ডিজিটাল পদ্ধতিতে সহজে ৯টি বিদেশী ভাষা শেখার সরকারি অ্যাপ “ভাষাগুরু” নিয়ে আজকে আমি পঞ্চম পর্বের পোস্ট নিয়ে আপনাদের সামনে হাজির হয়েছি। হয়তো আপনারা দেখে থাকবেন এই বিষয়ের উপর এর আগে আমি আরো চারটি পোস্ট করেছি। পূর্বের ন্যায় আজকেও আমরা ভাষাগুরু অ্যাপের ফিচার “মডেল অনুকরণ”, “সাবটাইটেল এর তালিকা” ও “গেমস” নিয়ে আলোচনা করব। তো চলুন বেশি কথা না বাড়িয়ে আজকের পোস্টের বিষয়বস্তু নিয়ে আলোচনা করা যাক।

পর্বের তালিকা:
>> এই বিষয়ের উপর আমার প্রথম পর্বের পোস্ট – ডিজিটাল পদ্ধতিতে সহজে ৯টি বিদেশী ভাষা শেখার সরকারি অ্যাপ “ভাষাগুরু” (পর্ব-০১)।
>> এই বিষয়ের উপর আমার দ্বিতীয় পর্বের পোস্ট – ডিজিটাল পদ্ধতিতে সহজে ৯টি বিদেশী ভাষা শেখার সরকারি অ্যাপ “ভাষাগুরু” (পর্ব-০২)।
>> এই বিষয়ের উপর আমার তৃতীয় পর্বের পোস্ট – ডিজিটাল পদ্ধতিতে সহজে ৯টি বিদেশী ভাষা শেখার সরকারি অ্যাপ “ভাষাগুরু” (পর্ব-০৩)।
>> এই বিষয়ের উপর আমার চতুর্থ পর্বের পোস্ট – ডিজিটাল পদ্ধতিতে সহজে ৯টি বিদেশী ভাষা শেখার সরকারি অ্যাপ “ভাষাগুরু” (পর্ব-০৪)।

আজকে আমরা ভাষাগুরু অ্যাপের তিনটি ফিচার বা অপশন নিয়ে আলোচনা করব। তিনটি ফিচার হলো মডেল অনুকরণ, সাবটাইটেল এর তালিকা ও গেমস নিয়ে। তো প্রথমে আমরা মডেল অনুকরণ অপশন নিয়ে আলোচনা করব।

মডেল অনুকরণ অপশনে যাওয়ার জন্য উপরের স্ক্রিনশটের মত অ্যাপের মেনুবারে গিয়ে মডেল অনুকরণ অপশনটিতে ক্লিক করুন।

তারপর উপরের স্ক্রিনশটের মত মডেল অনুকরণের ড্যাশবোর্ড দেখতে পাবেন। এখানে পূর্বের ফিচার বা অপশনের মত শব্দ, কথোপকথন ও ইতিহাস দেখতে পাবেন। এখান থেকে আমরা প্রথমে শব্দ অপশনটি দেখবো। তাই সেটিতে ক্লিক করব। ক্লিক করার পর পূর্বের অপশনগুলির ন্যায় লেভেল ও ক্যাটাগরি দেখতে পাবেন এখানে সিরিয়াল অনুযায়ী সিলেক্ট করুন।

তারপর উপরের স্ক্রিনশটের মত শব্দের তালিকা চলে আসবে। এখানে একটি শব্দের উপর ক্লিক করুন।

শব্দের উপর ক্লিক করার পর উপরের স্ক্রিনশটের ন্যায় চলে আসবে। এখানে উপরের অডিও প্লে করে যে শব্দটির উচ্চারণ শুনতে পাবেন সেটি আপনি আবার নিচের লাল রংয়ের রেকর্ডিং বাটনে ক্লিক করে রেকর্ড করুন এবং জমা দিন।

তারপর আরেকটি অপশন কথোপকথন ক্লিক করে পূর্বের ন্যায় লেভেল ও ক্যাটাগরি সিলেক্ট করার পর দেখবেন বাক্যের তালিকা চলে এসেছে। এখান থেকে একটি বাক্যের উপর ক্লিক করুন।

ক্লিক করার পর উপরের স্ক্রিনশটের মত আসবে। এখানে উপরের বাক্যটি অডিও প্লে করে শুনে তারপর আপনি নিচের লাল রংয়ের রেকর্ডিং বাটনে ক্লিক করে জমা দিন বাটনে ক্লিক করুন।

এইবার আসুন আরেকটি অপশন ইতিহাস সম্পর্কে জানি। ইতিহাস হলো আপনি যে শব্দ এবং কথোপকথন গুলি এই পর্যন্ত জমা দিয়েছেন তার তালিকা এখানে ঠিক উপরের স্ক্রিনশটের মত দেখতে পারবেন। এইভাবেই আপনি “মডেল অনুকরণ” অপশনের কাজ সম্পাদন করবেন। এখন একটু বলে নেই হয়তো আপনারা খেয়াল করবেন যে “উচ্চারণের টুল” এবং “মডেল অনুকরণ” এর পদ্ধতি বা কাজ একই। হুম ঠিকই ধরেছেন। তবে এই দুইটির মধ্যে একটু পার্থক্য রয়েছে। উচ্চারণের টুল হলো একই শব্দ বা বাক্যের সঠিক উচ্চারণ শেখার জন্য প্রায় ১০ বার রেকর্ড করে জমা দিতে হয়। ঐটা মূলত অ্যাপের ত্রুটি থাকার কারণে আমরা বুঝতে পারিনা। আর মডের অনুকরণে মূলত উপরের অডিওর ডুপ্লিকেট তৈরি করা যা আমরা সহজ ভাষায় বুঝি কোন কিছুকে অনুকরণ করা।

এইবার আমরা ভাষাগুরু অ্যাপের আরেকটি ফিচার বা অপশন “সাবটাইটেল এর তালিকা” সম্পর্কে জানবো। এর জন্য আমেদেরকে অ্যাপের মেনুবারে ক্লিক করে সাবটাইটেল এর তালিকা অপশনে ক্লিক করব। ক্লিক করার পর উপরের স্ক্রিনশটের মত আপাদত দুইটি ভিডিও দেখতে পাবেন। এইগুলো মূলত টেস্টিং এর জন্য দেওয়া হয়েছে। পরবর্তীতে হয়তো আরো ভিডিও যুক্ত করা হবে। তো এর কাজ দেখার জন্য আমরা যেকোন একটা ভিডিওতে ক্লিক করব।

একটি ভিডিওতে ক্লিক করার পর উপরের স্ক্রিনশটের মত দেখতে পাবেন। তো এখানে আপনাকে ভিডিও দেখে ভিডিও অনুযায়ী সাবটাইটেল যুক্ত করতে হবে। সাবটাইটেল লিখতে আপনাকে Enter Subtitle বক্সে লিখে শুরুর সময় এবং শেষের সময় টাইপ করে নিচের Save বাটনে ক্লিক করুন। তারপর দেখবেন এটি সেভ হয়ে গেছে।

এই সাবটাইটেল এর তালিকা দেখতে আপনাকে Subtitle বাটনে ক্লিক করতে হবে। যা ঠিক উপরের স্ক্রিনশটের মত দেখাবে।

এইবার সাবটাইটেলটি কাজ করে কিনা তা দেখতে ভিডিওটি প্লে করে দেখতে পারবেন। এইবার আসল কথায় আসি। আসলে আমার মতে এই ফিচারটি বর্তমানে আমাদের কোন কাজে আসবে না। ভবিষ্যতে যদি আসে আরকি।

চলুন এইবার ভাষাগুরু অ্যাপের সর্বশেষ ফিচার বা অপশনটি “গেমস” সম্পর্কে জানা যাক। গেমস অপশনটি দেখার জন্য অ্যাপের মেনুবারে ক্লিক করে গেমস অপশনটিতে ক্লিক করুন। ক্লিক করার পর ঠিক উপরের স্ক্রিনশটের মত দেখতে পাবেন। এখানে আপনাকে একটি রকেট দিয়ে শব্দ এবং দৃশ্যগুলি স্পর্শ করতে হবে। মূলত মাঝখানে একটি শব্দ থাকবে এবং ঐ শব্দটি অডিও আকারে চলবে। রকেট দিয়ে ঐ শব্দটিকে আপনার স্পর্শ করতে হবে।

অবশেষে অ্যাপটি সম্পর্কিত এই পোস্টের মধ্য দিয়ে আজকে শেষ পর্বে এসে পৌছালাম। অর্থাৎ উক্ত ভাষাগুরু অ্যাপ নিয়ে আমার করা পর্বমূলক পোস্টের আজকেই শেষ পর্ব। যার মাধ্যমে উক্ত পোস্টের ইতি টানলাম। আশা করি আপনাদের ভালো লেগেছে। আর হ্যাঁ কোনকিছু বুঝতে অসুবিধা হলে কমেন্ট করে জানাবেন।

আপনাদের সুবিধার্থে আমি আমার টিপস এন্ড ট্রিকসগুলি ভিডিও আকারে শেয়ার করার জন্য একটি ইউটিউব চ্যানেল তৈরি করেছি। আশা করি চ্যানেলটি Subscribe করবেন।

সৌজন্যে : বাংলাদেশের জনপ্রিয় এবং বর্তমান সময়ের বাংলা ভাষায় সকল গুরুত্বপূর্ণ বিষয়ক টিউটোরিয়াল সাইট – www.TutorialBD71.blogspot.com নিত্যনতুন বিভিন্ন বিষয়ে টিউটোরিয়াল পেতে সাইটটিতে সবসময় ভিজিট করুন।

Leave a Reply