প্রিয়,বন্ধুরা TRICKBD.COM সাইটে আপনাদের সবাইকে স্বাগতম। আপনারা সবাই কেমন আছেন, আশা করি খুব ভাল আছেন এবং আগামি তে যেন সব সময় ভালো থাকেন TRICKBD এর পক্ষ থেকে এই কামনা রইলো।

এন্ড্রয়েড মানেই কাস্টমাইজেশনের স্বাধীনতা। এর মধ্যে ফোনের ফন্ট চেঞ্জ করা অন্যতম, যেটা অনেকেই করতে চান, যাতে ফোন আরো স্টাইলিশ দেখায়। এই কাজের জন্য বেশ কিছু অ্যাপ্লিকেশন রয়েছে, যেগুলো ফোনের সম্পূর্ণ ফন্ট সিস্টেম চেঞ্জ করতে পারে। কিন্তু আমি আজ যে অ্যাপটির কথা বলব সেটা দিয়ে শুধু ফোনের সিস্টেম ফন্টই নয়, বরং ফোনে ইন্সটল করা প্রতিটি অ্যাপের জন্য পছন্দমত আলাদা আলাদা ফন্ট ব্যবহার করতে পারবেন।

অ্যাপটির নাম Fonter. এটি আপনার সম্পূর্ণ ফোনের ফন্ট বা নির্দিষ্ট অ্যাপ্লিকেশনের ফন্ট চেঞ্জ করতে পারে।এটি একটি Xposed Module. যার মানে এটা ব্যবহার করতে হলে আপনার ফোনে অবশ্যই Xposed Framework ইন্সটল করা থাকতে হবে (যার জন্য রুট প্রয়োজন)।

প্রথমে ফোনে Xposed Framework ইন্সটল করে নিন। এবার Fonter Pro অ্যাপটি ডাউনলোড করে সেটা Xposed Module এ এনাবল করে নিন।

Download Fonter Pro 2.9.6

Download Here

 

এবার ফোনের অ্যাপ ড্রয়ার থেকে Fonter ওপেন করুন। অ্যাপের হোমস্ক্রিনে বিভিন্ন ভাষায় এভেইলেবল ফন্টগুলো প্রদর্শন করবে। এছাড়া অ্যাপের সার্চ অপশন থেকে আপনি আপনার পছন্দের ফন্টও খুঁজে পেতে পারেন।

Fonter 1

যে ফন্টটি আপনার ভালো লাগে সেটি ডাউনলোড করুন। ফন্ট ডাউনলোড হয়ে গেলে Fonter আপনাকে অপশন দেখাবে যে আপনি সেই ফন্ট ফোনের সিস্টেম ফন্ট হিসেবে নাকি কোন অ্যাপের ফন্ট হিসেবে সেট করতে চান।

Fonter 2

অ্যাপের ফন্ট হিসেবে ব্যবহার করতে চান তাহলে সেই অ্যাপটি সিলেক্ট করুন, একবার অথেন্টিকেট হয়ে গেলে সে অ্যাপটি রিস্টার্ট হবে, আপনার নতুন সেট করা ফন্টের সাথে।

Fonter 3

আর যদি আপনি ফোনের সিস্টেম ফন্ট চেঞ্জ করতে চান তাহলে Fonter কে রুট একসেস দিতে হবে, তারপর ফন্ট অ্যাপ্লাই হয়ে গেলে রিস্টার্ট করতে হবে।

সিস্টেম ফন্ট অ্যাপ্লাই করার ক্ষেত্রে আপনার ফোন যদি FlipFont সাপোর্টেড হয় (মানে ফোনের সেটিংস থেকে যদি ফন্ট চেঞ্জ করার অপশন থাকে, যেমন স্যামসাং ফোন) তাহলে Fonter থেকে পছন্দের ফন্ট ইন্সটল করলে সেটা সেটিংস এর ফন্ট চেঞ্জিং মেনুতে পাওয়া যাবে, সেখান থেকে অ্যাপ্লাই করতে হবে।

Fonter 4

কোন ফন্ট আনইন্সটল করতে চাইলে আপনি ফোনের অ্যাপ্লিকেশন ম্যানেজার থেকে তা করতে পারবেন।

Fonter প্রায় সকল ডিভাইসে ঠিকমত কাজ করে। তবে কিছু কিছু ডিভাইস (যেমন LG G3) আর কিছু কাস্টম রমের সাথে কাজ নাও করতে পারে, কিন্তু এগুলোর সংখ্যা অনেক কম। ইন্সটলের আগে Fonter এর অ্যাপ ডিটেইলস পড়ে নিতে পারেন। আর হ্যাঁ, যাই করবেন- নিজ দায়িত্বে করবেন।

সবাইকে ধন্যবাদ। সুস্থ্য থাকুন,ভালো থাকুন এবং সব সময় TRICKBD.COM এর সাথেই থাকুন।

4 thoughts on "এন্ড্রয়েডে ফন্ট চেঞ্জ- সিস্টেম ফন্ট থেকে শুরু করে আলাদা আলাদা ভাবে প্রতিটি অ্যাপের জন্য ভিন্ন ভিন্ন ফন্ট ব্যবহার করুন।"

  1. ADIB ALAM Subscriber says:
    tnx


  2. Gazi Gazi Subscriber says:
    Plz help me
    আজ আমার ফোন চুরি হইছে আমি কি ভাবে ঊদ্ধার করব
  3. Jack Jack Author says:
    এটার জন্য কি Phone Root করতে হবে?
  4. Alex Razib Prince Rsm Contributor says:
    সেট কি ব্রিক হয়।

Leave a Reply