Creator says:
    Thanks
  4. sazu Contributor says:
    vlo silo
    1. sopon Author Post Creator says:
      Tai
  5. mdehsanurrahman Contributor says:
    Ami wifi on korle onek apps automatic install hoy jai.ami onekbar reset marci konu kaj hoy na.any solution dite parben?
    1. sopon Author Post Creator says:
      আমার ফেসবুকে ম্যাসেজ করুন অথবা শনিবার/রবিবার প্রযুন্ত অপেক্ষা করুন wifi on korle onek apps automatic install hoy jai পোস্ট করবো ৷
    2. sopon Author Post Creator says:
    1. sopon Author Post Creator says:
      Ki phone apnar এন্ড্রয়েড নিয়ে আজকের পোস্ট হবে কালকে iphone নিয়ে পোস্ট হবে

Leave a Reply