টাকা সঞ্চয় করার জন্য বাংলাদেশের বিভিন্ন ব্যাংকিং পদ্ধতির মধ্যে একটি পদ্ধতি হচ্ছে প্রাইজবন্ড। যা আমরা অনেকেই জানি। বিশেষ করে যারা এই টিউটোরিয়ালটি দেখতে এসেছেন আশা করি আপনারা সকলেই এই বিষয়ে অবগত। আর যারা আমার টিউটোরিয়ালগুলি নিয়মিত ফলো করেন তারা হয়তো প্রাইজবন্ড নিয়ে আমার করা এর আগের টিউটোরিয়ালগুলি দেখেছেন এবং আমি ঐ টিউটোরিয়ালগুলির একটিতে আজকের এই টিউটোরিয়াল সম্পর্কে বলেছিলাম। আমরা প্রাইজবন্ড নিয়ে সর্বপ্রথম যে পোস্টটি করেছি সেটি ছিলো “বাংলাদেশের প্রাইজবন্ড কী আসুন তা জেনে নেই” শিরোনামের একটি পোস্ট। যেখানে মূলত প্রাইজবন্ড সম্পর্কে বিস্তারিত তুলে ধরেছিলাম। তারপর প্রাইজবন্ডের উপর আরেকটি পোস্ট করেছিলাম সেটি ছিলো “হাজার হাজার প্রাইজবন্ডের মধ্যে আপনি ড্র পেয়েছেন কিনা জানুন মেইল এবং এসএমএস এর মাধ্যমে অটোমেটিকভাবে” শিরোনামের এই টিউটোরিয়ালটি। এখানে মূলত দেখিয়েছিলাম যে কিভাবে আপনার হাতে থাকা হাজার হাজার প্রাইজবন্ডগুলিকে মুহুর্তের মধ্যে যাচাই করতে পারেন যে আপনি ড্র পেয়েছেন কিন। তবে এটিতে দেখানো প্রসেসটা ছিলো পেইড। অর্থাৎ টাকার বিনিময়ে এই থার্ড পার্টির সেবাটি গ্রহণ করা যেত বা যায়। তো তখন আমি বলেছিলাম যে যাদের টাকা পয়সার সমস্যা রয়েছে তাদের জন্য একটি ফ্রি পদ্ধতি নিয়ে আসবো। যেখান থেকে আপনি একদম ফ্রিতে আপনার হাজার হাজার প্রাইজবন্ডের মধ্য থেকে কোনোটি ড্রতে উঠেছে কিনা তা সহজে জানতে পারবেন। তো চলুন বেশি কথা না বলে কিভাবে একদম ফ্রিতে এই কাজটি করা যায় তা আমরা নিচ থেকে দেখে নেই।

ফ্রিতে প্রাইজবন্ড চেক করার পদ্ধতি:

ফ্রিতে প্রাইজবন্ড চেক করতে হলে আপনাকে একটি ওয়েবসাইটের সাহায্য নিতে হবে। আর এই ওয়েবসাইটটি সরকারি একটি ওয়েবসাইট। মূলত অর্থ মন্ত্রণালয়ের ত্বত্তাবধায়নে এই সাইটটি ডেভেলপ করা হয়েছে। যার নাম দেওয়া হয়েছে Prize Bond Result Inquiry Software (PBRIS)।

সাইটটিতে প্রবেশ করার জন্য এই লিংকে ক্লিক করুন। তারপর দেখুন উপরের স্ক্রিনশটের মতো এসেছে। এখানে আপনি আপনার হাতে থাকা প্রাইজবন্ডগুলি একদম ফ্রিতে যাচাই করে নিতে পারবেন। এছাড়াও পুরস্কার পেলে যে ফরম পূরণ করতে হয় সেটিও পেয়ে যাবেন এবং সাথে প্রাইজবন্ড সম্পর্কিত বিভিন্ন ধরণের তথ্যও আপনি এখান থেকে জানতে পারবেন। আপনি এখানে দুইরকম পদ্ধতিতে আপনার প্রাইজবন্ড চেক বা যাচাই করতে পারবেন। এক হচ্ছে সংখ্যা লেখার মাধ্যমে আরেক হচ্ছে আপলোডের মাধ্যমে। আমরা এখানে দুটো পদ্ধতিই দেখবো।

সংখ্যা লেখার মাধ্যমে প্রাইজবন্ড চেক:

সংখ্যা লেখার মাধ্যমে প্রাইজবন্ড চেক করতে হলে আপনাকে সংখ্যা লিখুন নামক বাটনটিতে ক্লিক করতে হবে অথবা সরাসরি এই লিংকে ক্লিক করুন।

ক্লিক করার পর ঠিক উপরের স্ক্রিনশটের মতো আসবে। এখানে প্রাইজবন্ডের সাধারণ সংখ্যার ঘরে প্রাইজবন্ডের সাধারণ সংখ্যাটি (সিরিজ ব্যতীত) বাংলায় অথবা ইংরেজিতে লিখুন এবং অনুসন্ধান বাটনে ক্লিক করুন।

তাহলে দেখবেন আপনার কাঙ্খিত ফলাফল চলে আসবে। যদি আপনার প্রাইজবন্ডটি ড্রতে সিলেক্ট হয়ে থাকে তাহলে সেটিও দেখাবে আর না হয়ে থাকলে সেটিও দেখাবে। (উল্লেখ্য, একাধিক সাধারণ সংখ্যা একসাথে অনুসন্ধানের জন্য সংখ্যাগুলোকে কমা (,) দ্বারা আলাদা করুন। উদাহরণঃ ০৪৬৯০৮০, ০৯১৮০০৯। আর ধারাবাহিক (সিরিজ) সাধারণ সংখ্যা অনুসন্ধানের জন্য প্রথম ও শেষ সংখ্যার মাঝে হাইফেন (-) ব্যবহার করুন। উদাহরণঃ ০৪৬৯০৮০-০৯১৮০০৯)

সংখ্যা আপলোডের মাধ্যমে প্রাইজবন্ড চেক:

সংখ্যা আপলোডের মাধ্যমে প্রাইজবন্ড চেক করতে হলে আপনাকে সংখ্যা আপলোড করুন বাটনে ক্লিক করুন অথবা সরাসরি এই লিংকে করুন।

তারপর দেখুন উপরের স্ক্রিনশটের মতো এসেছে। এখানে আপনাকে প্রথমে একটি এক্সেল ফাইল তৈরি করে নিতে হবে। অর্থাৎ একটি এক্সেল শিট এর মধ্যে আপনার কাছে যত প্রাইজবন্ড রয়েছে সেগুলির নম্বর লিখতে হবে এবং সেটি এখানে Choose File এ ক্লিক করে যে লোকেশনে এক্সেল ফাইলটি সংরক্ষণ করা আছে সেখান থেকে সিলেক্ট করে দিতে হবে। তারপর আপলোড বাটনে ক্লিক করতে হবে।

আপলোড বাটনে ক্লিক করার পর কিছুক্ষণ অপেক্ষা করতে হবে ওয়েবসাইটটি লোডিং নিবে। এর কিছুক্ষণ পর ঠিক উপরের স্ক্রিনশটের মতো ফলাফল প্রদর্শিত হবে। আর এইভাইবেই আপনি একসাথে আপনার হাতে থাকা একাধিক প্রাইজবন্ডের নম্বরগুলি সহজেই এবং একদম ফ্রিতে যাচাই করে নিতে পারবেন।

প্রাইজবন্ডের এক্সেল শিট তৈরি করার নমুনা:

আপনার কাছে যত প্রাইজবন্ড রয়েছে সেগুলিকে আগে একটি এক্সেল শিটে এন্ট্রি দিয়ে নিন। এন্ট্রি দেওয়ার পদ্ধতি হচ্ছে ঠিক উপরের স্ক্রিনশটের মতো একটি এক্সেল ফাইল ওপেন করুন তারপর সেটির মধ্যে যে A কলাম রয়েছে সেটিতে নিচে নিচে প্রতিটি সেলের মধ্যে আপনার কাছে যতগুলি প্রাইজবন্ড রয়েছে সেগুলির নম্বর লিখুন এবং সেভ করুন।

তো এই ছিলো মূলত ফ্রিতে প্রাইজবন্ড চেক করার পদ্ধতি নিয়ে আমার আজকের এই টপিক। এর আগে আমি এর উপর দুটি পোস্ট তৈরি করেছিলাম। এর মাঝে একটি ছিলো প্রাইজবন্ড কী? তা নিয়ে বিস্তারিত তথ্য। আর আরেকটি ছিলো কিভাবে প্রাইজবন্ড চেক করা যায়। তবে সেখানে আমি যে চেক করার পদ্ধতি দেখিয়েছিলাম সেগুলো ছিলো প্রিমিয়াম বা পেইড সার্ভিস। অর্থাৎ ঐ পদ্ধতিতে চেক করতে হলে একটি নির্দিষ্ট টাকার বিনিময়ে তা করতে হতো। কিন্তু আজকে যে পদ্ধতি দেখিয়েছি, এখানে আপনার কোনো টাকাই লাগবে না। একদম ফ্রিতে আপনার হাতে থাকা হাজার হাজার প্রাইজবন্ড চেক করে নিতে পারবেন। আর হ্যাঁ আপনারা যারা এই বিষয়ের উপর আমার আগের টপিক বা পোস্টগুলি মিস করেছেন তারা নিচের লিংকগুলি ফলো করতে পারেন।

আপনাদের সুবিধার্থে আমি আমার টিপস এন্ড ট্রিকসগুলি ভিডিও আকারে শেয়ার করার জন্য একটি ইউটিউব চ্যানেল তৈরি করেছি। আশা করি চ্যানেলটি Subscribe করবেন।

সৌজন্যে : বাংলাদেশের জনপ্রিয় এবং বর্তমান সময়ের বাংলা ভাষায় সকল গুরুত্বপূর্ণ বিষয়ক টিউটোরিয়াল সাইট – www.TutorialBD71.blogspot.com নিত্যনতুন বিভিন্ন বিষয়ে টিউটোরিয়াল পেতে সাইটটিতে সবসময় ভিজিট করুন।

Leave a Reply