ব্লগিং করার জন্য গুরুত্বপূর্ণ ৫টি ব্লগিং টুলস।

ব্লগিং করার জন্য আমাদের কিছু অনলাইন ব্লগিং টুলস ব্যবহার করতে হয়।যেগুলো ব্যবহার করার কারণে আমাদের ব্লগিং করার কাজগুলো অনেক সহজ হয়ে যায়।কিছু কিছু ফ্রি ব্লগিং টুলস আছে,যেগুলো আমাদের অর্থের সাশ্রয় করে।এমন ৫টি অনলাইন ব্লগিং টুলস নিয়ে আজকে আলোচনা করবো।

১. Gtmetrix.com


আপনারা যারা ব্লগিং করেন,তারা অবশ্যই অবগত আছেন যে ওয়েবসাইটের স্পীড ভালো হলে গুগল থেকে ভালো পরিমাণ ভিজিটর পাওয়া যায়।তেমনি,তুলনামূলক কম স্পীড হলে ভিজিটর কম পাওয়া যায়।সাইটের স্পীড অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয় ব্লগিং করার জন্য।তাই সব ব্লগারের উচিত গুগলে ভালো র‌্যাঙ্ক পাওয়ার জন্য সাইটের স্পীড যথাসম্ভব কম রাখা।এতে করে সাইটের ইমেজ,টেক্সট দ্রুত লোড নিবে।ফলে তা ভিজিটর এর মনে পজিটিভ প্রভাব ফেলবে।এতে করে উক্ত ভিজিটর গুলো আবারও আপনার ওয়েবসাইট ভিজিট করার সম্ভাবনা বেড়ে যায়।

কিন্তু যদি ওয়েবসাইটের স্পীড তুলনামূলক কম হয়,তবে গুগলে সার্চ করে পাওয়ার পর আপনার সাইটে ক্লিক করে যদি দেখে পেজ লোড নিতেই স্বাভাবিকের তুলনায় বেশি সময় লাগছে।তবে ওই ভিজিটর তখনই অন্য ওয়েবসাইট চলে যাবে।এতে করে আপনার সাইটের বাউন্স রেট বেড়ে যাওয়ার সম্ভাবনা থেকে যায়।আমাদের উচিত বাউন্স রেট কম রাখা।

Gtmetrix.com এর মাধ্যমে আমরা আমাদের ওয়েবসাইটের স্পীড চেক করতে পারি।আমরা যদি আমাদের সাইটের লোডিং স্পীড কিংবা আমাদের ওয়েবসাইটের কোনো পেজ বা পোস্টের লোডিং স্পীড চেক করতে চাই,তবে Gtmetrix এর সাহায্যে তা সহজেই করতে পারি।Gtmetrix এ Performance score যদি A থেকে C এর মাঝে থাকে,তবে ভালো।এবং পেজ লোডিং টাইম যতো কম হবে তত ভালো স্পীড হবে সাইটের।

তাই আমাদের সাইটের লোডিং স্পীড চেক করার জন্য,এবং কোন কোন জায়গায় লোড নিতে সময় বেশি নিচ্ছে এগুলো দেখা এবং ঠিক করার জন্য Gtmetrix অনেক গুরুত্বপূর্ণ একটি টুল।

২. Google Keyword Planner


Keywords কী? – কীওয়ার্ড হচ্ছে এমন কিছু সংখ্যক শব্দ যেগুলোর উপর ভিত্তি করে আপনি কন্টেন্ট লিখেন।আপনি যদি শুধু ব্লগিং বিষয়ে কন্টেন্ট লেখেন,তবে আপনার কীওয়ার্ড হচ্ছে ব্লগিং।আপনার যদি ব্লগিং এর পাশাপাশি অনলাইন ইনকাম নিয়ে লেখার ইচ্ছে থাকে,তবে আপনি অনলাইনে ইনকাম কীওয়ার্ড টি সিলেক্ট করতে পারেন।এই কীওয়ার্ড দিয়ে কেউ গুগল সার্চ করলে আপনার ইনডেক্স হওয়া পোস্ট যদি র‌্যাঙ্ক করে,তবে আপনার পোস্ট গুগলের ফার্স্ট পেজে শো করবে।

শুধু শুধু অনেকগুলো কীওয়ার্ড সিলেক্ট করলে তো নয়,সেগুলোর মাসিক সার্চ ভ্যালু থাকতে হবে।সার্চ ভ্যালু আছে,আবার যদি সিপিসি না থাকে তবে তো সেই কীওয়ার্ড নিয়ে কাজ করে তেমন লাভ নেই।

Google Keyword Planner একটি কীওয়ার্ড রিসার্চ করার টুল।এটি দিয়ে আপনি আপনার নির্বাচন করা কীওয়ার্ড এর মাসিক সার্চ ভ্যালু এবং সিপিসি দেখতে পারবেন।এতে করে ভুল কোনো কীওয়ার্ড সিলেক্ট করলে,যেগুলোর মাসিক সার্চ ভ্যালু অনেক কম সেগুলো বাদ দিয়ে ভালো সার্চ ভ্যালু আছে এমন কীওয়ার্ড সিলেক্ট করতে পারবেন।

তাছাড়া আপনি যদি স্পেসিফিক কোনো দেশ বা শহরের জন্য কন্টেন্ট লেখেন,তবে সেই দেশ বা শহরে আপনার নির্বাচন করা কীওয়ার্ড এর সার্চ ভ্যালু দেখতে পারবেন।তাছাড়া আপনি এখান থেকে আপনার সিলেক্ট করা কীওয়ার্ড এর পাশাপাশি অনেক ধরনের কীওয়ার্ড আইডিয়া পাবেন।যেগুলো আপনার কীওয়ার্ড এর সাথে সম্পর্কিত।এতে করে আপনার ব্লগের জন্য নতুন নতুন কন্টেন্ট এর টপিক পেয়ে যাবেন।

কীওয়ার্ড রিসার্চ করার এমন অনেক টুল রয়েছে অনলাইনে।কিন্তু সেগুলোর বেশিরভাগ পেইড।কিন্তু Google Keyword Planner ফ্রী।এটি ব্যবহার করার জন্য আপনার টাকা খরচ করতে হবে না।তবে এটি ব্যবহার করার জন্য আপনার একটি Google Ads একাউন্ট থাকা লাগবে।

৩. Compressjpeg.com


ব্লগিং করতে হলে আপনাকে আপনার সাইটে বিভিন্ন রকম আর্টিকেল লিখতে হবে।এতে করে আপনার আর্টিকেল এ যুক্ত করা ছবি/স্ক্রীনশট যেনো আপনার উক্ত পোস্টের স্পীড স্লো করে না দেয় এজন্য আপলোড করার আগে সবগুলো ছবি কম্প্রেস(সাইজ কমানো) করতে হবে।

Compressjpeg.com ওয়েবসাইটটি ব্যবহার করে আমরা যেকোনো ছবির সাইজ কমিয়ে ফেলতে পারি।এতে করে ছবিগুলো দ্রুত লোড নিবে।ফলে আমাদের পেজ স্পীড বেড়ে যাবে।এই অনলাইন ফ্রী টুল টি ব্যবহার করে আপনার ইচ্ছে মত যতগুলো ছবি চান,ততগুলো ছবির সাইজ কমিয়ে ফেলতে পারেন।

৪. Canva


Canva এর নাম নিশ্চয়ই শুনেছেন আগে? Canva ব্যবহার করে আপনি আপনার নিজের ব্লগ এর জন্য লোগো,থাম্বনেইল কিংবা ফিচার ফটো বানিয়ে ফেলতে পারবেন অনেক প্রফেশনাল ভাবে।

আপনি চাইলে আপনার ইউটিউব চ্যানেল এর জন্য ব্যানার অব্দি বানাতে পারবেন ক্যানভা ব্যবহার করে।ক্যানভা তে রয়েছে অসংখ্য ফিচার।যেগুলো ব্যবহার করে খুব সহজেই আপনার মনের মত করে যেকোনো ব্লগ পোস্টের জন্য থাম্বনেইল বানাতে পারবেন।

Canva তে পাবেন অনেক সংখ্যক টেমপ্লেট।যেগুলো দিয়ে অতিদ্রুত যেকোনো ধরনের কভার কিংবা ছবি বানাতে পারবেন।

৫. Ubersuggest Free Keyword Tool


ব্লগিং করার জন্য SEO Tools এবং Keyword Research Tools অনেক গুরুত্বপূর্ণ।কিন্তু বেশিরভাগ SEO Tools এবং Keyword Research Tools পেইড।যারা নতুন ব্লগিং শুরু করে,তাদের পক্ষে এসব টুলস এর ব্যয় বহন করা সম্ভব হয় না।তখনই দরকার হয় ফ্রী টুলস।

Uber Suggest এমনই একটি ফ্রী টুলস।যেটি দিয়ে আপনি SEO Analyze, Keyword Research, Keyword idea,Content idea,Site audit, Backlink checker এবং আরো অনেক কাজ করতে পারবেন।আপনার এবং আপনার প্রতিদ্বন্দ্বী ওয়েবসাইট এর কতগুলো ব্যাকলিংক আছে,কোন কোন সাইট থেকে ব্যাকলিংক আসতেছে,আপনার সাইটের কোন কীওয়ার্ড গুলি র‌্যাঙ্ক করতেছে সেগুলো চেক করতে পারবেন।

অন্যান্য SEO Tools এবং Keyword Research Tools এর থেকে Ubersuggest অনেক ভালো ভালো তথ্য দেয়।

আশা করি ব্লগিং করার জন্য এই টুলসগুলো আপনার কাজ অনেক সহজ করার পাশাপাশি আপনার ব্লগিং করার অভিজ্ঞতা অনেক বাড়িয়ে দিবে।

পোস্টটি ভালো লাগলে একটি লাইক দিবেন।যদি উপকারে আসে তবে আমার লেখা গুলো সার্থক।কানেক্টেড থাকার জন্য জয়েন করুন আমাদের Telegram গ্রুপে।প্রতিনিয়ত বাংলা টেক রিলেটেড পোস্ট পেতে ভিজিট করুন PieTune

18 thoughts on "ব্লগারদের জন্য ৫টি গুরুত্বপূর্ণ টুলস।"

    1. Levi Author Post Creator says:
      Thank you.
    1. Levi Author Post Creator says:
      Thanks
    1. Levi Author Post Creator says:
      💕💕
  1. Levi Author Post Creator says:
    💕💕
  2. Shakib Author says:
    Need More Amazing Content related To blogger
    1. Levi Author Post Creator says:
      😇😇
  3. mahmudseam Contributor says:
    Guruttopurno post.
    1. Levi Author Post Creator says:
      ধন্যবাদ।
    2. mahmudseam Contributor says:
      স্বাগতম।
    3. Levi Author Post Creator says:
      আপনাকেও স্বাগতম।
  4. noyonxd Contributor says:
    Ahref ভালো নাকি UberSuggest?
    1. Levi Author Post Creator says:
      Ahref best.
    2. noyonxd Contributor says:
      আচ্ছা।ফ্রী পাওয়া যাবে না?
    3. Levi Author Post Creator says:
      Ahref এর সাবস্ক্রিপশন কিনতে হয়।

Leave a Reply