আসসালামু আলাইকুম সবাই কেমন আছেন…..? আশা করি সবাই ভালো আছেন । আমি আল্লাহর রহমতে ভালোই আছি ।আসলে কেউ ভালো না থাকলে TrickBD তে ভিজিট করেনা ।তাই আপনাকে TrickBD তে আসার জন্য ধন্যবাদ ।ভালো কিছু জানতে সবাই TrickBD এর সাথেই থাকুন ।

মানুষ গরীব হয়ে যায় এই ৫টি আমল না করার কারণে

জীবন-জীবিকার অনিবার্য তাগিদে সবাই সম্পদ বৃদ্ধি করতে চায়। সম্পদ বাড়ানোর জন্য কৃষি, চাকরি ও ব্যবসাসহ মানুষ বিভিন্ন কাজ করে থাকে। সম্পদ বৃদ্ধির আশায় মানুষ পরিবারের ছেড়ে এক জায়গা থেকে অন্য জায়গায় এক দেশ থেকে অন্য দেশে চলে যায়। সম্পদ বৃদ্ধির লক্ষ্যে সব দেশের সরকার মানবাধিকার সংস্থা ও বিভিন্ন এনজিও বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করে থাকে। ইসলাম এসব পদক্ষেপের যুক্তি অস্বীকার করে না। তবে ইসলামের সঙ্গে আর কিছু অভ্যন্তরীণ উপায় সংযুক্ত করে। মূলত হালাল পথে সম্পদ বাড়ানোর বহু উপায় ইসলাম বলে দিয়েছে। তবে আজকে আমরা জানবো মানুষ গরীব হয়ে যায় বা মানুষের রিজিক সংকীর্ণ হয় যে পাঁচটি আমল না করার কারণে।

১. যারা তাকওয়া অবলম্বন করে না, আল্লাহ তাদেরকে সংকীর্ণতার মধ্যে রাখেন। পবিত্র কুরআনে মহান আল্লাহ তায়ালা বলেন→ যে ব্যক্তি আল্লাহকে ভয় করে আল্লাহ তার জন্য পথ বের করে দেবেন। আর তাকে তার ধারণাতীত উৎস থেকে রিযিক দান করবেন। যে ব্যক্তি আল্লাহর উপর নির্ভর করে তার জন্য আল্লাহই যথেষ্ট। আল্লাহ তার ইচ্ছা পূরণ করবেনই। আল্লাহ সবকিছুর জন্য স্হির করেছেন নির্দিষ্ট মাত্রা।( সূরা তালাক আয়াত ২-৩)

২. আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা না করার কারণে মানুষের রিজিক সংকীর্ণ হয়। হযরত নূহ আলাইহিস সালাম এর জবাবে পবিত্র কুরআনে এসেছে →আমি বললাম তোমাদের রবের কাছে ক্ষমা প্রার্থনা করো, তিনি ক্ষমাশীল। তিনি তোমাদের জন্যে প্রচুর বৃষ্টি বর্ষণ করবেন, তিনি তোমাদের সমৃদ্ধ করবেন ধন-সম্পদ ও সন্তান-সন্ততিতে এবং তোমাদের জন্য স্থাপন করবেন উদ্যান ও প্রবাহিত করবেন নদী-নালা।( সূরা নূর আয়াত ১০-১২)

৩.আত্নীয়তার সম্পর্ক রক্ষা করার কারণে। এ প্রসঙ্গে হাদিসে এসেছে হযরত আলী রাদিয়াল্লাহু তালা কর্তৃক বর্ণিত তিনি বলেন, নবী করীম সাল্লাল্লাহু সাল্লাম বলেছেনঃ যে ব্যক্তি পছন্দ করে যে তার আয়ু বৃদ্ধি করা হোক তার জীবিকা বৃদ্ধি করা হোক এবং জঘন্য মৃত্যু থেকে পরিত্রাণ পাক। তাহলে সে যেন আল্লাহকে ভয় করে এবং আত্মীয়তার বন্ধন বজায় রাখে। (সহিহ বুখারি হাদিস নাম্বারঃ ৫৯৮৫; সহিহ মুসলিম হাদিস নাম্বার ৪৬৩৯)

৪. আল্লাহর উপর ভরসা না করার কারণে রিজিক সংকীর্ণ হয়ে যায়। আমাদের সবাইকে আল্লাহর উপর ভরসা করতে হবে, শুধু আল্লাহর উপর তাওয়াক্কুল করতে হবে। আর মহান মালিকের উপর আন্তরিক নির্ভরতা ও ভরসার নামই হলো তাওয়াক্কুল। হযরত ওমর ইবনুল খাত্তাব রাদিয়াল্লাহু তা’আলা আনহু থেকে বর্ণিত রাসূলুল্লাহ সাল্লাহু সাল্লাম বলেছেন →তোমরা যদি আল্লাহর উপর যথাযথ ভরসা করো, তাহলে তোমাদের জীবিকা দেওয়া হবে সেভাবেই, যেভাবে পাখি রিজিকপ্রাপ্ত হয়।পাখি সকালে ক্ষুধার্ত অবস্থায় বের হয় এবং পেট পূরণ করে সন্ধ্যায় বাসায় ফেরে।( তিরমিজি হাদিস নাম্বারঃ ২৩৪৪)

৫. যথাযথভাবে আল্লাহর ইবাদত না করার কারণে। ইবাদতের মাধ্যমে রিজিকে বরকত আসে। মহান আল্লাহ তা’আলা বলেন→ আর যদি তারা তাওরাত ও ইঞ্জিল এবং যে কিতাব অর্থাৎ পবিত্র কোরআন তাদের রবের পক্ষ থেকে তাদের প্রতি অবতীর্ণ হয়েছে তার যথারীতি আমল কারী হতো, তাহলে তারা ওপর থেকে অর্থাৎ আকাশ থেকে এবং পায়ের নিচ থেকে অর্থাৎ জমিন থেকে প্রাচুর্য সঙ্গে ভক্ষণ করত। তাদের একদল তো সরল পথের পথিক আর তাদের বেশিরভাগ এমন যে তাদের কার্যকলাপ অতি জঘন্য। (সূরা মায়েদা আয়াত ৬)

তওবা ও ইস্তিগফার না করার কারণেও রিজিকে বরকত কমে যায়, রিজিকের সংকীর্ণতা নেমে আসে। তওবা অর্থ হচ্ছে পাপকে ঘৃণিত কর্মজ্ঞান করে বর্জন করা। নিজের ভুলের জন্য লজ্জিত হওয়া এবং ভবিষ্যতে তা না করার দৃঢ় প্রতিজ্ঞা করা। হযরত হুদ আলাই সালাম এর ভাষায় পবিত্র কুরআনে এসেছে→ হে আমার জাতি, তোমরা তোমাদের রবের কাছে ক্ষমা প্রার্থনা করো, অতঃপর তার দিকে নিবিষ্ট হও। তিনি তোমাদের উপর প্রচুর বৃষ্টিবর্ষণ করবেন এবং তোমাদের শক্তি বর্ধিত করে দেবেন। আর তোমর অপরাধী হয়ে মুখ ফিরিয়ে নিয়ো না। (সূরা হুদ আয়াত ৫২)

আশা করি সবাই সবকিছু বুঝতে পেরেছেন। কোথাও সমস্যা হলে কমেন্ট করে জানাবেন অথবা ফেসবুকে জানাতে পারেন ফেসবুকে আমি

4 thoughts on "সবাই জেনে নিন। মানুষ গরীব হয়ে যায় এই ৫টি আমল না করার কারণে।"

  1. Blogger+Rakib Author says:
    সুন্দর লিখেছেন
    1. MD Shakib Hasan Author Post Creator says:
      ধন্যবাদ
  2. স্বপ্ন Author says:
    সুন্দর পোস্ট 😘
    1. MD Shakib Hasan Author Post Creator says:
      ধন্যবাদ 🥰

Leave a Reply