না পড়ে পরীক্ষায় পাস! শুনতে হাস্যকর লাগলেও এটি সত্যি। আজকের আর্টিকেলটি মূলত লেখা হয়েছে না পরীক্ষায় পাশ করার উপায় নিয়ে। পরীক্ষা নিয়ে ভীতি সবার মধ্যে কাজ করে।

না পড়ে পাশ করার উপায়

সবাই চাই পরীক্ষায় ভালো কিছু করতে। কিন্তু এমন অনেক শিক্ষার্থী থাকে যারা নিয়মিত পড়াশোনা করে না। তারা পরীক্ষায় পাশ করা নিয়ে ভয়ে থাকে। তাদের জন্য লেখা আজকের আর্টিকেলটি।

পরীক্ষায় না পড়ে পাস করা একদম সম্ভব নয়। তবে আপনাকে পরীক্ষার আগের দিন হালকা পড়াশোনা করতে হবে। চলুন জেনে নেওয়া যাক পরীক্ষায় না পড়ে পাশ করার উপায় সম্পর্কে।

না পড়ে পাশ করার উপায় | না পড়ে পরীক্ষায় পাশ করার উপায়

 

১. নিয়মিত ক্লাসে উপস্থিত থাকা

আপনি যদি পরীক্ষায় না পড়ে পাশ করতে চান, তবে অবশ্যই আপনাকে নিয়মিত ক্লাসে উপস্থিত থাকতে হবে। নিয়মিত উপস্থিত থেকে ক্লাসগুলো করলে আপনি স্বয়ংক্রিয়ভাবে পরীক্ষায় পাশ করবেন।

এজন্য শিক্ষকেরা বলে থাকেন যারা নিয়মিত ক্লাস করবে তারা কখনো পরীক্ষায় ফেল করবে না। ক্লাসে নিয়মিত উপস্থিত থেকে স্যারের কথাগুলো মনোযোগ দিয়ে শুনলে আপনারা অনেক পড়া সম্পন্ন হয়ে যাবে।

স্যার ক্লাসে কি বুঝাচ্ছেন সেগুলো বুঝলে আপনাকে বাসায় এসে আর পড়তে হবে না। তাই আপনাকে পরীক্ষায় না পড়ে পাস করতে চাইলে নিয়মিত উপস্থিত থাকার চেষ্টা করতে হবে।

 

২. প্রতিটি ক্লাসের নোট করা

পরীক্ষায় না পড়ে পাস করার অন্যতম কার্যকরী একটি উপায় হতে পারে ক্লাসের নোটগুলো সংগ্রহ করা। ক্লাসের নোটগুলো কালেক্ট করতে পারলে পরীক্ষার আগের দিন এক নজর দেখলে আপনার নিজের মধ্যে ধারণা তৈরি হবে এবং আপনি পরীক্ষায় খাতায় সেগুলো লিখতে পারবেন।

এতে খুব বেশি ভালো ফলাফল না হলেও পরীক্ষায় আর যাইহোক ফেল করবেন না। শিক্ষকেরা অনেক সময় গুরুত্বপূর্ণ টপিক ক্লাসে পড়িয়ে থাকেন যেগুলো পরীক্ষায় আসতে পারে।

আপনি যদি নোট করেন অথবা কারো কাছ থেকে নোট সংগ্রহ করেন তাহলে পরীক্ষা আগের রাতে হালকা চোখ বুলিয়ে নিতে পারেন। যা আপনাকে পরীক্ষায় পাশ করাতে সাহায্য করবে।

 

৩. খুব মনোযোগী হওয়া

পরীক্ষায় পাশ করার জন্য মনোযোগী গুরুত্বপূর্ণ বিষয়। পরীক্ষাই না করে পাস করতে চাইলে আপনাকে এই টিপসটি মেনে চলতে হবে।

আপনি যখন স্যারের ক্লাসগুলো করবেন তখন আপনাকে মনোযোগ দিয়ে ক্লাসগুলো করতে হবে। পাশাপাশি গুরুত্বপূর্ণ কোন কথা বললে তাৎক্ষণিক নোট করে নিতে হবে।

মনোযোগ দেয়ার কারণে আপনার পড়া অনেকাংশে সম্পন্ন হয়ে যাবে। আর নিয়মিত নোট করার কারণে লিখতে লিখতে আপনার পড়া হয়ে যাবে। যখন পরীক্ষা আসবে তখন হালকা চোখ বুলিয়ে নিলে পরীক্ষার খাতায় ভালো করে লিখতে পারবেন।

 

 

৪.কৌশলে পড়া

আমরা আপনাকে আগেই বলেছি যে না পড়ে পরীক্ষায় পাশ করতে চাইলেও আপনাকে পরীক্ষার আগের দিন একটু হলেও পড়তে হবে। আপনি যখন পরীক্ষার আগের দিন একটু পড়ার চেষ্টা করবেন।

তখন আপনাকে কোন একটা টপিক পড়ার সময় হালকা ধারণা নিতে হবে এবং কোন বৈশিষ্ট্য থাকবে গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্যগুলো জেনে নিতে হবে। এছাড়া ওই টপিকের কোন উপকারিতা কিংবা অপকারিতা কিংবা কোন প্রকারভেদ থাকলে সেগুলো আপনাকে জানতে হবে।

একটু ধারণা নিতে পারলে ভালো হবে। আর বিস্তারিত পড়ার কোন প্রয়োজন নাই। আপনি পরীক্ষায় পাশ করতে চান প্রথম হতে না।

 

৫. পরীক্ষায় সব প্রশ্নের উত্তর করা

না পড়ে পরীক্ষায় পাশ করার আরেকটি সহজ উপায় হলো পরীক্ষায় যেসব প্রশ্নগুলো বাধ্যতামূলকভাবে দিতে হবে সেগুলো উত্তর আপনাকে করে আসতে হবে। পরীক্ষায় এমন অনেক নির্দেশনা দেয়া থাকে যে এত পরিমাণ প্রশ্নের উত্তর করতে হবে।

তখন আপনার কাজ হবে আপনি জানেন বা না জানেন সবগুলো প্রশ্নের উত্তর আপনাকে করে আসতে হবে। পরীক্ষায় সবগুলো প্রশ্নের উত্তর করে আসলে আপনি ভুল হোক আর সঠিক হোক সর্বনিম্ন একটা নম্বর আপনি পাবেন।

যে স্কোর আপনাকে পাশ করতে সহায়তা করবে। পরীক্ষায় পাশ করার জাদুকরী একটি উপায় এটি।

 

৬. সুন্দরভাবে খাতা উপস্থাপন করা

পরীক্ষায় না পড়ে পাশ করার জন্য সুন্দরভাবে খাতা উপস্থাপন করা গুরুত্বপূর্ণ। আপনি যখন পরীক্ষার খাতায় লিখবেন তখন এমন ভাবে লিখবেন দেখে মনে হয় কোন একটা টপার শিক্ষার্থীর খাতা।

সুন্দরভাবে সাজিয়ে গুছিয়ে পরীক্ষায় লিখতে পারলে পরীক্ষায় ভালো নম্বর পাবেন। পরীক্ষায় লেখার সময় বেশি কাটাকাটি করবেন না। সুন্দর করে মার্জিন টানিয়ে দেখবেন। আপনি যা পারেন সেগুলো লিখবেন আর যেগুলো না পারবেন সেগুলো লিখে আসবে।

সবচেয়ে ভালো যেসব প্রশ্নের উত্তরগুলো পারবে সেগুলো সবার আগে উত্তর করার চেষ্টা করবেন। আশা করি পরীক্ষায় এভাবে না পড়ে পাশ করতে পারবেন।

আপনার নামের অর্থ কি জানতে ভিজিট করুনঃ আপনার নামের অর্থ কি 

উপসংহার

পরীক্ষায় না পড়ে পাশ করার উপায় নিয়ে লেখা আজকের এই আর্টিকেলটি আশা করি আপনার খুব ভালো লেগেছে। যারা পরীক্ষায় না পড়ে পাশ করতে চান কিংবা যাদের মেধা একটু দুর্বল কিংবা সারা বছর পড়াশোনা করেননি ঠিক তাদের জন্য আজকের এই লেখাটি অনেক বেশি উপকারী হবে বলে আমি মনে করি। এই লেখাটা আপনাকে না করে পরীক্ষায় পাশ করতে সহায়তা করবে।

সময় থাকলে একবার আমার সাইট ভিজিট করতে পারেনঃ Bongotutor.com

15 thoughts on "না পড়ে পাশ করার উপায় | না পড়ে পরীক্ষায় পাশ করার উপায়"

  1. MD Musabbir Kabir Ovi Author says:
    😒🤨🤨🤨🤨 kamne পসিবল😒
  2. Levi Author says:
    আপনি যে পয়েন্ট গুলো দিয়েছেন,সব গুলোই পড়ালেখার অন্তুর্ভুক্ত।এবং এগুলো একটা ভালো শিক্ষার্থীর গুন।ভালো শিক্ষার্থী হলে পরীক্ষায় রেজাল্ট অবশ্যই ভালো হবে।আর না পড়ে কখনো রেজাল্ট ভালো করা সম্ভব নয়।যেমন : আপনি পরিশ্রম না করা অব্দি সফল হবেন না ।
  3. Abdus Sobhan Author says:
    Pass ami amniteo korte pari

    Boro kotha hocche valo result

  4. Md Mahabub Khan Author says:
    কাজটা ঠিক না
  5. MD Shimul Mondol Contributor says:
    এগুলো করতে পারলে পড়তে কি অসুবিধা!!
  6. Rakib Author says:
    এগুলা করলে ত ভালো স্টুডেন্ট ই😶
  7. Md Mahabub Khan Author says:
    হুম আমারো পড়া লেখা একটু ভালো লাগেনা । আমি আপনার দেয়া টপিক মতো কাজ করে স্কুলের বেষ্ট স্টুডেন্ট।
  8. The Matrix Contributor says:
    এত কিছু করার কি দরকার । পরীক্ষায় কৌশলে নকল করতে পারলেই পাশ
  9. TheA1 Contributor says:
    Top 10 Ways To Pass Example Without Study

    1. Study

    literary this post

  10. Mr.Ebrahim Contributor says:
    Naic Sobar Motamot
  11. Uzzal Mahamud Author says:
    না পড়েও পাশ করা যাই তা আগে জানতাম না🙄
  12. ferdousahamed Contributor says:
    Ato kichu korle mniy 70-80% marks nea jai

Leave a Reply