আপনি অবশ্যই সার্ভারের নাম অথবা সার্ভার ডাউন হয় এই কথা শুনেছেন । রেজাল্ট দেখতে গিয়ে অথবা সরকারি কোনো কাজের ক্ষেত্রে হয়তো আপনি শুনেছেন সার্ভার ডাউন হয়েছে তখন আপনার মাথায় চিন্তা আসবে যে সার্ভার কি এবং কেন ডাউন হয়?।

কারিগরি ক্ষেত্রের জন্য সার্ভার একটি খুব স্বাভাবিক জিনিস। আপনি যদি প্রযুক্তি ক্ষেত্র অভিজ্ঞ না হন এবং সার্ভার সম্পর্কে বিস্তারত জানতে চান, তাহলে এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন। 

এই পোস্টে, সার্ভার কি, সার্ভার কিভাবে কাজ করে, কেন সার্ভার ডাউন হয় এবং সার্ভারের প্রকারগুলি কী তা জানতে পারবেন। তাই আপনার বেশি সময় না নিয়ে এই পোস্টটি শুরু করা যাক।

সার্ভার কী (server in bangla)

আমি যদি সরাসরি সংজ্ঞা দিয়ে সার্ভারের কথা বলি, তাহলে সম্ভবত  এই পোস্টটি  সবাই ভালোভাবে বুঝতে পারবেন না, তাই সহজ কথায় সার্ভারকে বোঝার জন্য একটি উদাহরণের মাধ্যমে বোঝা যাক।

ধরুন আপনি একটি হোটেল বা রেস্টুরেন্টে গিয়েছেন। এবং সেখানে আপনার পছন্দের খাবার অর্ডার করলেন। তারপর হোটেলে কাজ করা ওয়েটাররা তাদের দোকানে গিয়ে আপনার পছন্দের খাবার পরিবেশন করবে। তাই এভাবে ওয়েটাররা একভাবে হোটেলের সার্ভার যারা ক্রেতাদের অর্ডার অনুযায়ী খাবার পরিবেশন করে। এবার যদি হোটেলে এক সাথে ১০০ জন ঢুকে পড়ে এবং সবাই খাবার অর্ডার করে তবে হোটেলের পক্ষে এটা নিয়ন্ত্রণ করা একটু সমস্যার হবে । ঠিক সার্ভারের ক্ষেত্রেও এটাই ঘটে ।

এখন এই উদাহরণে-

  • আমরা যারা হোটেলের কাস্টমার তারাই ইন্টারনেটে বিভিন্ন তথ্য সার্চ করি।
  • হোটেল ওয়েটাররা হল সার্ভার, যারা আমাদের সেবা প্রদান করে।
  • স্টোর হল ডেটা সেন্টার, যেখানে সমস্ত তথ্য সংরক্ষণ করা হয়।

ইন্টারনেটের জগতেও ঠিক একই ঘটনা ঘটে, যখনই আমরা ইন্টারনেটে কিছু তথ্য সার্চ করি, তখন আমাদের এমন একজনের প্রয়োজন হয় যিনি আমাদের এই সমস্ত সার্ভিস দেয়। ইন্টারনেটে, এই কাজটি সার্ভার দিয়ে করা হয়। সার্ভারগুলো খুবইউচ্চ মানের কম্পিউটার দিয়ে বানানো হয়।

সার্ভারগুলি খুব উচ্চ ক্ষমতা সম্পন্ন কম্পিউটার। এবং এই ধরনের সফ্টওয়্যার সেই সমস্ত কম্পিউটারে ইনস্টল করা হয় যা সবাইকে সেবা প্রদান করে। এই উচ্চ ক্ষমতাসম্পন্ন কম্পিউটারকে সার্ভার বলা হয়।

সার্ভারের সংজ্ঞা

ইন্টারনেট যেখানে তথ্যের বিশাল ভাণ্ডার রয়েছে, যে মাধ্যমটি মানুষের কাছে এই তথ্য পরিবেশন করে তাকে সার্ভার বলা হয়।

সার্ভার কিভাবে কাজ করে

এতক্ষণে নিশ্চয়ই বুঝে গেছেন  সার্ভার কি ,  এখন জেনে নিন এই কাজটি কিভাবে করতে হয়। 

আপনি যখনই গুগল, ইউটিউব বা অন্য কোনো সার্চ ইঞ্জিনে কিছু সার্চ করেন, সার্ভার এক সেকেন্ডের মধ্যে আপনি যে প্রশ্নটি সার্চ করছেন তার সাথে সম্পর্কিত তথ্য সামনে নিয়ে আসে। 

আপনি যখন কোনো কিছু সার্চ করেন, সার্ভারগুলি আপনার অনুরোধটি গ্রহণ করে এবং তাদের ডেটা সেন্টারে যায়। তারপর সেখান থেকে আমাদের প্রশ্নের সাথে মিল আছে এমন তথ্য নিয়ে আসে এবং আমাদের দেখাই।

আপনি যখন ইউটিউবে একটি ভিডিও দেখেন, সেই ভিডিওটি ইউটিউবের ডেটা সেন্টারে সেভ করা হয় এবং আপনি যখন সেই ভিডিওটি সার্চ করেন, তখন ইউটিউবের সার্ভার সেই ভিডিওটি তার ডেটা সেন্টার থেকে আমাদের কাছে নিয়ে আসে।

একইভাবে, আমরা অনেক বছর আগের ফেসবুকে আমাদের পোস্ট করা ছবিগুলোও দেখি। আমাদের সেই ছবি ফেসবুকের ডাটা সেন্টারে সেভ আছে এবং যখন আমরা ছবিটি দেখতে ক্লিক করি তখন ফেসবুকের সার্ভার আমাদের সেই ছবি দেখায়।

সার্ভার ডাউন কেন হয়?

আপনি নিশ্চয়ই কোনো ব্যাংক বা সরকারি ওয়েবসাইটে দেখেছেন বা শুনেছেন যে আজ সার্ভার ডাউন। তাহলে এখন প্রশ্ন আসে যে সার্ভার ডাউন কি এবং কেন ডাউন হয়।

উপরে আমি আপনাকে একটি হোটেলের উদাহরণ দিয়ে বুঝিয়েছি, এখন ধরুন হঠাৎ করে হাজার হাজার মানুষ সেই হোটেলে চলে এসেছে। তাই এখন যেহেতু সেখানে কর্মরত কর্মীর সংখ্যা নির্দিষ্ট, তাই বেশি লোক এলে সেখানে কাজ করার ব্যবস্থা ভেঙে পড়বে। অর্ডার সার্ভিস করতে অনেক সময় লাগবে।

ঠিক একইভাবে এটি ইন্টারনেটের জগতে ঘটে, ইন্টারনেটের জগতেও সমস্ত সার্ভারের একটি নির্দিষ্ট ক্ষমতা থাকে যে এটি কতটা ট্র্যাফিক মেইনটেইন করতে পারে। এর মানে হল যে কতজন লোক একবারে সেই ওয়েবসাইটটি দেখতে পারে।

যখন হঠাৎ করে সেই ওয়েবসাইটে মিলিয়নে ট্র্যাফিক আসে, তবে সেই ওয়েবসাইটের সার্ভারের ক্ষমতার চেয়ে বেশি ট্র্যাফিক আসে, তখন সাইটটি ওপেন করতে দীর্ঘ সময় লাগে বা সার্ভার ডাউন হয়। 

সার্ভারের প্রকারভেদ

অনেক ধরনের সার্ভার আছে তবে আমি কিছু গুরুত্বপূর্ণ সার্ভার সম্পর্কে তথ্য দিয়েছি।

১ – ওয়েব সার্ভার

ওয়েব সার্ভার ইন্টারনেটে থাকা সমস্ত ওয়েবসাইটের ডেটা সেভ করার কাজ করে। যখনই একজন ইউজার তার ব্রাউজারে কিছু সার্চ করে, ওয়েব সার্ভার তার সার্চ টা তার ডেটা সেন্টারে নিয়ে যায় এবং মানুষের ব্রাউজারে সেই ওয়েবসাইটের ডেটা নিয়ে আসে । সহজ ভাষায় আপনি যখন গান সার্চ করেন সেটা সাইটের সার্ভার থেকে আপনার ফোনে আনা হয় ।

২ – মেইল সার্ভার

মেল সার্ভার আমাদের সমস্ত ইমেল সেন্ড করার কাজ করে।

৩ – অডিও / ভিডিও সার্ভার

অডিও/ভিডিও সার্ভার হল সেই সার্ভার যা ইন্টারনেটে থাকা সমস্ত অডিও-ভিডিও সেইভ করে।

৪ – ফাইল সার্ভার

এই সার্ভারটি এক জায়গা থেকে অন্য জায়গায় ফাইল পাঠাতে ব্যবহৃত হয়।

৫ – চ্যাট সার্ভার

চ্যাট সার্ভার অনলাইন বিশ্বে আমরা যে সমস্ত চ্যাট করি তা সেন্ড করার জন্য কাজ করে। চ্যাট সার্ভারের সাহায্যে, আজ আমরা খুব সহজেই অনেক কিছু করতে সফল হয়েছি।

৬ – FTP সার্ভার

এটি একটি খুব পুরানো সার্ভার. FTP সার্ভার ইন্টারনেটে ফাইলের নিরাপদ আদান-প্রদানের জন্য ইউজ করা হয়।

যে সকল সার্ভার ২৪ ঘন্টা অনলাইনে থাকে, সে সকল সার্ভারকে ডেডিকেটেড সার্ভার বলে । যেমন গুগল, ইউটিউব, ওয়েবসাইট সার্ভার। এগুলো খুবই ব্যয়বহুল কারণ এগুলো খুবই উচ্চ ক্ষমতাসম্পন্ন কম্পিউটার। তাদের স্টোরেজ, র‌্যাম, প্রসেসর সবই অনেক উন্নত মানের।

3 thoughts on "সার্ভার আসলে কি? এবং Server কেন ডাউন হয়?"

  1. Nayeem24 Author says:
    Fb er server down hoy na keno. Eto eto manush ekebare access nei
    1. Shahin Alam Author Post Creator says:
      Same karone
  2. MD Musabbir Kabir Ovi Author says:
    বেশ ভালো লিখেছেন ভাই

Leave a Reply