যা করতে নিষেধ করেছেন মহানবি (সঃ) [part~~3]

মহানবি (সঃ) নিষেধ করেছেন এমন কিছু কাজ নিয়ে লেখা আজকের আর্টিকেলে সবাইকে স্বাগতম । আজকের আর্টিকেলের পর্ব তৃতীয় । অন্যান্য পর্ব যথাক্রমে নিচে উপস্থান করা হলো ::

প্রথম পব
দ্বিতীয় পব

তো চলুন তৃতীয় পর্বেও এমন কিছু কাজ সম্পর্কে জেনে নেওয়া যাক ।

কাজ ১১ (মসজিদে প্রবেশ করে ২ রাকাত নামায না পড়ে বসা নিষেধ) :

আবু ক্বাতদাহ্ (রাঃ) থেকে বর্ণিত । তিনি বলেন, রাসুল (সঃ) ইরশাদ করেন ; যখন তোমাদের কেউ মসজিদে প্রবেশ করে তখন সে যেন দুই রাকাত নামায আদায় না করে না বসে । (বুখারি ৪৪৪,১১৬৩* মুসলিম ৭১৪)

জাবির বিন আব্দুল্লাহ (রাঃ) থেকে বর্ণিত । তিনি বলেন, সুলাইক গাত্বাফানী (রাঃ) জুমুআর দিন তাড়াহুরো করে মসজিদে এসে বসলেন যখন রাসুল (সাঃ) খুতবা দিচ্ছিলেন । এমন অবস্থায় রাসুল (সঃ) বললেন, হে সুলাইক ! সংক্ষিপ্তভাবে ২ রাকাত নামায পড়ে নাও । এরপর রাসুল (সঃ) ব্যাপকভাবে সবাইকে উদ্দেশ্য করে বললেন, তোমাদের কেউ খুতবা চলাকালীন সময়ে প্রবেশ করলে সে যেন সংক্ষিপ্তাকারে দুই রাকাত নামায পড়ে নেয় । (মুসলিম ৮৭৫)

এখানে খুতবা বলতে দাঁড়িয়ে যে খুতবা দেয় সেটাকে বোঝানো হয় নি । ইমাম সাহেব বসে যে খুতবা পাঠ করেন সেটিকে বোঝানো হয়েছে । কেউ যেন এটি গড়মিল না করে সে বিষয়ে লক্ষ্য রাখা জরুরি ।

কাজ ১২ (অবুঝদের হাতে ধনসম্পদ তুলে দেওয়া নিষেধ)

এ সম্পর্কে আল্লাহ তায়ালা পবিত্র কুরআনুল কারিমের সুরা নিসার ৫নং আয়াতে উল্লেখ করেছেন যে,

তোমরা নিজেদের ধন-সম্পদ যা আল্লাহ তায়ালা তোমাদেরকে নিজেদের পরিচালনার জন্য দিয়েছেন তা অবুঝদের মাঝে তুলে দিও না । বরং তা থেকে তাদেরকে খাদ্যবস্ত্র দাও এবং তাদের সাথে ভালো কথা বলো ।

এরকম অনেক কাজকে স্বয়ং আল্লাহ তায়ালাই নিষেধ করেছেন । এগুলো নিয়ে পরবর্তী পর্বগুলোতে আলোচনা করা হবে ইনশাল্লাহ ।

কাজ ১৩ (জীবিত ছাগলকে গোস্তের বিনিময়ে বিক্রি করা নিষেধ)

সামুরাহ (রাঃ) থেকে বর্ণিত । তিনি বলেন, রাসুল (সঃ) নিষেধ করেছেন জীবিত ছাগলকে গোস্তের বিনিময়ে বিক্রি করতে । (অহীহুল জামি ৬৯৩৩)

জীবিত ছাগল বিক্রি করতে হলে টাকার বিনিময়ে বিক্রি করতে হবে । কত কেজি গোসত হবে তা অনুযায়ী বিক্রি করতে নিষেধ করেছেন রাসুল (সঃ) ।

কাজ ১৪ (একটি পশু অন্য পশুর বিনিময়ে বাকিতে বিক্রি করা নিষেধ)

সামুরাহ (রাঃ) থেকে বর্ণিত । তিনি বলেন, রাসুল (সঃ) একটি পশু আরেকটি পশুর বিনিময়ে বাকিতে বিক্রি করতে নিষেধ করেছেন । (আবু দাউদ ৩৩৫৬)

অর্থাৎ যদি কেউ একে অন্যের সাথে শেয়ার করে যে গরু বিক্রি করলে পরে তা কয়েকটি বাছুর দিয়ে শোধ করবে বা ছাগল দিয়ে শোধ করবে । এরকম কাজ করতে নিষেধ করেছেন রাসুল (সঃ) । তবে জিনিসপত্র যেমন খাতা কলম, টেবিল ইত্যাদি ভাগাভাগি করা যাবে ।

কাজ ১৫ (ফল বিক্রিতে যা নিষেধ)

আব্দুল্লাহ বিন আব্বাস (রাঃ) থেকে বর্ণিত । তিনি বলেন, রাসুল (সঃ) কোন ফল শক্ত বা নষ্ট হওয়ার আশংকামুক্তির পূর্বেই এবং কোন গাছের ফল গাছপাড়া ফলের বিপরীতে বিক্রি করতে নিষেধ করেছেন । (বুখারি হাদিস ২১৮৭)

অর্থাৎ শক্ত বা নষ্ট হয়ে যাচ্ছে এমন ফল বিক্রি করা যাবে না । কৃত্রিম ফলও বিক্রি করা যাবে না ।

তো এখান থেকেই বিদায় নিচ্ছি । সবাইকে ধন্যবাদ ।

3 thoughts on "যে কাজগুলো করতে নিষেধ করেছেন মহানবি (সঃ) [part 3]"

  1. 242admin Author says:
    চালিয়ে যাও। আমরা তোমার সাথে আছি। (ঈদ মোবারক)
  2. Naloy khan sagor Contributor says:
    Bai trickbd ki amar post submit korba na! Please
    1. Aubdulla Al Muhit Author Post Creator says:
      ট্রিকবিডির সাপোট টিমকে মেইল দিন ।

Leave a Reply